বাসস দেশ-১১ : রাঙামাটিতে বরেণ্য চিত্রশিল্পীদের সপ্তাহব্যাপী আর্ট ক্যাম্প শুরু

145

বাসস দেশ-১১
সংস্কৃতি-আর্ট ক্যাম্প
রাঙামাটিতে বরেণ্য চিত্রশিল্পীদের সপ্তাহব্যাপী আর্ট ক্যাম্প শুরু
ঢাকা, ১৪ জুলাই, ২০১৮ (বাসস): নৈস্বর্গিক সৌন্দর্যের লীলাভূমি রাঙামাটিতে ল্যাবএইড ফাউ-েশন দেশবরেণ্য চিত্রশিল্পীদের নিয়ে আর্ট ক্যাম্পের আয়োজন করেছে।
‘প্রকৃতির ক্যানভাসে জীবনের রঙ’ শিরোনামে ৬ষ্ঠ বারের মত আয়োজিত এ আর্ট ক্যাম্পে দেশের ২৫ জন প্রথিতযশা শিল্পী অংশগ্রহণ করছে।
আজ শনিবার সকালে স্থপতি, কবি ও শিল্পসমালোচক রবিউল হুসাইন সপ্তাহব্যাপি এ আর্ট ক্যাম্পের উদ্বোধন ঘোষণা করেন। এ সময় ক্যাম্পে অংশগ্রহণকারী বরেণ্য চিত্রশিল্পীগণ উপস্থিত ছিলেন।
দেশাত্ববোধক গান আর আদিবাসীদের নিজস্ব ঐতিহ্যবাহী নৃত্যের মধ্য দিয়ে শুরু হয় উদ্বোধনী অনুষ্ঠান। সংক্ষিপ্ত আলোচনা পর্বে বক্তৃতা করেন রবিউল হুসাইন, শিল্পী সমরজিৎ রায় চৌধুরী, শিল্পী মনিরুল ইসলাম, শিল্পী আবুল বারক আলভী, শিল্পী হামিদুজ্জামান খান ও ক্যাম্পের সমন্বয়ক সাইফুর রহমান লেনিন।
আলোচনা শেষে চিত্রশিল্পীদের এ মিলনমেলায় ৫ জন তরুণ শিল্পীকে ক্যাম্প আপ্রোন ও ছবি আঁকার সামগ্রীসহ ব্যাগ তুলে দিয়ে উদ্বোধন করা হয় আর্ট ক্যাম্পের।
এ ক্যাম্প চলবে ২০ জুলাই পর্যন্ত। ক্যাম্পে শিল্পী সমরজিৎ রায় চৌধুরী, মনিরুল ইসলাম, হামিদুজ্জামান খান, আবুল বারক আলভী, মনসুর উল করিম, অলোকেশ ঘোষ, আইভি জামান, তরুণ ঘোষ, রনজিৎ দাশ, আহমেদ শামসুদ্দোহা, রেজাউন নবী, দিলারা বেগম জলি, সিদ্ধার্থ শংকর তালুকদার, কাজী সালাউদ্দিন, রাশেদুল হুদা, বিপাশা হায়াতসহ ২৫ জন চিত্রশিল্পী অংশগ্রহণ করছেন।
ক্যাম্পের সমন্বয়ক লেনিন জানান, এই আর্ট ক্যাম্প মূলত তরুণ ও প্রবীণ চিত্রশিল্পীদের সমন্বয় ঘটিয়ে থাকে। তরুণ শিল্পীরা তাদের চিত্রকর্ম নিয়ে প্রবীণদের সঙ্গে ভাবনা বিনিময়ের পাশাপাশি বিভিন্ন দিক নির্দেশনা পেয়ে থাকেন। প্রবীণদের সংস্পর্শে থেকে তাদের ছবি আঁকার কৌশল দেখার পাশাপাশি প্রবীণদের দ্বারা তরুণদের চিত্রকর্ম বিচার-বিশ্লেষণেরও এক অনবদ্য সুযোগ সৃষ্টি হয়।
তিনি বলেন, এই আর্ট ক্যাম্পে অংশগ্রহণকারী শিল্পীদের আঁকা ছবি নিয়ে ঢাকার কোন খ্যাতনামা গ্যালারিতে প্রদর্শনীর মাধ্যমে চিত্রকর্মগুলো বিক্রয়ের উদ্যোগ নেয়া হবে। প্রদর্শনীর বিক্রয়লব্ধ অর্থ গরিব ও দুস্থ রোগীদের চিকিৎসা সেবায় ব্যয় করা হবে। পাশাপাশি অবিক্রিত চিত্রকর্মগুলো পরবর্তীতে ল্যাবএইড হাসপাতাল এবং ল্যাবএইড এর বিভিন্ন স্বাস্থ্যসেবা প্রদানকারী অঙ্গ প্রতিষ্ঠানগুলোতে প্রদর্শন করা হবে।
বাসস/এসএমএস/১৭৩০/কেজিএ