বাসস ক্রীড়া-৫ : ২০২২ কাতার বিশ্বকাপের তারিখ চূড়ান্ত করেছে ফিফা

143

বাসস ক্রীড়া-৫
ফুটবল-বিশ্বকাপ
২০২২ কাতার বিশ্বকাপের তারিখ চূড়ান্ত করেছে ফিফা
মস্কো, ১৪ জুলাই (বাসস) : ২০২২ কাতার বিশ্বকাপ ২১ নভেম্বর থেকে ১৮ ডিসেম্বর পর্যন্ত অনুষ্ঠিত হবে বলে নিশ্চিত করেছেন ফিফা সভাপতি জিয়ান্নি ইনফান্তিনো। তারিখ চূড়ান্ত হলেও অংশগ্রহণকারী দেশগুলোর সংখ্যা এখনো নিশ্চিত নয় বলে জানা গেছে।
কাতারের গরমের কথা মাথায় রেখে বিশ্বকাপের ইতিহাসে এই প্রথমবারের মত গ্রীষ্মকালে টুর্ণামেন্ট আয়োজন না করে তা শীতের মৌসুমে সড়িয়ে নেয়া হয়েছে। মস্কোতে রাশিয়া বিশ্বকাপের ফাইনালের আগে এক সংবাদ সম্মেলনে ফিফা সভাপতি বলেছেন, ‘পরবর্তী বিশ্বকাপের তারিখ চূড়ান্ত করা হয়েছে। ২০২২ সালের ২১ নভেম্বর থেকে ১৮ ডিসেম্বর পর্যন্ত কাতারে এই বিশ্বকাপ অনুষ্ঠিত হবে। ইতোমধ্যেই বিশ্বের সবগুলো লিগ কর্তৃপক্ষ এ ব্যপারে অবহিত হয়েছে এবং তারা তাদের সূচী সেভাবেই সাজাবেন বলে আশা করা হচ্ছে। সব মিলিয়ে এটাই সঠিক সিদ্ধান্ত হয়েছে। খেলোয়াড়রা কোনভাবেই এই গরমে জুন-জুলাইয়ে খেলতে পারতো না। ডিসেম্বরে তাদের প্রস্তুতিও বেশ ভালই হবে। কারন তখন মৌসুমের শুরু হয়।’
সম্প্রতী কাতার টুর্নামেন্টের দলের সংখ্যা বাড়িয়ে আরো ১৬টি দল যোগ করার ব্যপারে ইনফান্তিনো বারবার মত দিয়েছেন। যদিও বিষয়টি কাতারকে নিশ্চিত করা হয়নি। বিশ্বকাপ উপলক্ষে তারা মাত্র আটটি স্টেডিয়াম প্রস্তুত করছে। দলসংখ্যা বাড়লে বিষয়টি নিয়ে হয়তবা কাতারকে নতুন করে চিন্তা করতে হবে। ইনফান্তিনো জানিয়েছেন কাতারকে ৩২ দলের ফর্মেট নিয়েই কাজ করতে বলা হয়েছে। তবে বিকল্প কিছু চিন্তা করার দরজা এখনো খোলা আছে। এ সম্পর্কে ফিফা সভাপতি বলেন, আগামী কিছুদিনের মধ্যেই আমরা চূড়ান্ত সিদ্ধান্তের ব্যপারে কাতারের সাথে আলোচনায় বসবো। এই মুহূর্তে ৩২টি দল নিয়েই টুর্নামেন্ট আয়োজনের সিদ্ধান্ত রয়েছে। প্রথম আমরা বিষয়টি নিয়ে কাতারের সাথে কথা বলবো, এরপর ফিফা কাউন্সিল ও স্টেকহোল্ডারদের সাথে আলোচনা করবো। আসলে সিদ্ধান্তটি সকলের সম্মিলিত আলোচনারই ফসল। এটি চূড়ান্ত হলে কোন দলই আর বিশ্বকাপে খেলার থেকে বাদ পড়বে না। নেদারল্যান্ড, ইতালি, চিলি (দক্ষিণ আমেরিকান চ্যাম্পিয়ন) কিংবা আফ্রিকান চ্যাম্পিয়ন ক্যামেরুনের মত দেশগুলো আর হতাশ হবে না। আজকে ক্রোয়েশিয়া ফাইনালে উঠেছে, অথচ তারা প্লে-অফ খেলায় জয়ী হয়ে এখানে খেলতে এসেছিল।
বাসস/নীহা/১৩৩০/স্বব