বাসস দেশ-২৪ : ভারতে কোলকাতাসহ ৭৫টি জেলায় লক-ডাউন ঘোষণা

200

বাসস দেশ-২৪
কোলকাতা- লক ডাউন
ভারতে কোলকাতাসহ ৭৫টি জেলায় লক-ডাউন ঘোষণা
কলকাতা, ২২ মার্চ ২০২০ (বাসস) : পশ্চিমবঙ্গের কোলকাতাসহ ৭৫টি জেলায় লক-ডাউন ঘোষণা করেছে রাজ্য সরকার।
আগামীকাল সোমবার বিকেল ৪টা থেকে কোলকাতাসহ সারাদেশে ৭৫টি জেলায় লক ডাউনের ঘোষণা দিয়েছে রাজ্য সরকার। ঘোষণানুযায়ী আগামি ২৭ মার্চ রাত ১২টা পর্যন্ত এই লকডাউন অব্যাহত থাকবে।
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির আহবানে ১৪ ঘন্টা জনতার কারফিউর পর এবার করোনা ভাইরাসের মোকাবিলায় সরাসরি লকডাউনের সিদ্ধান্ত নিলো পশ্চিমবঙ্গ সরকার। বেশিরভাগ ক্ষেত্রেই জেলা সদর এবং পুরসভাগুলিকে রাখা হয়েছে এর আওতায়।
করোনা রুখতে একের পর এক কঠোর পদক্ষেপ নিচ্ছে রাজ্য সরকার। তবে সরকারের পক্ষ থেকে আশ্বাস দেওয়া হয়েছে, লকডাউন থাকলেও জনসাধারণের অত্যাবশ্যকীয় পণ্য পরিষেবা খোলা থাকবে। নিত্য প্রয়োজনীয় দ্রব্য চাল-ডাল তেল-নুনের মতো খাদ্যসামগ্রীর জন্য খোলা রাখা হবে মুদি দোকান ও রেশন দোকান। খোলা থাকবে পানীয় জল, ওষুধের দোকান ,দমকল, পেট্রল পাম্প, শ্মশান, কবরস্থান, হাসপাতাল, প্যাথলজি ল্যাব। তবে মাছ বা শাকসবজির বাজার খোলা থাকবে কিনা, তা স্পষ্ট করা হয়নি।
বন্ধ থাকবে শপিং মল, পার্ক, রেস্তোরাঁ, স্কুল-কলেজ, অফিস। বন্ধ থাকবে রাজ্যের সব লোকাল ও দূরপাল্লার রেল পরিষেবা। রুটের বাস-অটো শুধু নয়, সোমবার বিকেল থেকে শুক্রবার গভীর রাত পর্যন্ত ট্যাক্সি পরিষেবাও বন্ধ রাখা হবে বলে জানানো হয়েছে রাজ্য সরকারের বিজ্ঞপ্তিতে।
রাজ্যের স্বাস্থ্য সচিব বলেছেন, কলকাতা এবং উত্তর ২৪ পরগণা থেকেই করোনা আক্রান্তের হদিস মিলছে। তাই এই দু’টি জেলার ওপর বিশেষ নজর দিচ্ছে রাজ্য সরকার।
বাসস/ডিএম/কেসি/২০১৫/অমি