বাসস দেশ-২৫ : করোনা ভাইরাসে প্রাণহানির গুজব ছড়ানোর দায়ে যুবদল নেতা ৩ দিনের রিমান্ডে

219

বাসস দেশ-২৫
করোনা-গুজব-রিমান্ড
করোনা ভাইরাসে প্রাণহানির গুজব ছড়ানোর দায়ে যুবদল নেতা ৩ দিনের রিমান্ডে
চট্টগ্রাম, ২২ মার্চ, ২০২০ (বাসস) : করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে প্রাণহানির গুজব ছড়ানোর দায়ে যুবদল নেতাকে ৩ দিনের রিমান্ড মঞ্জুর করেছে আদালত।
পুলিশ জানিয়েছে, ‘করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে চট্টগ্রাম মেডিকেলে ১৯ জন মারা গেছে’ বলে ম্যাসেঞ্জারে রোহান নামে এক ব্যক্তিকে সম্বোধন করে এমন গুজব ছড়ানোর দায়ে চট্টগ্রাম মহানগর যুবদলের স্বাস্থ্য বিষয়ক সম্পাদক ইফতেখার মোহাম্মদ আদনানকে ৩ দিনের রিমান্ড মঞ্জুর করেছেন আদালত।
রোববার দুপুরে চট্টগ্রাম মহানগর হাকিম আবু সালেহ মোহাম্মদ নোমান আদালতে শুনানি শেষে এ আদেশ দেন।
এর আগে পাঁচলাইশ থানা পুলিশ ইফতেখারকে জিজ্ঞাসাবাদের জন্য আদালতের কাছে ১০ দিনের রিমান্ড আবেদন করেন।
রিমান্ড মঞ্জুরের বিষয়টি বাসস’কে নিশ্চিত করেছেন নগর পুলিশের সহকারী কমিশনার (প্রসিকিউশন) শাহাবুদ্দিন আহমদ।
সিএমপি’র অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার (উত্তর) বিজয় বসাক জানান, করোনা ভাইরাস নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে গুজব ছড়ানোর অপরাধে শনিবার সন্ধ্যায় অভিযান চালিয়ে নগরীর পাঁচলাইশ এলাকা থেকে চিকিৎসক ইফতেখার মোহাম্মদ আদনানকে গ্রেফতার করে পাঁচলাইশ থানা পুলিশ। এরপর ডিজিটাল নিরাপত্তা আইনে ইফতেখারের বিরুদ্ধে একটি মামলা দায়ের করা হয়।
অতিরিক্ত পুলিশ কমিশনার (ক্রাইম এন্ড অপারেশন) শ্যামল কুমার নাথ জানান, চিকিৎসক ইফতেখার মোহাম্মদ আদনান নগরের ওআর নিজাম রোডের মেডিকেল সেন্টারে কর্মরত একজন চিকিৎসক। করোনা ভাইরাসে মৃত্যু হয়েছে এমন একটি অডিওক্লিপ তিনি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক মেসেঞ্জারের মাধ্যমে ছড়িয়ে দেন। বিষয়টি কর্তৃপক্ষের নজরে আসলে অভিযান চালিয়ে তাকে গ্রেফতার করা হয়।
তিনি বলেন, ওই চিকিৎসক বিএনপির (বাংলাদেশ জাতীয়তাবাদী দল) রাজনীতির সঙ্গে যুক্ত। তিনি চট্টগ্রাম মহানগর যুবদলের স্বাস্থ্য বিষয়ক সম্পাদক।
এদিকে আদনানের রাজনৈতিক পরিচয়েরও সত্যতা মিলেছে। তিনি চট্টগ্রাম মহানগর যুবদলের স্বাস্থ্য বিষয়ক সম্পাদক। এই বিষয়টি নিশ্চিত করেছেন মহানগর যুবদলের সভাপতি মোশাররফ হোসেন দীপ্তি।
তিনি জানান, ‘আদনান একজন ভালো চিকিৎসক। তিনি বেসরকারি মেডিকেল ইউএসটিসি থেকে এমবিবিএস পাশ করেছেন। পেশায় তার যথেষ্ট সুনাম রয়েছে। তবে কি কারণে তিনি এমন কাজ করলেন, তা বুঝতে পারছি না। তার বিরুদ্ধে অভিযোগ সত্য প্রমাণিত হলে সংগঠনের পক্ষ থেকেও ব্যবস্থা নেয়া হবে বলে জানান দীপ্তি।
গত বৃহস্পতিবার সকাল থেকে সামাজিক যোগাযোগ মাধ্যমে ৩৫ সেকেন্ডের একটি অডিও ভাইরাল হয়। যেখানে টেলিফোনে রোহান নামে একজনকে সতর্ক করা হচ্ছিল। ওই অডিওতে বলা হয়, করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে কয়েকদিনে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে ১৮ থেকে ১৯ জনের মৃত্যু হয়েছে।
বাসস/জিই/এমএমবি/২০২৫/-শআ