বাসস ক্রীড়া-১০ : টোকিও অলিম্পিক পিছিয়ে গেলেও টিকে আছে ফেলিক্সের স্বপ্ন

132

বাসস ক্রীড়া-১০
অলিম্পিক-অ্যাথলেটিকস-যুক্তরাষ্ট্র-ফেলিক্স
টোকিও অলিম্পিক পিছিয়ে গেলেও টিকে আছে ফেলিক্সের স্বপ্ন
লস এঞ্জেলস, ২৫ মার্চ ২০২০ (বাসস/এএফপি): করোনা ভাইরাসের সংক্রমন বিশ^ব্যাপী ছড়িয়ে পড়ায় টোকিও অলিম্পিক আয়োজনের সুচি পিছিয়ে গেলেও সাফল্যের লক্ষ্যে নিজের প্রস্তুতি চালিয়ে যাবেন বলে জানিয়েছেন মার্কিন নারী স্প্রিন্ট তারকা অ্যালিসন ফেলিক্স।
ক্রীড়াঙ্গনে দীর্ঘ ১৬ বছরের পদচারনায় ৩৪ বছর বয়সী এই মার্কিন তারকার এটি হবে ক্যারিয়ারের শেষ অলিম্পিক। এ পর্যন্ত তিনি বিশ্ব চ্যাম্পিয়নশীপে ১৩টির পাশাপাশি জয় করেছেন অলিম্পিকের ছয়টি স্বর্ন পদক। যা তাকে পৌঁছে দিয়েছে ফিল্ড অ্যাথলেটিকসের সেরা নারী তারকাদের কাতারে।
আন্তর্জাতিক অলিম্পিক কমিটি টোকিও অলিম্পিক স্থগিত ঘোষণা করার পর টাইম ডট কমে মঙ্গলবার প্রকাশিত নিজের কলামে ফেলিক্স লিখেছেন,‘ ভবিষ্যতে কি হতে যাচ্ছে আমি জানিনা। তবে আমার স্বর্নপদক জয়ের স্বপ্নে পরিবর্তন নেই।’ তবে এটি যেন ২০২১ সালের গ্রীষ্মের পরে না যায় সে বিষয়ে নিজের অভিমত ব্যক্ত করেছেন তিনি।
ফেলিক্স বলেন,‘ আমি এখনো আশা করছি ২০২১ অলিম্পিকের পদক মঞ্চ দখলের অনুভুতি পাব। গেমস স্থগিত হবার ঘটনায় ‘একাকীত্ব, ভীতি ও অনিশ্চয়তা’ অনুভব করছেন বলেও উল্লেখ করেন তিনি। স্থগিত হওয়ার খবরটি আন্তপ্রান ক্রীড়া সমর্থকদের মনে একই রকম অনুভুতির সৃস্টি হবে বলেও মনে করেন ফেলিক্স। তারা সবাই হাতাশ হবেন বলেও মনে করেন তিনি।
ফেলিক্স বলেন,‘ বিগত ৬০৫৫ দিন ধরেই আমি এক নিয়মে প্রতিদিন খুব ভোরে জেগে উঠি। ১৭ বছর বয়স থেকেই আমার এই অভ্যাস। অলিম্পিকে সাফল্য পেতেই আমার এই প্রয়াস। আমাদের স্বপ্ন পুরনের পথে এটি একটি স্মরনীয় বিষয় হয়ে দাঁড়িয়েছে। ওই স্বপ্ন এমনিতে পুরণ হয়না। আপনি একা এটি পুরণ করতে পারবেন না। ’
তিনি আরো মনে করেন, অলিম্পিক স্থগিত হওয়ায় অলিম্পিয়ানরা যে ক্ষতি বোধ করছেন তা বর্তমানে বিশ^কে গ্রাস করা কোভিড-১৯ ভাইরাসের সামনে একেবারেই আপেক্ষিক ব্যাপার। যার প্রভাবে দিন দিন বাড়ছে মৃত্যুর সংখ্যা। মঙ্গলবার পর্যন্ত সারা বিশে^ এই ভাইরাসে আক্রান্ত হয়েছে চারলাখেরও বেশী মানুষ। মারা গেছে ১৮ হাজারের ও বেশী।
ফেলিক্স বলেন, আমাদেরকে এই ক্ষতি ভুলে অন্যের পাশে থেকে নিজেদের আশাকে জাগিয়ে রাখতে হবে। এই মুহুর্তে সব কিছুই অনিশ্চয়তায় রয়েছে। আমরা মারাত্মক চ্যালেঞ্জের, অভাবনীয় ক্ষতির সম্মুখীন। তবে বিশ^বাসীকে ঐক্যবদ্ধ হয়ে সামনের দিকে এগিয়ে যেতে হবে। খুঁজে বের করতে নতুন সকাল এবং স্বপ্ন পুরনের পথ। ’
বাসস/এএফপি/অনু/এমএইচসি/১৯০০/স্বব