বাসস প্রধানমন্ত্রী-৬ : রফতানিমুখী শিল্পের জন্য প্রধানমন্ত্রীর ৫ হাজার কোটি টাকার প্রণোদনা প্যাকেজ ঘোষণা

226

বাসস প্রধানমন্ত্রী-৬
শেখ হাসিনা-প্রণোদনা প্যাকেজ
রফতানিমুখী শিল্পের জন্য প্রধানমন্ত্রীর ৫ হাজার কোটি টাকার প্রণোদনা প্যাকেজ ঘোষণা
ঢাকা, ২৫ মার্চ, ২০২০ (বাসস) : প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের অর্থনীতির ওপর করোনা ভাইরাসের প্রভাব মোকাবেলায় রফতানিমুখী শিল্পের জন্য ৫ হাজার কোটি টাকার প্রণোদনা প্যাকেজ ঘোষণা করেছেন।
স্বাধীনতা ও জাতীয় দিবসের প্রাক্কালে আজ সন্ধ্যায় জাতির উদ্দেশ্যে ভাষণে তিনি বলেন, ‘রফতানিমুখী শিল্প প্রতিষ্ঠানের জন্য আমি ৫ হাজার কোটি টাকার একটি প্রণোদনা প্যাকেজ ঘোষণা করছি। এ তহবিলের অর্থ দ্বারা কেবল শ্রমিক-কর্মচারীদের বেতন-ভাতা পরিশোধ করা যাবে।’
তিনি বলেন, বাংলাদেশ ব্যাংক ইতোমধ্যে ব্যবসায়-বান্ধব বেশকিছু উদ্যোগ গ্রহণ করেছে। কেন্দ্রীয় ব্যাংক আগামী জুন মাস পর্যন্ত কোন গ্রাহককে ঋণ খেলাপি না করার ঘোষণা দিয়েছে।
শেখ হাসিনা বলেন, রফতানি আয় আদায়ের সময়সীমা ২ মাস থেকে বৃদ্ধি করে ৬ মাস করা হয়েছে। একইভাবে আমদানি ব্যয় মেটানোর সময়সীমা ৪ মাস থেকে বৃদ্ধি করে ৬ মাস করা হয়েছে। মোবাইলে ব্যাংকিংয়ে আর্থিক লেনদেনের সীমা বাড়ানো হয়েছে।
প্রধানমন্ত্রী বলেন, বিদ্যুৎ, পানি এবং গ্যাস বিল পরিশোধের সময়সীমা সারচার্জ বা জরিমানা ছাড়া জুন মাস পর্যন্ত বৃদ্ধি করা হয়েছে। এনজিওগুলোর ঋণের কিস্তি পরিশোধ সাময়িক স্থগিত করা হয়েছে।
এদিকে রফতানিমুখী শিল্প প্রতিষ্ঠানের জন্য ৫ হাজার কোটি টাকা প্রণোদনা প্যাকেজ ঘোষণা করায় বাংলাদেশ তৈরি পোশাক ও রফতানিকারক সমিতির (বিজিএমইএ) সভাপতি ড. রুবানা হক প্রধানমন্ত্রীর প্রতি আন্তরিক কৃতজ্ঞতা প্রকাশ করেছেন।
এক ভিডিও বার্তায় ড. রুবানা হক বলেন, তৈরি পোশাক শিল্প কঠিন সময় অতিক্রম করছে। বাংলাদেশসহ বিশ্বব্যাপী করোনা ভাইরাসের কারণে এ শিল্পের লাখ লাখ শ্রমিক ঝুঁকির সম্মুখীন। ‘কিন্তু মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৫ হাজার কোটি টাকার প্রণোদনা প্যাকেজ ঘোষণা সময়োচিত পদক্ষেপ এ শিল্পকে রক্ষা করবে। এ শিল্পের শ্রমিক-কর্মচারীদের বেতন-ভাতা প্রদানে প্রধানমন্ত্রী এ ঘোষণা দিয়েছেন।’
বিজিএমইএ সভাপতি বলেন, ‘এজন্য রফতানিমুখী শিল্পসহ গোটা শিল্প খাত প্রধানমন্ত্রীর প্রতি আন্তরিক কৃতজ্ঞতা প্রকাশ করছে।’
বাসস/এসএইচ/অনু-এবিএইচ/২৪০০/বেউ/-এবিএইচ