মুম্বাই উপ-হাইকমিশনে ’গণহত্যা দিবস’ পালিত

200

ঢাকা,২৫ মার্চ,২০২০ (বাসস) : ভারতের মুম্বাইয়ে বাংলাদেশ উপ-হাইকমিশনে আজ যথাযোগ্য মযার্দায় গণহত্যা দিবস পালিত হয়।
দিবসটি স্মরণে সকালে উপ-হাইকমিশনে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর বাণী পাঠ করে শোনানো হয়।
পরে এক আলোচনা সভা ও প্রামাণ্য চিত্র প্রদর্শনীর আয়োজন করা হয়। স্বাধীনতার ৪৯তম বার্ষিকীর প্রাক্কালে দিবসটিতে পাকিস্তানী সেনাবাহিনীর নির্বিচারে নির্মম গণহত্যায় নিহত ও মহান স্বাধীনতা যুদ্ধের শহীদদের আত্মার মাগফেরাত এবং বাংলাদেশের উন্নতি ও সমৃদ্ধি কামনা করে দোয়া ও প্রার্থনা করা হয়।
কোভিড-১৯ ভাইরাস প্রতিরোধে ভারতে‘লকডাউন’ থাকায় আলোচনা সভায় শুধু উপ-হাইকমিশনের কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন।
উপ-হাইকমিশনার এ সময়, ২৫ মার্চের গণহত্যায় হানাদার বাহিনীর নৃশংসতার চিত্র তুলে ধরেন। তিনি ইতিহাসের বর্বরোতম এ দিনটিতে নিরস্ত্র সাধারণ মানুষের উপর সশস্ত্র আক্রমনকারীদের ধিক্কার জানান।
পরিশেষে এ দিনটি সম্পর্কে নতুন প্রজন্মকে সচেতন করার এবং শোককে শক্তিতে পরিণত করার গুরুত্বের কথা তিনি জোর দিয়ে উল্লেখ করেন।
আজ ঢাকায় প্রাপ্ত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়।
এতে আরো বলা হয় ওই আলোচনায় উপ-হাইকমিশনার ১৯৭১ সালের ২৫ মার্চের গণহত্যাকে সর্বকালের ইতিহাসে বিরলতম নৃশংস গণহত্যা বলে অবহিত করেন। তিনি জানান যে, এত স্বল্পতম সময়ে এত অধিক মানুষের হত্যা বিশে^র ইতিহাসে সত্যিই বিরল এবং বিষয়টি আন্তর্জাতিক স্বীকৃতির দাবিদার।
পরিশেষে গণহত্যার উপর একটি প্রামাণ্য চিত্র প্রদর্শন করা হয়। উল্লেখ্য যে, করোনাভাইরাসের (কোভিড-১৯) কারণে বিশ^ মহামারীর প্রাক্কালে স্বাগতিক দেশে প্রায় বিশ দিনব্যাপী কারফিউ চলা সত্বেও দিবসটি পালনে মিশন সমর্থ হয়েছে।