বাসস দেশ-৩৩ : করোনা ভাইরাস সংক্রমণ প্রতিরোধে দ্রুত পর্যাপ্ত কিট ও পিপিআই সরবরাহের পরামর্শ

397

বাসস দেশ-৩৩
কািমটি- স্বাস্থ্য
করোনা ভাইরাস সংক্রমণ প্রতিরোধে দ্রুত পর্যাপ্ত কিট ও পিপিআই সরবরাহের পরামর্শ
ঢাকা, ২৪ মার্চ, ২০২০ (বাসস): স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভায় করোনা ভাইরাস সংক্রমন প্রতিরোধে দ্রুত পর্যাপ্ত সনাক্তকরণ কিট ও পর্যাপ্ত পিপিআই সরবরাহের ব্যবস্থা করার পরামর্শ দেয়া হয়েছে।
কমিটির সভাপতি শেখ ফজলুল করিম সেলিমের সভাপতিত্বে আজ সংসদ ভবনে অনুষ্ঠিত সভায় এ পরামর্শ দেয়া হয়।
কমিটির সদস্য আ.ফ.ম. রুহুল হক, মুহিবুর রহমান মানিক, মো: আব্দুল আজিজ, সৈয়দা জাকিয়া নূর সভায় অংশগ্রহণ করেন।
সভায় বিগত বৈঠকের সিদ্ধান্ত বাস্তবায়ন অগ্রগতি এবং করোনা ভাইরাস পরিস্থিতি নিয়ে আলোচনা করা করা হয়। এছাড়াও বর্তমানে বাংলাদেশে করোনা পরিস্থিতি মোকাবেলায় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের সার্বিক কার্যক্রম পর্যালোচনা করে মন্ত্রণালয়কে গুরুত্বপূর্ণ পরামর্শ ও সুপারিশ প্রদান করা হয়।
সভায় দেশের বিভিন্ন এলাকায় করোনা রোগি সনাক্ত ও এর সংক্রমণ মোকাবেলায় গৃহীত প্রয়োজনীয় পদক্ষেপসমুহ ত্বরান্বিত করতে ডাক্তার নার্স ও ওয়ার্ডবয়সহ পরিচ্ছন্ন কর্মীদের স্বাস্থ্য নিরাপত্তা ব্যবস্থায় প্রয়োজনীয় সংখ্যক পিপিআই সরবারহের জন্য যত দ্রুত সম্ভব কার্যকরী ভূমিকা গ্রহণের সুপারিশ করা হয়।
সভায় করোনা আক্রান্ত রোগী সনাক্ত করতে পর্যাপ্ত কীট সরবরাহ এবং আক্রান্ত রোগীকে আইসোলেশনে রাখার জন্য পর্যাপ্ত কোয়ারেনন্টাইন ব্যবস্থ্া এবং আইসিইউ সুবিধা রয়েছে কিনা সে বিষয়ে তদারকি করে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে সুপারিশ করা হয়।
সভায় দেশ জাতি সমাজ ব্যক্তির স্বার্থে গণজামায়েত এড়িয়ে চলতে এবং সরকারের গৃহীত সিদ্ধান্ত মেনে দেশের সকল জনসাধারণকে তাদের চলাচলকে সীমিত রাখতে এবং স্বাস্থ্যবিধি মেনে নিজগৃহে অবস্থান করার পরামর্শ দেয়া হয়েছে।
স্বাস্থ্য মন্ত্রণালয়ের সচিবসহ মন্ত্রণালয় ও সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তাবৃন্দ সভায় উপস্থিত ছিলেন।
বাসস/সবি/এমআর/২১০৫/-শআ