করোনা ঠেকাতে কোলকাতাসহ পশ্চিমবঙ্গে ১০৩ ঘন্টার লকডাউন শুরু

370

কোলকাতা, ২৩ মার্চ, ২০২০ (বাসস) করোনার সংক্রমণ ঠেকাতে কোলকাতাসহ ভারতের পশ্চিমবঙ্গে ১০৩ ঘন্টার লকডাউন শুরু হয়েছে।
আজ সোমবার বিকেল ৫টা থেকে এই লক ডাউন শুরু হয়। আগামী ২৭ মার্চ পর্যন্ত এই লকডাউন চলবে কোলকাতা ও হাওড়াসহ রাজ্যের বিভিন্ন জেলা শহর ও গ্রামীণ এলাকার একটি বড় অংশে।
কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে কোলকাতাসহ দেশের ৭৫টি জেলায় লকডাউনের ঘোষণা দেয়ার পরই রাজ্য সরকার এই সিদ্ধান্ত নিয়েছে। করোনা ভাইরাসের সংক্রমণ ঠেকাতে জরুরী পরিষেবা ছাড়া সব কিছুই বন্ধ থাকবে। এই সরকারি পদক্ষেপ আমান্যকারীগণকে শান্তিযোগ্য অপরাধের আওতায় আনা হবে।
গতকাল রাজ্য সরকারের-পক্ষে এক নির্দেশিকায় এই পদক্ষেপের ব্যাপরে জানানো হয় জোরপূর্বক ইচ্ছেকৃতভাবে কেউ যদি লকডাউনের নীতি অমান্য করেন সেক্ষেত্রে তাঁর বিরুদ্ধে ভারতীয় দন্ডবিধির ১৮৮, ২৬৯, ২৭০, ২৭১ ধারায় মামলা হবে, অর্থাৎ সরকারি নির্দেশ অমান্য করলে প্রয়োগ হবে ১৮৮ ধারা, সংক্রামক ব্যাধি ছড়ানোর বিরুদ্ধে, যা জামিন অযোগ্য ২৬৯ ধারা প্রয়োগ হবে। জীবনের পক্ষে বিপজ্জনক এমন সংক্রমণ ব্যাধি ছড়ানোর অপরাধেও জামিন অযোগ্য ২৭০ ধারা প্রযোজ্য হবে। আর কোয়ারেন্টাইনের আইন ভঙ্গকারিদের বিরুদ্ধে প্রয়োগ হবে ২৭১ ধারা। এই সমস্ত ধারায় ২ বছর পর্যন্ত জেল-জরিমানার বিধান রাখা হয়েছে। তাই লক-ডাউনের সময় সবাইকে বাড়ি-ঘরে থাকতে হবে।
পশ্চিমবঙ্গে সাতজনের শরীরে করোনা সংক্রমণের প্রমাণ মিলেছে৷ এরমধ্যে তিনজনই বিদেশ ফেরত। তাঁদের বেলেঘাটা হাসপাতালে রাখা হয়েছে। সোমবার সকালেও চারজনের করোনা সন্দেহে নমুনা পাঠানো হয়েছে, এরমধ্যে প্রথম তিনজনই বিদেশ ফেরত। এখনও পর্যন্ত ভারতে কোভিড-১৯ করোনা ভাইরাসে আক্রান্ত কমপক্ষে ৪১৫ জন।