বাসস দেশ-২১ : শিশু দিবাযত্ন কেন্দ্র ও কর্মজীবী হোস্টেলে সর্বোচ্চ সতর্কতা

206

বাসস দেশ-২১
শিশু দিবাযত্ন -সতর্কতা-সভা
শিশু দিবাযত্ন কেন্দ্র ও কর্মজীবী হোস্টেলে সর্বোচ্চ সতর্কতা
ঢাকা, ২২ মার্চ, ২০২০ (বাসস) : করোনা ভাইরাসের ঝুঁকি এড়াতে সরকারিভাবে পরিচালিত দেশের সব শিশু দিবাযত্ন কেন্দ্র ও কর্মজীবি মহিলা হোস্টেলে সর্বোচ্চ সতর্কতা নিশ্চিতের নির্দেশনা দেয়া হয়েছে।
আজ সচিবালয়ে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরার সভাপতিত্বে এক জরুরি সভায় এ নির্দেশনা দেয়া হয়।
সভায় জানানো হয়, মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের অধীন এসব শিশু দিবাযত্ন কেন্দ্র ও হোস্টেলে জনসমাগম এড়িয়ে সর্বোচ্চ সতর্কতার সাথে পরিচালনার ওপর অধিক জোর দেয়া হয় এবং করোনা ভাইরাসের ঝুঁকি এড়াতে এ সব স্থানে দর্শনার্থীদের যাতায়াত নিরুৎসাহিত করা হবে। ইতোমধ্যে হোস্টেলে অবস্থানরত কর্মজীবি নারীদের সুরক্ষা নিশ্চিত করা এবং করোনা ভাইরাস এর সংক্রমণ এড়াতে সচেতনতা বৃদ্ধির জন্য বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। পাশাপাশি পথশিশুদের সার্বক্ষণিক পুনর্বাসন কেন্দ্রে অবস্থানের বিষয় নিশ্চিত করা হয়েছে। সাময়িক বন্ধ রাখা হয়েছে জয়িতা ফাউন্ডেশন পরিচালিত জয়িতা ফুড কোর্টও ।
অন্যদিকে,মন্ত্রণালয়ের বিভিন্ন প্রকল্প ও কর্মসূচির আওতায় পরিচালিত সকল প্রশিক্ষণ এবং বাংলাদেশ শিশু একাডেমিসহ মাঠ পর্যায়ে শিশু একাডেমির সকল সাংস্কৃতিক কার্যক্রম আগামী ৩১ মার্চ পর্যন্ত স্থগিত করার বিষয়ে সিদ্ধান্ত নেয়া হয়।
অনুষ্ঠিত সভায় কর্মক্ষেত্রে নিয়মিত বিরতিতে হাত ধোয়া,আইইডিসিআর নির্দেশিত পন্থায় হাঁচি-কাশি দেয়া,করমর্দন বা কোলাকুলি থেকে বিরত থাকা,জনসমাগম পরিহার করা,সর্বোপরি পরিষ্কার পরিচ্ছন্ন থাকার বিষয়ে নির্দেশনা প্রতিপালন অব্যাহত রাখার ওপর গুরুত্বারোপ করা হয়েছে।
মন্ত্রণালয়ের সচিব কাজী রওশন আক্তার,মহিলা বিষয়ক অধিদপ্তরের মহাপরিচালক পারভীন আকতার,জাতীয় মহিলা সংস্থার নির্বাহী পরিচালক কাজল ইসলাম ও বাংলাদেশ শিশু একাডমির মহাপরিচালক জ্যোতি লাল কুরিসহ মন্ত্রণালয় ও দপ্তর-সংস্থার কর্মকর্তারা সভায় উপস্থিত ছিলেন।
বাসস/তবি/এসএস/১৯১২/জেহক