বাসস দেশ-১৮ : তথ্যের সত্যতা নিরূপণ কৌশল প্রয়োগে সামর্থ্য বৃদ্ধির লক্ষ্যে প্রশিক্ষণ কর্মশালা

325

বাসস দেশ-১৮
বিএনএনআরসি-প্রশিক্ষণ
তথ্যের সত্যতা নিরূপণ কৌশল প্রয়োগে সামর্থ্য বৃদ্ধির লক্ষ্যে প্রশিক্ষণ কর্মশালা
ঢাকা, ১৪ জুলাই, ২০১৮ (বাসস) : সহিংস প্রতিবাদ, বড় ধরনের দুর্ঘটনা অথবা প্রাকৃতিক দুর্যোগকালীন প্রতিবেদন তৈরিতে সাংবাদিকদের তথ্য পরীক্ষা ও যাচাইকরণ কৌশল প্রয়োগে সামর্থ্য বৃদ্ধির লক্ষ্যে দুদিনব্যাপী এক প্রশিক্ষণ কর্মশালা আজ শুরু হয়েছে।
দ্য ডেইলি স্টার সেন্টারে বাংলাদেশ এনজিওস নেটওয়ার্ক ফর রেডিও এন্ড কমিউনিকেশন (বিএনএনআরসি) এ কর্মশালার আয়োজন করে।
এ প্রশিক্ষণে বিশেষত রোহিঙ্গা শরণার্থীদের পরিস্থিতির ওপর গুরুত্ব দেয়া হচ্ছে। রোহিঙ্গা ইস্যুতে শুরু থেকেই চট্টগ্রামসহ দেশের গণমাধ্যমে কর্মরত সাংবাদিকগণ নানাবিধ চ্যালেঞ্জের মধ্যে কাজ করছেন। শুধু রোহিঙ্গা ইস্যু নয়, এরকম আরও অনেক ঝুঁকিপূর্ণ এবং সংকটময় পরিস্থিতিতে তাদের নিরপেক্ষ ও বস্তুনিষ্ঠ অবস্থান থেকে প্রতিবেদন করতে হয়, যা বেশ চ্যালেঞ্জিং।
প্রশিক্ষণ কর্মশালায় জাতীয় পর্যায়ের ইংরেজি ও বাংলা পত্রিকা, সংবাদ সংস্থা, ইলেক্ট্রনিক মিডিয়া এবং অনলাইন নিউজ পোর্টালের মোট ২৫ জন সাংবাদিক অংশগ্রহণ করেন। দ্য গার্ডিয়ান পত্রিকার সাংবাদিক স্টিফেন প্রশিক্ষণটি পরিচালনা করেন ।
প্রশিক্ষণের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি তথ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (সম্প্রচার) মো. মোশাররফ হোসেন বলেন, পেশাগত দক্ষতা বৃদ্ধির ক্ষেত্রে প্রশিক্ষণ বা কর্মশালা কার্যকর ভূমিকা রাখে। গণমাধ্যম হলো সমাজের দর্পণ। প্রশিক্ষণ থেকে জ্ঞান অর্জন করে তিনি সঠিক ও বস্তুনিষ্ঠ প্রতিবেদন তৈরির ক্ষেত্রে সাংবাদিকদের আরো দক্ষ ও দায়িত্বশীল হওয়ার আহবান জানান।
প্রশিক্ষণ শেষে সাংবাদিকগণ আরও অন্তদৃষ্টিসম্পন্ন, অন্তর্ভুক্তিমূলক এবং প্রভাব বিস্তারকারী প্রতিবেদন তৈরিতে আরো বেশি সচেতন ও উৎসাহী হবেন বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।
ইন্টারনিউজের কান্ট্রি ডিরেক্টর সৈয়দ জেইন আল-মাহমুদ বলেন, সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুক ও ব্লগে প্রকাশিত সংবাদ আর গণমাধ্যমে প্রকাশিত সংবাদের পার্থক্যের মূল জায়গাটাই হলো সঠিকতা ও বস্তুনিষ্ঠতা। যেখানে মূল ঘটনা যাচাই ও তথ্যের সত্যতা নিরুপণ অত্যন্ত গুরুত্বপূর্ণ। এ ব্যাপারগুলোই সাংবাদিকদের সর্বোপরি গণমাধ্যমকে দর্শক, শ্রোতা বা পাঠকদের কাছে গ্রহণযোগ্য করে তোলে এবং নিজেদের অস্তিত্ব টিকিয়ে রাখতে সহায়তা করে।
প্রশিক্ষণে শুভেচ্ছা বক্তব্য রাখেন বিএনএনআরসি’র প্রধান নির্বাহী কর্মকর্তা এএইচএম বজলুর রহমান।
বাসস/সবি/এমএসএইচ/১৯০৫/-এইচএন