টোকিও অলিম্পিকের নতুন সূচি ঘোষণা

304

টোকিও, ৩১ মার্চ ২০২০ (বাসস) : প্রাণঘাতি করোনাভাইরাসের কারনে পিছিয়ে যাওয়া টোকিও অলিম্পিকের নতুন সূচি ঘোষনা করেছে আয়োজকরা। বিশ্বের সবচেয়ে বড় ক্রীড়াযজ্ঞটি আগামী বছরের ২৩ জুলাইয়ে থেকে ৮ আগস্ট অনুষ্ঠিত হবে। আর টোকিও প্যারালিম্পিক গেমস ২৪ অগাস্ট শুরু হয়ে ৫ সেপ্টেম্বর পর্যন্ত চলবে।
আন্তর্জাতিক অলিম্পিক কমিটির (আইওসি) সাথে আলোচনা শেষে সোমবার নতুন তারিখ ঘোষণা করেন ২০২০ অলিম্পিক আয়োজক কমিটির প্রধান ইয়োশিরো মোরি।
গতকাল আনুষ্ঠানিক এক সংবাদ সম্মেলনে ইয়োশিরো বলেন, ‘২০২১ সালের ২৩ জুলাই থেকে ৮ আগস্ট পর্যন্ত হবে অলিম্পিক। প্যারালিম্পিক হবে ২৪ আগস্ট থেকে ৫ সেপ্টেম্বর পর্যন্ত।’
আইওসি আগেই জানিয়েছিল, পিছিয়ে ২০২১-এ হলেও এ অলিম্পিকের নাম টোকিও ২০২০ই থাকবে। এমনকি প্যারালিম্পিক গেমস টোকিও ২০২০ই থাকবে।
এবারের অলিম্পিক লম্বা সময়ের জন্য পিছিয়ে গেলেও মাঝের এ সময়ে অলিম্পিক মশাল জাপানেই থাকবে।
এর আগে করোনাভাইরাসের বিস্তার বেড়ে গেলে বিভিন্ন দেশ অলিম্পিক স্থগিত রাখার আবেদন জানিয়েছিল আইওসির কাছে। ২০২০-এ অলিম্পিক হলে কানাডা-অস্ট্রেলিয়া অংশই নিবে না বলেও জানিয়েছিলো।
অলিম্পিকের ১২৪ বছরের ইতিহাসে পিছিয়ে যাওয়ার ঘটনা এই প্রথম। তবে দু’টি বিশ্ব যুদ্ধের কারণে ১৯১৬, ১৯৪০ ও ১৯৪৪ আসর বাতিল হয়েছিল।
সময়মত অলিম্পিক হবে বলে আয়োজক জাপান গেমস আয়োজনের জন্য ১ হাজার ২০০ কোটি ডলার খরচ করে। তাই দেশটির প্রায় ৬শ কোটি ডলার ক্ষতিও হবে বলে ধারনা করা হচ্ছে।
চলমান বছরের ২৪ জুলাই থেকে শুরুর কথা ছিলো অলিম্পিক। আর ২৫ আগস্ট থেকে শুরুর তারিখ ছিলো প্যারা অলিম্পিকসের। কিন্তু আইওসির সঙ্গে আলোচনা সাপেক্ষে গেল সপ্তাহে গেমসটি স্থগিত ঘোষনা করে জাপান।