বাসস দেশ-১৬ : করোনা ভাইরাস সনাক্তকরণ ও কিট উদ্ভাবনে ঢাবি’র জরুরি সভা

140

বাসস দেশ-১৬
ঢাবি-করোনা
করোনা ভাইরাস সনাক্তকরণ ও কিট উদ্ভাবনে ঢাবি’র জরুরি সভা
ঢাকা, ২৮ মার্চ, ২০২০ (বাসস) : করোনা ভাইরাস সনাক্তকরণ ও কিট উদ্ভাবন করতে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) বিভিন্ন উদ্যোগ নিয়েছে।
আজ এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের সভাপতিত্বে বিশ্ববিদ্যালয়ের করোনা ভাইরাস রেসপন্স কো-অর্ডিনেশন কমিটি, জিন প্রকৌশল ও জীবপ্রযুক্তি বিভাগ, প্রাণরসায়ন ও অণুপ্রাণ বিজ্ঞান বিভাগ এবং অণুজীব বিজ্ঞান বিভাগ-এর সংশ্লিষ্ট বিশেষজ্ঞদের এক যৌথ জরুরি সভা উপাচার্য ভবনে অনুষ্ঠিত হয়েছে।
সভায় করোনা ভাইরাস সনাক্তকরণের কাজ তরান্বিত করতে ঢাবি’র অধ্যাপক ড. শরীফ আখতারুজ্জামানকে আহ্বায়ক করে ৪-সদস্য বিশিষ্ট একটি টেকনিক্যাল কমিটি গঠন করা হয়।
কমিটির আপর সদস্যরা হলেন, অধ্যাপক ড. এম এ মালেক, অধ্যাপক ড. মামুন আহমেদ ও অধ্যাপক ডা. শাহরিয়ার নবী। এই কমিটি সরকারের সংশ্লিষ্ট জাতীয় কমিটির সাথে সমন্বয় করে কার্যকর ব্যবস্থা গ্রহণ করবে।
সভায় জানানো হয়, করোনা ভাইরাস সনাক্তকরণে প্রয়োজনীয় বিশেষজ্ঞ, দক্ষ জনবল ও ল্যাব সুবিধা ঢাকা বিশ্ববিদ্যালয়ের রয়েছে। এই বিশেষজ্ঞ ও দক্ষ লোকবলের সর্বোত্তম ব্যবহার করার জন্য একটি স্বতন্ত্র ও বিশেষায়িত অত্যাধুনিক ল্যাব প্রতিষ্ঠা জরুরি। এই ল্যাব করোনা ভাইরাসসহ জাতীয় প্রয়োজনে অন্যান্য যে কোন ভাইরাস ও অণুজীব সনাক্তকরণ এবং সংশ্লিষ্ট টেস্টিং কিট উদ্ভাবনে ব্যবহৃত হবে।
ঢাকা বিশ্ববিদ্যালয়ের এই বিশেষজ্ঞ শিক্ষক ও গবেষকরা দেশের অন্যত্র একই প্রকৃতির ল্যাব প্রতিষ্ঠা ও ল্যাব পরিচালনায় সংশ্লিষ্টদের প্রয়োজনীয় প্রশিক্ষণের সহায়তা প্রদান করতে সক্ষম বলে সভায় জানানো হয়।
বাসস/সবি/এফএইচ/১৮৫১/আরজি