বাসস দেশ-২৭ : কারখানা বন্ধ না করে শ্রমিকদের স্বাস্থ্য নিরাপত্তা জোরদারের দাবি শ্রমিক নেতৃবৃন্দের

223

বাসস দেশ-২৭
শ্রম প্রতিমন্ত্রী- স্কপ বৈঠক
কারখানা বন্ধ না করে শ্রমিকদের স্বাস্থ্য নিরাপত্তা জোরদারের দাবি শ্রমিক নেতৃবৃন্দের
ঢাকা, ২২ মার্চ, ২০২০ (বাসস) : করোনা ভাইরাস সংক্রমনে উদ্ভুত পরিস্থিতি মোকাবিলায় শ্রমজীবীদের স্বাস্থ্য নিরাপত্তায় করণীয় বিষয়ে শ্রমিক কর্মচারী ঐক্য পরিষদ (স্কপ)-এর নেতৃবৃন্দের সাথে বৈঠক করেছেন শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান।
আজ রাজধানীর বিজয় সরণির শ্রম ভবনের সম্মেলন কক্ষে এই বৈঠক অনুষ্ঠিত হয়।
বৈঠকে এ মুহূর্তে কলকারখানা বন্ধ না করে সম্মিলিত টাস্কফোর্স গঠন, রেশনিং ব্যবস্থা চালু, থোক বরাদ্দ, কলকারখানার ভিতরে বাইরে স্বাস্থ্য বিষয়ক নিরাপত্তা জোরদার, প্রতিটি কারখানায় ডাক্তারের ব্যবস্থা, শ্রমঘন এলাকাভিত্তিক কোয়ারেন্টাইন এবং প্রয়োজনে সরকার মালিক শ্রমিক এবং ক্রেতাগোষ্ঠীর সাথে বৈঠকের করার উদ্যোগ নেয়ার দাবি করলেন শ্রমিক নেতৃবৃন্দ।
শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান-এর সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব কে এম আলী আজম, অতিরিক্ত সচিব ড. রেজাউল হক, কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর-এর মহাপরিদর্শক শিবনাথ রায়, শ্রম অধিদপ্তর-এর মহাপরিচালক এ কে এম মিজানুর রহমান, স্কপ নেতা ও জাতীয় শ্রমিক লীগের সভাপতি ফজলুল হক মন্টু, স্কপ নেতা ডা: ওয়াজেদুল ইসলাম খান, অ্যাডভোকেট দেলোয়ার হোসেন খান, শামীম আরা, আমিরুল হক আমিন, শাহ মোহাম্মদ আবু জাফর, আনোয়ার হোসাইন, চৌধুরি আশিকুল আলম, রাজেকুজ্জামান রতন প্রমুখ।
বৈঠকে প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান বলেন, শ্রমিক নেতৃবৃন্দের পরামর্শ সরকার ইতিবাচকভাবে নিয়েছে। আমাদের সব প্রস্তুতি নিয়ে রাখতে হবে। প্রয়োজনে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের অধীন শ্রমিক কল্যাণ ফাউন্ডেশন তহবিল এবং কেন্দ্রীয় তহবিল থেকে শ্রমিকদের সহায়তা প্রদান করা হবে।
পরে করোনা ভাইরাস সংক্রমণে উদ্ভুত সমস্যা মোকাবেলায় শিল্প কলকারখানায় শ্রম পরিস্থিতি সম্পর্কে গার্মেন্টস এর ৭২টি শ্রমিক সংগঠনের নেতৃবৃন্দের সাথে আরেকটি বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে বিভিন্ন গার্মেন্টস শ্রমিক সংগঠনের নেতৃবৃন্দের মতামত নেওয়া হয় যেখানে অধিকাংশ নেতৃবৃন্দ কারখানা চালু রেখে করোনা প্রতিরোধে শ্রমিকের স্বাস্থ্য সুরক্ষার বিষয়ে সুষ্ঠু মনিটরিং-এর ব্যবস্থা করার দাবি জানান।
বাসস/সবি/এমএআর/২০৪০/কেজিএ