বাসস ক্রীড়া-১১ : নিষেধাজ্ঞা শেষ, অধিনায়ক হতে বাঁধা নেই স্মিথের

117

বাসস ক্রীড়া-১১
ক্রিকেট-স্মিথ
নিষেধাজ্ঞা শেষ, অধিনায়ক হতে বাঁধা নেই স্মিথের
সিডনি, ২৯ মার্চ ২০২০ (বাসস) : বল বিকৃতির সাথে জড়িত থাকায় এক বছরের নিষেধাজ্ঞা অনেক আগেই শেষ হয় অস্ট্রেলিয়ার সাবেক অধিনায়ক স্টিভেন স্মিথের। তবে অধিনায়ক হিসেবে নিষেধাজ্ঞা ছিল দু’বছরের। সেই নিষেধাজ্ঞার মেয়াদও আজ শেষ হল। ফলে, অস্ট্রেলিয়ার অধিনায়ক হতে আর কোনও বাধাই রইল না স্মিথের।
২০১৮ সালের মার্চে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে কেপটাউন টেস্টে বল-বিকৃতির সাথে জড়িত ছিলেন স্মিথ। তার সাথে ছিলেন ডেভিড ওয়ার্নার ও তরুণ ক্যামেরন বেনক্রফট। ওয়ার্নার ও স্মিথের এক বছরের নিষেধাজ্ঞা ছিলো। ৯ মাসের নিষেধাজ্ঞা ছিলো বেনক্রফটের। এটি নির্ধারিত করেছিলো ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ)।
সিএ আরও নির্ধারন করেছিলো, দুই বছরের জন্য অস্ট্রেলিয়ার অধিনায়ক হতে পারবেন না স্মিথ।
অবশেষে আজ সেই নিষেধাজ্ঞাও শেষ হলো। সিএ চাইলেই এখন আবারও স্মিথকে অধিনায়কত্ব দিতে পারবে।
অস্ট্রেলিয়ার টেস্ট দলের অধিনায়ক এখন টিম পাইন। আর ওয়ানডে ও টি-২০ দলের অধিনায়ক অ্যারন ফিঞ্চ। তবে বর্তমানে অধিনায়কত্ব নিয়ে মোটেও চিন্তিত নন স্মিথ। শারীরিক ও মানসিক ভাবে ফিট থাকাই তাঁর মূল চ্যালেঞ্জ বলে জানান স্মিথ।
তিনি বলেন, ‘১৫ এপ্রিল পর্যন্ত ভারতের সীমান্ত বন্ধ। তাই এই পরিস্থিতিতে আইপিএল হবে বলে মনে হচ্ছে না। আইপিএল হবে কিনা, তা নিয়ে আগামী কয়েক দিনের মধ্যে সিদ্ধান্ত হতে পারে। আমি তাই তরতাজা থাকতে চাইছি। আইপিএল পরে শুরু হলেও দুর্দান্ত হবে। আর না হলে দেখা যাবে। তারপরও নিজেকে শারীরিক-মানসিক উভয় দিক দিয়েই তৈরি রাখছি।’
বাসস/এএফপি/অনু-এএমটি/১৪০০/স্বব