বাসস দেশ-১৩ : বিদেশে দূতাবাস ও মিশনে স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপন

136

বাসস দেশ-১৩
স্বাধীনতা দিবস- দূতাবাস সমূহ
বিদেশে দূতাবাস ও মিশনে স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপন
ঢাকা, ২৬ মার্চ ২০২০ (বাসস) : বিদেশে বিভিন্ন দূতাবাস ও মিশনে যথাযোগ্য মর্যাদায় বাংলাদেশের মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপন করা হয়েছে।
আজ ঢাকায় প্রাপ্ত বিভিন্ন দূতাবাস থেকে পৃথক বিজ্ঞপ্তিতে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপনের কথা জানানো হয়।
দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্র মন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাণী পাঠ করে শোনানো হয়। কোভিড-১৯ ভাইরাস প্রতিরোধে ভারতে ”লক-ডাউন” থাকায় মুম্বাই উপ-হাইকমিশনের আলোচনা সভায় শুধু কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন। উপ হাইকমিশনার তাঁর বক্তব্যে জাতির পিতা ও স্বাধীনতার মহান স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি গভীর শ্রদ্ধা জানান এবং মুক্তিযুদ্ধে তাঁর অপরিসীম অবদানের বিষয়টি আলোকপাত করেন। পরে বিশেষ মুনাজাত করা হয়। দিবসটি উপলক্ষে চ্যান্সারী প্রাঙ্গণে বাংলাদেশের উপ হাইকমিশনার মোঃ লুৎফর রহমান জাতীয় সংগীতের সাথে জাতীয় পতাকা উত্তোলন করেন।
তিনি মহান মুক্তিযুদ্ধের চেতনায় উজ্জীবিত হয়ে বঙ্গবন্ধুর সোনার বাংলা প্রতিষ্ঠায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকারের নেতৃত্বে সবাইকে ঐক্যবদ্ধ হয়ে দেশের উন্নয়নে অবদান রাখার আহবান জানান। পরে বাংলাদেশের স্বাধীনতার উপর একটি প্রামাণ্য চিত্র প্রদর্শন করা হয়।
সিঙ্গাপুরে বাংলাদেশ হাইকমিশনের উদ্যোগে হাইকমিশন প্রাঙ্গনে যথাযথ মর্যাদা ও আনুষ্ঠানিকতার মধ্য দিয়ে মহান স্বাধীনতা দিবসের ৪৯-তম বার্ষিকী উদযাপিত হয়েছে। নোভেল করোনা ভাইরাস সংক্রমণ মারাত্মক আকার ধারণ করায় স্বাগতিক সরকারের নির্দেশনা মেনে অত্যাধিক জনসমাগম পরিহার করে সংক্ষিপ্ত পরিসরে মহান স্বাধীনতা ও জাতীয় দিবসের অনুষ্ঠান আয়োজন করা হয়। হাইকমিশনার মোঃ মোস্তাফিজুর রহমান মিশন কর্মকর্তাবৃন্দ ও প্রবাসী বাংলাদেশীদের উপস্থিতিতে জাতীয় পতাকা উত্তোলনের মধ্য দিয়ে দিনব্যাপী কর্মসূুচির সূচনা করেন।
স্বাধীনতা যুদ্ধে আত্মোৎসর্গকারী বীর শহীদদের স্মৃতির প্রতি শ্রদ্ধা নিবেদন করে এক মিনিট নীরবতা পালন করা হয় । মুক্তিযুদ্ধের শহীদদের আত্মার মাগফেরাত ও দেশের সুখ, শান্তি, কল্যাণ কামনায় বিশেষ প্রার্থনা করা হয়। বাংলাদেশের স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষ্যে হাইকমিশন এর উদ্যোগে সিঙ্গাপুরের অন্যতম জনপ্রিয় দৈনিক “ঞযব ইঁংরহবংং ঞরসবং” দুই পৃষ্ঠাব্যাপী রঙিন ক্রোড়পত্র প্রকাশ করে।
সৌদি আরবের রিয়াদ¯ ’বাংলাদেশদূতাবাসে যথাযথ মর্যাদায় স্বাধীনতা দিবস উদযাপন করা হয়েছে। সকালে দূতাবাস প্রাঙ্গণে এ উপলক্ষ্যে পতাকা উত্তোলন করেন রাষ্ট্রদূত গোলাম মসীহ। এরপর মুক্তিযুদ্ধে আত্মদানকারী শহীদদের স্মরণ করে রাষ্ট্রদূত দূতাবাসচত্বরে স্থাপিত অস্থায়ী স্মৃতিসৌধেফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন। এসময় দূতাবাসের কর্মকর্তা ও কর্মচারীরা উপস্থিত ছিলেন। দিবসটি উপলক্ষ্যে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও মুক্তিযুদ্ধের সকল শহীদদে এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল নেতৃত্বে দেশ ও জাতির অগ্রগতির জন্য দোয়া করা হয়।
বাংলাদেশ দূতাবাস হ্যানয়, ভিয়েতনাম যথাযোগ্য মর্যাদায় এবং সীমিত আকারে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপন করে । এ উপলক্ষ্যে রাষ্ট্রদূত মিজ সামিনা নাজ প্রত্যুষে আনুষ্ঠানিক ভাবে জাতীয় সংগীত সহকারে জাতীয় পতাকা উত্তোলন করেন। নিরাপদ দূরত্ব বজায় রেখে স্বল্প সংখ্যক দূতাবাসের কর্মকর্তা/কর্মচারীগণের উপস্থিতিতে স্বাধীন বাংলাদেশের মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, মুক্তিযুদ্ধে আত্মোৎসর্গকারী বীর শহীদ ও জাতীয় চার নেতার আত্মার শান্তি এবং দেশের সমৃদ্ধি কামনা করে বিশেষ প্রার্থনা করা হয়।
বাসস/সবি/এমএআর/১৯০৫/এবিএইচ