বাসস দেশ-১৯ : ১ হাজার পরিবারের মধ্যে ডিএনসিসির খাদ্য বিতরণ

209

বাসস দেশ-১৯
ডিএনসিসি-খাদ্য-বিতরণ
১ হাজার পরিবারের মধ্যে ডিএনসিসির খাদ্য বিতরণ
ঢাকা, ২৯ মার্চ, ২০২০ (বাসস) : রাজধানীর টোলারবাগে প্রায় ১ হাজার পরিবারের মধ্যে বিভিন্ন ধরনের খাদ্য সামগ্রী বিতরণ করেছে ঢাকা উত্তর সিটি কর্পোরেশন (ডিএনসিসি)।
টোলারবাগ এলাকার লকডাউনে থাকা প্রায় ৪০০ পরিবারসহ আশপাশের দুস্থ, অসহায় ও ছিন্নমূল মানুষদের মধ্যে আজ এসব খাদ্য সামগ্রী বিতরণ করা হয়।
ডিএনসিসির নব-নির্বাচিত মেয়র আতিকুল ইসলাম খাদ্য সামগ্রী বিতরণ কার্যক্রম শুরু করেন। এ সময় তার সঙ্গে ভারপ্রাপ্ত মেয়র জামাল মোস্তফাসহ ডিএনসিসির ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
প্রতি পরিবারে পাঁচ কেজি চাল, এক কেজি ডাল, এক কেজি পেঁয়াজ, দুই কেজি আলু ও এক লিটার করে তেল বিতরণ করা হয়। টোলারবাগে লকডাউনে থাকা প্রায় ৪০০ পরিবারসহ আশপাশের এলাকার দুস্থ, ছিন্নমূল ও আর্থিকভাবে অসচ্ছল মানুষদের মধ্যে এসব খাদ্য সামগ্রী বিতরণ করা হয়।
খাদ্য সামগ্রী বিতরণ কার্যক্রম শুরুতে আতিকুল ইসলাম বলেন, ‘নগরীর ৫৪টি ওয়ার্ডেই এ ধরনের খাদ্য সামগ্রী বিতরণের উদ্যোগ নিয়েছি। তবে টোলারবাগ এলাকায় করোনা আক্রান্ত রোগী শনাক্ত হয়েছিল। এর পরিপ্রেক্ষিতে এলাকাটি লকডাউন অবস্থায় আছে। কাজেই এটিকে বিশেষ গুরুত্ব দিয়ে আজকে থেকে এ কার্যক্রম শুরু করলাম। লকডাউনে থাকা বাসিন্দারাসহ অন্যরাও এ সময়ে কিছুটা হলেও উপকৃত হবেন বলে আমার বিশ্বাস। আর সংকটকালীন এ সময়ে সবসময় জনগণের পাশে আছে ঢাকা উত্তর সিটি কর্পোরেশন।’
এদিকে সিটি করপোরেশন সূত্রে জানা যায়, ৫৪টি সাধারণ ওয়ার্ড ও ১৮টি সংরক্ষিত ওয়ার্ডেও একই পরিমাণে খাদ্য সামগ্রী বিতরণ করা হবে। তবে সেসব খাদ্য সামগ্রী পাবেন দুস্থ, অসহায়, ছিন্নমূল, আর্থিকভাবে অসচ্ছল ও নিম্ন আয়ের মানুষেরা যারা করোনা পরিস্থিতির কারণে অর্থনৈতিকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছেন।
এর জন্য সাধারণ ওয়ার্ডের কাউন্সিলররা ৫০০ পরিবারের এবং সংরক্ষিত ওয়ার্ডের নারী কাউন্সিলররা ১০০ পরিবারের তালিকা প্রণয়ন করবেন। এর মাধ্যমে প্রায় ২৮ হাজার ৮০০ পরিবারের মধ্যে খাদ্য সামগ্রী বিতরণ করা হবে। এতে ব্যয় ধরা হয়েছে ১ কোটি ৭২ লাখ ৮০ হাজার টাকা।
সিটি কর্পোরেশনের উদ্যোগে আজ ৮টি পানির গাড়ির মাধ্যমে ১ লাখ ১০ হাজার লিটার তরল জীবাণুনাশক নগরীর ১৬ লাখ ৫০ হাজার বর্গফুট এলাকায় ছিটানো হয়েছে।
নগরীর শেওড়া ও সংলগ্ন এলাকা; মিরপুর সেকশন ১০, ১৩, ১৪ ও সংলগ্ন এলাকা; কাফরুল, ইব্রাহিমপুর ও সংলগ্ন এলাকা; টেকনিক্যাল মোড়, সনি সিনেমা হল, রাইনখোলা, চিড়িয়াখানা রোড, কমার্স কলেজ ও সংলগ্ন এলাকা; মোহাম্মদপূর টাউনহল, রায়েরবাজার ও সংলগ্ন এলাকা; মধুবাগ, মগবাজার, খিলগাঁও ও সংলগ্ন এলাকা; কলেজগেইট, তেজগাঁও, নতুনবাজার, ১০০ ফুট ভাটারা সড়ক ও সংলগ্ন এলাকায় জীবাণুনাশক পানি স্প্রে করা হয়।
বিদেশ ফেরত ব্যক্তিদের সেলফ কোয়ারেন্টাইন নিশ্চিত করতে ওয়ার্ড কাউন্সিলররা তালিকা ও ঠিকানা অনুযায়ী যাওয়া অব্যাহত রেখেছেন।
এদিকে ডিএনসিসি ও সেনাবাহিনীর যৌথ টহল ডিএনসিসির বিভিন্ন অঞ্চলে অব্যাহত রয়েছে। জনগণকে ঘরে অবস্থান করার জন্য তারা উদ্বুদ্ধ করছেন। ডিএনসিসির পক্ষে সংশ্লিষ্ট আঞ্চলিক নির্বাহী কর্মকর্তারা এ কার্যক্রম পরিচালনা করছেন।
করোনাভাইরাস সংক্রমণ রোধে হোম কোয়ারেন্টাইন নিশ্চিতকরণসহ সামাজিক দুরত্ব ও সতর্কতামূলক ব্যবস্থা গ্রহণে ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের ১০ টি অঞ্চলের প্রতিটিতে সশস্ত্র বাহিনীর সাথে সম্মিলিত অভিযান পরিচালনা করা হয়েছে। আজ ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে মামলা ও দন্ড (জেল/জরিমানা) প্রদানের মত পরিস্থিতির উদ্ভব হয়নি।
বাসস/এমএসএইচ/১৮৫০/-শআ