বাসস ক্রীড়া-৭ : শাকিরিকে দলে নিল লিভারপুল

119

বাসস ক্রীড়া-৭
ফুটবল-বিশ্বকাপ
শাকিরিকে দলে নিল লিভারপুল
লিভারপুল, ১৪ জুলাই ২০১৮ (বাসস) : স্টোক সিটি থেকে সুইজারল্যান্ডের বিশ্বকাপ তারকা জিহার্দান শাকিরিকে দলে ভিড়িয়েছে লিভারপুল।
পাঁচ বছরের চুক্তিতে ১৩ মিলিয়ন পাউন্ডের বিনিময়ে শাকিরিকে দলভূক্ত করেছে লিভারপুল। মার্সিসাইড ক্লাবের হয়ে চলতি গ্রীষ্মে এটি তৃতীয় চুক্তি।
২০১৪ সাল থেকেই লিভারপুলের নজড়ে ছিলেন সুইস এই তারকা উইঙ্গার। শাকিরি নিজেও এনফিল্ডে খেলার ব্যপারে বেশ আগ্রহী ছিলেন। লিভারপুলের ওয়েবসাইটে এ সম্পর্কে শাকিরি বলেছেন, ‘এখানে আসতে পেরে আমি দারুন খুশী। এটি একটি বিশাল ক্লাব, যার সমৃদ্ধ ঐতিহ্য আছে। এখানকার খেলোয়াড়, কোচ সবাই অসাধারণ। সে কারনেই এমন একটি ক্লাবে খেলতে পারাটা সত্যিই সৌভাগ্যের। একজন খেলোয়াড় হিসেবে প্রত্যেকের ইচ্ছা থাকে একটি বড় ক্লাবে খেলার। বেশ কয়েক বছর আগে আমি এখানে আসতে চেয়েছিলাম। কিন্তা কোন কারনে তা হয়নি। আমি এখানে নিজের পারফরমেন্সের উন্নতি করতে চাই। আমি সেরা হতে চাই, শিরোপা জিততে চাই। সেজন্যই আমি এখানে এসেছি।’
২০১৫ সালে ইন্টার মিলান থেকে স্টোক সিটিতে গিয়েছিলেন শাকিরি। সেখানে ৯২ ম্যাচে তিনি ১৫ গোল করেছেন। গত মৌসুমে প্রিমিয়ার লীগ থেকে রেলিগেটেড হয়েছে স্টোক সিটি।
রাশিয়া বিশ্বকাপে শাকিরি সার্বিয়ার বিপক্ষে গ্রুপ পর্বের ম্যাচে সুইজার‌্যাল্যান্ডের ২-১ গোলের জয়ের ম্যাচটিতে ৯০ মিনিটে জয়সূচক গোলটি করেছিলেন।
লিভারপুর বস জার্গেন ক্লপ বলেছেন, শাকিরি এমন একজন খেলোয়াড় যে পুরো দলের মধ্যে পার্থক্য গড়ে দিতে পারে। কারন সে ভিন্ন ভিন্ন পজিশনে খেলার যোগ্যতা রাখে।
এফসি বাসেলের হয়ে পেশাদার ক্যারিয়ার শুরু করা শাকিরি ২০১২ সালে বায়ার্ন মিউনিখে যোগ দিয়েছিলেন। সেখানে আড়াই বছর কাটানোর পরে ছয় মাসের জন্য ইন্টার মিলানে পাড়ি জমান। সুইজার‌্যান্ড ও জার্মানীতে তিনি লিগ শিরোপা ছাড়াও বায়ার্নের হয়ে ২০১৩ সালে চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা জিতেছেন।
বাসস/নীহা/১৩৫০/স্বব