করোনাভাইরাস প্রতিরোধে ফিফা-বিশ্ব স্বাস্থ্য সংস্থার যৌথ প্রচারণা

297

লন্ডন, ২৬ মার্চ ২০২০ (বাসস) : প্রাণঘাতি করোনাভাইরাসের সংক্রমণ থেকে সবাইকে সচেতন হতে প্রচারে নেমেছে বিশ্ব ফুটবলের প্রধান সংস্থা ফিফা। তাদের সাথে আছে বিশ্ব স্বাস্থ্য সংস্থাও।
করোনাভাইরাস-এর সংক্রমণ আটকানোর জন্য পাঁচটি বিষয় মেনে চলার অনুরোধ করে একটি ভিডিও তৈরি করেছে ফিফা ও বিশ্ব স্বাস্থ্য সংস্থা।
পাঁচটি নিয়ম হলো- হাত ধোয়া, হাঁচি বা কাশির সময়ে সচেতনতা অবলম্বন করা, হাত দিয়ে মুখ স্পর্শ না করা, দূরত্ব বজায় রাখা ও শরীর খারাপ মনে হলে ঘরের মধ্যে নিজেকে বন্দি করে রাখা।
জেনেভায় বিশ্ব স্বাস্থ্য সংস্থার ডিরেক্টর জেনারেল টেড্র অ্যাডহানম এই ভিডিও প্রচার অনুষ্ঠানে বলেন, ‘করোনাভাইরাস রোধে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহনের কথা বলে যাচ্ছেন ফিফার সভাপতি জিয়ান্নি ইনফান্তিনো। প্রচার বা আর্থিক সহযোগিতার মাধ্যমে হোক, করোনাভাইরাস আটকানোর জন্য চেষ্টা করে যাচ্ছে ফিফা। আমরা সবাই এক সাথে থাকলে করোনাভাইরাসকে হার মানানো সম্ভব হবেই।’
‘পাস দ্য মেসেজ টু কিক আউট করোনাভাইরাস’ নামের এই প্রচারে রয়েছেন ইকার ক্যাসিয়াস, স্যামুয়েল ইতো, ফিলিপ লাম, গ্যারি নিলেকার, লিওনেল মেসি, জাভি হার্নান্দেজ, কার্লোস পুয়োলের মতো জনপ্রিয় তারকারা।