বাসস দেশ-১ : শহীদ ডা. লে. কর্নেল এন এ এম জাহাঙ্গীরের শাহদাতবার্ষিকী কাল

155

বাসস দেশ-১
কর্ণেল জাহাঙ্গির- শাহাদাতবার্ষিকী
শহীদ ডা. লে. কর্নেল এন এ এম জাহাঙ্গীরের শাহদাতবার্ষিকী কাল
ঢাকা ২৯ মার্চ ২০২০ (বাসস) : শহীদ ডা. লে. কর্নেল এন এ এম জাহাঙ্গীরের ৪৯তম শাহদাতবার্ষিকী আগামীকাল সোমবার ।
এ উপলক্ষে মরহুমের পৈতৃক বাড়ি রাজবাড়ি জেলার পাংশা উপজেলার থানা মসজিদে আগামী ৩ এপ্রিল শুক্রবার বাদ জুম’আ দোয়ামাহফিল অনুষ্ঠিত হবে। এদিনে এতিম ও দুস্থদের মাঝে খাদ্য বিতরণ করা হবে।
পরিবারের পক্ষ থেকে শহীদের আত্মীয়-স্বজন, বন্ধু-বান্ধব ও সুহৃদদের তার রুহের মাগফিরাত কামনা করার জন্য বিশেষ অনুরোধ জানানো হয়েছে।
উল্লেখ্য, দেশব্যাপী করোনাভাইরাসের কারণে মরহুমের সর্বশেষ কর্মস্থল কুমিল্লা সেনানিবাসে প্রতিবারের মত এ বছরে কোন দোয়া মাহফিল হচ্ছে না।
মুক্তিযুদ্ধ চলাকালে ১৯৭১ সালের এই দিনে দখলদার পাকিস্তানী বাহিনী কর্নেল জাহাঙ্গীরসহ আরো ৪৮ জন সেনা কর্মকর্তা ও জওয়ানকে নির্মমভাবে হত্যা করে। ঘটনার সময় তিনি কুমিল্লা সেনানিবাসের ৪০ ফিল্ড এ্যাম্বুলেন্সের কমান্ডিং অফিসার ছিলেন।
১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধের সূচনালগ্নে কর্নেল জাহাঙ্গীরের নেতৃত্বাধীন মেডিকেল কোর ইউনিটটি দখলদার বাহিনীর বিরুদ্ধে বিদ্রোহ করে। এরপর পাকিস্তান সামরিক বাহিনীর সঙ্গে সম্মুখযুদ্ধে কর্ণেল জাহাঙ্গীরসহ কয়েকজন বাঙ্গালি অফিসার ও জওয়ান বন্দী হয় এবং পরবর্তীতে তাদেরকে নির্মমভাবে হত্যা করা হয়। ১৯৭২ সালে একটি গণকবর থেকে কর্নেল জাহাঙ্গীরের মরদেহ উদ্ধার করে পূর্ণ সামরিক মর্যাদায় কুমিল্লা সেনানিবাসের সম্মিলিত সামরিক হাসপাতাল প্রাঙ্গণে দাফন করা হয়।
বাসস/সবি/অমি/১২৩৫/অমি