বাসস ক্রীড়া-১২ : আইসিসিকে খোঁচা রোহিতের

131

বাসস ক্রীড়া-১২
ক্রিকেট-রোহিত
আইসিসিকে খোঁচা রোহিতের
নয়াদিল্লি, ২৪ মার্চ ২০২০ (বাসস) : পুল করার জন্য কাকে বেছে নিবেন সমর্থকেরা? ছবিসহ চার ব্যাটসম্যানর নাম দিয়ে একটি পুল তৈরি করে নিজেদের ওয়েবসাইটে দেয় ক্রিকেটের প্রধান সংস্থা ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিলকে (আইসিসি)। চার ব্যাটসম্যান ছিলেন- ওয়েস্ট ইন্ডিজের ভিভ রিচার্ডস, অস্ট্রেলিয়ার রিকি পন্টিং, দক্ষিণ আফ্রিকার হার্শেল গিবস ও ভারতের অধিনায়ক বিরাট কোহলি।
এই পুল দেখে চোখ বড় হয়ে গেলে রোহিত শর্মার ও তার সমর্থকদের। নজর কেড়েছে ক্রিকেটের জনপ্রিয় ওয়েবসাইট ক্রিকইনফোর। পুল শট খেলায় কে পারদর্শী, তারই একটি পরিসংখ্যান তুলে ধরেন ক্রিকইনফোর এক প্রতিবেদক।
পরিসংখ্যান বলছে, ২০১৫ সালের পর তিন ফরম্যাট মিলে ৫৭০ বলে পুল করার চেষ্টা করেছেন রোহিত। এরমধ্যে ১১৬টি ছক্কা মেরেছেন তিনি।
পুল শটে বেশি ছক্কায় রোহিতের পর আছেন ইংল্যান্ডের অধিনায়ক ইয়োইন মরগান। ২৯৪টি পুল শটে ৪৭টি ছক্কা মেরেছেন তিনি।
শুধু পুল করে ছক্কাই নয়, রানও বেশি করেছেন রোহিত। ২০১৫ সালের পর তিন ফরম্যাটে পুল করে ১৫৬৭ রান নিয়েছেন তিনি। গত পাঁচ বছরে ৮৯৬৮ রান করেছেন রোহিত। এরমধ্যে ১৭ দশমিক ৪৭ শতাংশ রানই পুল থেকে আদায় করেছেন রোহিত।
পুল করে সবচেয়ে বেশি রানে রোহিতের পর আছেন, অস্ট্রেলিয়ার ওপেনার ডেভিড ওয়ার্নার। ১২০৯ রান করেছেন তিনি। গত পাঁচ বছরে ওয়ার্নার করেছেন ৮৯৬৮ রান। এরমধ্যে ১৩ দশমিক ৮৯ শতাংশ রানই পুল থেকে নেন ওয়ার্নার।
তাই এমন পরিসংখ্যান দেখলে যে কেউ, বিশ্বের সেরা পুল শট খেলোয়াড়ে রোহিতের নাম রাখবেই। কিন্তু আইসিসিই রাখলো রোহিতের নাম।
তাই বাধ্য হয়ে আইসিসিকে খোঁচা মেরে টুইট করেন রোহিত। তিনি লিখেন, ‘কেউ কি বাদ পড়ল? আমার ধারণা বাড়ি থেকে কাজ করা সহজ নয়।’
করোনাভাইরাসের কারনে গতকাল নিজেদের প্রধান অফিস বন্ধ করে দেয় আইসিসি। তবে কর্মীদের বাসা থেকে কাজ করতে হবে কর্মীদের।
বাসস/অনু/এএমটি/১৮৫৫/স্বব