বাসস দেশ-১৮ : চট্টগ্রামে হোম কোয়ারেন্টাইন তদারকি ও কর্মহীনদের মধ্যে খাবার বিতরণ

295

বাসস দেশ-১৮
চট্টগ্রাম-কোয়ারেন্টাইন
চট্টগ্রামে হোম কোয়ারেন্টাইন তদারকি ও কর্মহীনদের মধ্যে খাবার বিতরণ
চট্টগ্রাম, ২৯ মার্চ, ২০২০ (বাসস): বিদেশ থেকে চট্টগ্রামে ফিরে আসা প্রবাসীদের বাড়ি বাড়ি গিয়ে হোম কোয়ারেন্টাইন নিশ্চিত করতে খোঁজ খবর নেয়া এবং হতদরিদ্র মানুষদের মাঝে খাবার বিতরণ করা হয়েছে।
জেলা প্রশাসক মো. ইলিয়াস হোসেন আজ নগরীর খুলশী এলাকায় প্রবাসীদের বাড়ি বাড়ি গিয়ে হোম কোয়ারেন্টাইনে থাকা লোকজনের খবর নেন। এসময় জেলা প্রশাসক হোম কোয়ারেন্টাইনে থাকা ব্যক্তিদের যেকোনো ধরণের সহযোগিতা প্রয়োজন হলে তা নিশ্চিত করতে সংশ্লিষ্টদের নির্দেশ দেন।
চট্টগ্রামের সিভিল সার্জন শেখ ফজলে রাব্বি জানান, চট্টগ্রাম জেলায় বর্তমানে মোট ৯৪৭ জন কোয়ারেন্টাইনে আছেন। এর মধ্যে খুলশী এলাকায় আনুমানিক ৭০ জনের মতো প্রবাসী ও বিদেশি নাগরিক হোম কোয়ারেন্টাইনে রয়েছেন।
তিনি জানান, চলতি বছরের ১ মার্চ থেকে বর্তমান সময় পর্যন্ত চট্টগ্রামে বিদেশ থেকে এসেছেন ৩৯ হাজার ২৮৩ জন। এদের মধ্যে ঠিকানা ও অবস্থান চিহ্নিত করা হয়েছে ৯৭৩ জনের। আরও ৩৮ হাজার ৩১০ জনের ঠিকানা ও অবস্থান চিহ্নিত করা যায়নি।
ফজলে রাব্বি বলেন, বিদেশ ফেরত কাউকে হোম কোয়ারেন্টাইনের বাইরে রাখা যাবে না। এ লক্ষ্যে কাজ করছে প্রশাসন। ৮ মার্চ কোয়ারেন্টাইনের নির্দেশনা যখন আসে তখন শুধুমাত্র ছয়টি দেশের কথা উল্লেখ ছিল। পরবর্তীতে নির্দেশনা আসে সব দেশ থেকে ফেরতদের হোম কোয়ারেন্টাইনে রাখতে হবে। ফলে প্রথম দিকে হিসেবের গরমিল তৈরি হয়। তারপরও তাদের চিহ্নিত করার প্রক্রিয়া চলছে এবং খোঁজ খবর নেওয়া হচ্ছে। তবে বেশিরভাগেরই কোয়ারেন্টাইনের সময় শেষ পর্যায়ে। বর্তমানে কোয়ারেন্টাইনের বিষয়টি সেনাবাহিনীর হাতে রয়েছে।
এদিকে আজ সকালে চট্টগ্রাম নগরীর আগ্রাবাদ মুহুরীপাড়া এলাকায় দিনমজুর ও হতদরিদ্র পরিবারের মাঝে খাবার বিতরণ করেছেন জেলা প্রশাসক মোহাম্মদ ইলিয়াস হোসেন। করোনাভাইরাস দুর্যোগ পরিস্থিতিতে জেলা প্রশাসনের পক্ষ থেকে চলমান ত্রাণ সহায়তা কর্মসূচির আওতায় ৩০০টি পরিবারের মাঝে এসব খাবার বিতরণ করা হয়। খাবারের মধ্যে ছিল, ১০ কেজি চাল, ২ কেজি চিড়া, ১ কেজি করে ডাল, লবণ, চিনি, ১ লিটার সয়াবিন তেল এবং আধা কেজি নুডলসসহ ১৬ কেজি ৫০০ গ্রামের একটি প্যাকেট।
এ সময় উপস্থিত ছিলেন নগরীর কাট্টলী সার্কেলের সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. তৌহিদুল ইসলাম ও খুলশী এলাকায় অভিযানে সেনাবাহিনীর পক্ষ থেকে নেতৃত্বে ছিলেন মেজর জাহাঙ্গীর।
জেলা প্রশাসকের স্টাফ অফিসার মাসুদুর রহমান জানান, প্রবাসীদের হোম কোয়ারেন্টাইন পর্যালোচনার পাশাপাশি আগ্রাবাদ মুহুরীপাড়া এলাকায় কর্মহীন দরিদ্রদের মাঝে খাবার সহায়তা দেন জেলা প্রশাসক। এছাড়াও কয়েকটি বাজারে সামাজিক দূরত্ব বজায় রাখা হচ্ছে কী না- তা তদারকি করেন তিনি।
বাসস/জিই/কেসি/১৮৪৩/-শআ