২০২১ সালে ‘বাংলাদেশ গণহত্যা’র ৫০ বছর পূর্তিতে লন্ডনে সচেতনতা বৃদ্ধির কার্যক্রম গ্রহণ করবে

276

ঢাকা, ২৬ মার্চ ২০২০ (বাসস) : বাংলাদেশ হাই কমিশন লন্ডন ২০২১ সালে ‘বাংলাদেশ গণহত্যা’র ৫০ বছর পূর্তিতে বৃটিশ পার্লামেন্টসহ যুক্তরাজ্যের গুরুত্বপূর্ণ শহরে সেমিনার ও আলোচনা অনুষ্ঠান আয়োজনের মাধ্যমে ২৫ মার্চ ১৯৭১ সালে বাংলাদেশে সংঘটিত গণহত্যার বিষয়ে সচেতনতা বৃদ্ধির কার্যক্রম গ্রহণ করবে। যুক্তরাজ্যে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার সাইদা মুনা তাসনীম ‘গণহত্যা দিবস’ উপলক্ষে এক বিবৃতিতে একথা বলেন।
আজ ঢাকায় প্রাপ্ত এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শতবার্ষিকীতে তাঁর ও তাঁর শহীদ পরিবারগের্র এবং ২৫ মার্চের কালো রাতে ও মহান মুক্তিযুদ্ধে নিহত শহীদদের প্রতি গভীর শ্রদ্ধা জানান হাইকমিশনার সাইদা মুনা তাসনীম ।
তিনি উল্লেখ করেন, ১৯৭১ সালের ২৫ মার্চ এবং এর পরবর্তী দীর্ঘ নয় মাস বাংলাদেশে পাক-হানাদার বাহিনী দ্বারা যে গণহত্যা সংঘটিত হয়েছিলো তা বিংশ শতাব্দীর জঘন্যতম গণহত্যা।
এই গণহত্যার আন্তর্জাতিক স্বীকৃতির জন্য বাংলাদেশ সরকার কাজ করে যাচ্ছে। এ বিষয়ে যুক্তরাজ্যে প্রবাসী বাংলাদেশি-ব্রিটিশদের নিজ নিজ জায়গা থেকে ভূমিকা রাখার আহ্বান জানান তিনি।
করোনা ভাইরাসের দ্রুত বিস্তার রোধে ২৪ মার্চ থেকে সমগ্র যুক্তরাজ্যে লক-ডাউন ঘোষণা করায় গণহত্যা দিবস পালনের কর্মসূচি সীমিত রাখা হয়। সংক্ষিপ্ত কর্মসূচির মধ্যে গণহত্যা দিবস উপলক্ষে হাই কমিশনে জাতীয় পতাকা অর্ধনমিত রাখা হয়।