বাসস দেশ-১৯ : করোনা ভাইরাসের বিস্তার রোধে ঘরে থাকুন : প্রধানমন্ত্রীর মুখ্য সচিব

160

বাসস দেশ-১৯
পিএমও-করোনা
করোনা ভাইরাসের বিস্তার রোধে ঘরে থাকুন : প্রধানমন্ত্রীর মুখ্য সচিব
ঢাকা, ২৪ মার্চ, ২০২০ (বাসস) : প্রধানমন্ত্রীর মুখ্য সচিব ড. আহমদ কায়কাউস বলেছেন, সরকার বিনোদনের জন্য সরকারি ছুটি ঘোষণা করে নাই, প্রাণঘাতি করোনা ভাইরাস প্রতিরোধে নিজ ঘরে অবস্থান করার জন্য এ ছুটি দিয়েছে। তিনি বলেন, ‘বর্তমানে করোনা রোধে বিশ্বের মূল নীতিই হচ্ছে, ঘরে অবস্থান করা। এটি না মেনে আপনি অন্যকিছু করলে, নিজেকে ঝুঁকির মধ্যে ফেলবেন এবং হাজার হাজার লোকের জন্য হুমকি সৃষ্টি করবেন। কাজেই নিজের ও অন্যের নিরাপদের জন্য ঘরে অবস্থান করুন।’ নগরীর বিভিন্ন বাস, ট্রেণ ও লঞ্চ টার্মিনালগুলোতে ঘরমুখো মানুষের উপচে পড়া ভীড়ের প্রেক্ষিতে আজ বিকেলে প্রধানমন্ত্রীর কার্যালয়ে আয়োজিত এক প্রেস ব্রিফিংয়ে তিনি এ কথা বলেন।
তিনি জরুরী কোন প্রয়োজনে বাড়ির বাইরে যেতে হলে পূর্ব সতর্কতামূলক ব্যবস্থা গ্রহণের জন্য সকলের প্রতি অনুরোধ জানিয়ে আগামী ২৬ মার্চ থেকে ৪ এপ্রিল পর্যন্ত ঘোষিত সরকারি ছুটিতে কর্মস্থল ত্যাগ না করার আহবান জানান। ছুটি উপভোগের পরিবর্তে নিজ বাসা বাড়িতে অবস্থান করতে সকল সুযোগ-সুবিধা বহাল রেখেই সরকার এই ছুটি ঘোষণা করেছে। মুখ্য সচিব বলেন, এ সময়ে সরকারি অফিসের সকল জরুরী ও প্রয়োজনীয় সেবা অব্যাহত থাকবে। তিনি কোভিড-১৯ ভাইরাস প্রতিরোধে অন্যের থেকে কমপক্ষে তিন ফুট দুরত্ব বজায় রেখে চলাচল করার পরামর্শ দেন।
তিনি জানান, জনজীবনে কোন প্রকার বিঘ্ন না ঘটে, এ জন্য সরকার প্রয়োজনীয় সকল ব্যবস্থা গ্রহন করেছে। এই ছুটির সময়ে কাঁচা বাজার, খাদ্য ও ওষুধের দোকান খোলা থাকবে এবং হাসপাতাল ও অন্যান্য জরুরী সেবা বলবত থাকবে।
প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহ্সানুল করিম প্রেস ব্রিফিংয়ে উপস্থিত ছিলেন।
বাসস / এএইচজে/ অনু-অমি/১৮৩৫/-কেএমকে