বাসস ক্রীড়া-১২ : আগামী বছরের জুলাইয়ে অলিম্পিকস আয়োজনে চোখ টোকিও আয়োজকদের : রিপোর্টস

215

বাসস ক্রীড়া-১২
অলিম্পিকস-টোকিও
আগামী বছরের জুলাইয়ে অলিম্পিকস আয়োজনে চোখ টোকিও আয়োজকদের : রিপোর্টস
টোকিও, ২৯ মার্চ ২০২০ (বাসস) : করোনাভাইরাসের কারণে ইতোমধ্যে স্থগিত হয়ে যাওয়া টোকিও অলিম্পিক আগামী বছরের জুলাইয়ে আয়োজনের চিন্তা করছে আয়োজকরা। জাপানের গণমাধ্যমে প্রকাশিত রিপোর্টে এ কথা বলা হয়েছে। জাপানের টোকিওতে চলতি বছর জুইয়ে শুরু হওয়ার কথা ছিল ‘গ্রেটেস্ট অব দ্য আর্থ’ খ্যাত অলিম্পিক গেমসের। কিন্তু বিশ্ব ব্যপি প্রাণঘাতি করোনা ভাইরাসের কারণে তা এক বছরের জন্য স্থগিত করতে বাধ্য হয় আয়োজকরা।
স্থানীয় এনএইচকে সম্প্রচার কর্তৃপক্ষ আয়োজক প্যানেলের একটি সূত্রের বরাদ দিয়ে জানায় চলমান মহামারীটি শেষ হলে, প্রস্তুতির জন্য সময় প্রয়োজন হবে। তাই আগামী বছরের ২৩ জুলাই গেমসটি শুরু পরিকল্পনা করা হচ্ছে।
বছরের কম গরম ও আদ্র আবহাওয়া গেমস আয়োজনের জন্য সহায়ক হবে- শুক্রবার টোকিওর গর্ভনর ইউরিকা কোইকে এমন ধারনা দেয়ার পরই এটি নিয়ে আলোচনা শুরু হয়।
তিনি যুক্তি হিসেবে তুলে ধরেন, এটি ম্যারাথন ও অন্যান্য দৌঁড়ের জন্য সহায়ক হবে। ফলে নর্দাস সাপরো সিটির পরিবর্তে এটি রাজধানীতে অনুষ্ঠিত হতে পারে। অবশ্য আন্তর্জাতিক অলিম্পিক কমিটি (আইওসি) আগেই এটি সড়ানোর সিদ্বান্ত নিয়েছিলো।
স্থানীয় আশি শিমবান পত্রিকার রিপোর্ট অনুযায়ী ইয়োশিরো মোরির নেতৃত্বাধীন টোকিও ২০২০ আয়োজক কমিটি সম্ভাব্য তারিখ নিয়ে ইতোমধ্যে আলোচনা শুরু করেছে।
গত শনিবার জাপানিজ টিভিতে মোরি বলেছিলেন, ‘এক সপ্তাহের মধ্যে এ বিষয়ে একটা সিদ্ধান্তে আসা যাবে।’
এ বছরের ২৪ জুলাই থেকে শুরুর কথা ছিলো অলিম্পিক। আর ২৫ আগস্ট থেকে শুরুর তারিখ ছিলো প্যারা অলিম্পিক। কিন্তু গেল সপ্তাহে জাপান ও আইওসি যৌথভাবে সিদ্ধান্ত নিয়ে গেম এক বছরের জন্য স্থগিত ঘোষনা করে।
বাসস/এএফপি/অনু/এএমটি/১৯২০/স্বব