বাসস ক্রীড়া-১ : প্রথম দল হিসেবে অলিম্পিক থেকে নাম প্রত্যাহার করে নিল কানাডা

102

বাসস ক্রীড়া-১
অলিম্পিক-কানাডা
প্রথম দল হিসেবে অলিম্পিক থেকে নাম প্রত্যাহার করে নিল কানাডা
মন্ট্রিয়াল, ২৩ মার্চ ২০২০ (বাসস) : বিশ^ব্যপী ছড়িয়ে পড়া করোনভাইরাসের কারনে বিশ^ ক্রীড়াঙ্গন থমকে গেলেও জুলাইয়ে অনুষ্ঠিতব্য টোকিও অলিম্পিক গেমস নিয়ে এখনো কোন সিদ্ধান্ত হয়নি। আন্তর্জাতিক অলিম্পিক কমিটি পুরো পরিস্থিতি আরো কিছুদিন পর্যবেক্ষনের পক্ষে মত দিয়েছেন। এই পরিস্থিতিতে গেমস না পিছালে জুলাইয়ে টোকিও না যাবার সিদ্ধান্ত নিয়েছে কানাডিয়ান অলিম্পিক কমিটি (সিওসি)।
এক সংবাদ বিজ্ঞপ্তিতে সিওসি জানিয়েছে, ‘এটা শুধুমাত্র খেলোয়াড়দের স্বাস্থ্যের বিষয় নয়, এটা পুরো বিশে^র জনগনের স্বাস্থ্যের বিষয়। কোভিড-১৯’র ভয়াবহতা বিবেচনায় এটা আমাদের ক্রীড়াবিদদের জন্য মোটেই নিরাপদ নয়। তাদের পরিবার ও বৃহত্তর কানাডিয়ান কমিউনিটির কথা চিন্তা করে কোনভাবেই এই পরিস্থিতিতে গেমসের জন্য অনুশীলন চালিয়ে যাওয়া সম্ভব নয়। মূল কথা হচ্ছে সকল কানাডিয়ানের জন্য আমরা যে ধরনের সতর্কবার্তা দিয়েছি তা খেলোয়াড়দের জন্যও প্রযোজ্য।’
এর আগে রোববার আন্তর্জাতিক অলিম্পিক কমিটি জানিয়েছিল করোনভাইরাস পর্যবেক্ষনে তারা গেমস নিয়ে চূড়ান্ত কোন সিদ্ধান্ত নিতে অন্তত চার সপ্তাহ অপেক্ষা করতে চাচ্ছে। তাদের বিবেচনায় গেমস পিছিয়ে দেবার কথাও উঠে এসেছে, কিন্তু কোনমতেই তা বাতিলের কোন এজেন্ডা আইওসি’র নেই।
সিওসি জানিয়েছে গেমসে অংশ না নেবার সিদ্ধান্ত এ্যাথলেট কমিশন, ন্যাশনাল স্পোর্টস অর্গানাইজেশন ও কানাডিয়ান সরকারের মতামত নিয়েই করা হয়েছে।
এদিকে কানাডিয়ান প্যারালিম্পিক কমিটিও ২০২০ প্যারালিম্পিক গেমসে দল না পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে। আগামী ২৫ আগস্ট থেকে এই গেমস শুরু হবার কথা রয়েছে।
বাসস/অনু/নীহা/১৭১০/স্বব