ব্যাংক জালিয়াত চক্রের তিন সদস্য গ্রেফতার

161

ঢাকা, ২২ মার্চ, ২০২০ (বাসস) : ব্যাংক জালিয়াত চক্রের তিন সদস্যকে গ্রেফতার করেছে পুলিশ।
ঢাকা মেট্রোপলিটন পুলিশের সাইবার নিরাপত্তা ও অপরাধ বিভাগের সোশ্যাল মিডিয়া টিমের সদস্যরা শুক্রবার ও শনিবার রাজধানী ঢাকা, কক্সবাজার ও ফরিদপুরে টানা অভিযান চালিয়ে তাদের গ্রেফতার করে।
গ্রেফতারকৃতরা হলো- ব্যাংক প্রতারক চক্রের প্রধান মামুন তালুকদার এবং তার দুই সহযোগী রাজু ফারাজী ও মো. মিঠু মৃধা।
সাইবার নিরাপত্তা ও অপরাধ বিভাগের সোশ্যাল মিডিয়া টিমের সদস্যরা গত শুক্রবার মামুনকে কক্সবাজার থেকে গ্রেফতার করেছে। মামুনের দেয়া তথ্যানুযায়ি তার সহযোগী রাজুকে ঢাকার যাত্রাবাড়ি এবং মিঠুকে শনিবার ভোরে ফরিদপুরের ভাঙা থেকে গ্রেফতার করা হয়।
ডিএমপি’র এক সংবাদ বিজ্ঞপ্তিতে আজ এ কথা জানানো হয়।
তাদের কাছ থেকে প্রতারণার কাজে ব্যবহৃত একটি এক্সিও গাড়ি, ৭ টি বিশেষ অ্যাপসযুক্ত মোবাইল ফোন, বহু ভুয়া রেজিস্ট্রেশনকৃত মোবাইল সিমকার্ড, একাধিক ব্যাংক, বিকাশ, নগদ ও স্ক্রিল একাউন্ট জব্দ করা হয়। প্রাথমিক জিজ্ঞাসাবাদে তারা তাদের অপরাধের কথা স্বীকার করে বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়।।
গ্রেফতারকৃতরা অভিনব ও সুনিপুণ কায়দায় বিভিন্ন ডায়লার অ্যাপস দিয়ে কয়েকটি ব্যাংকের হেড অফিসের কার্ড ডিভিশনের মোবাইল নম্বর স্পুফ করে শাখা-ম্যানেজারদের কল দিয়ে আগের মাসের নতুন কার্ড ব্যবহারকারীদের নাম, কার্ড নম্বর এবং মোবাইল নম্বর সংগ্রহ করত। তারপর প্রতারকরা ব্যাংকের কাস্টমার কেয়ার এজেন্ট সেজে গ্রাহকদের কল করে বলত যে তারা ব্যাংক থেকে তার নতুন কার্ডটি একটিভ করা বা অন্য কিছু ফিক্স করার জন্য কল করেছে। এরপর চক্রটি কৌশলে স্পুফড মোবাইল কলের মাধ্যমেই গ্রাহকদের কার্ডের মেয়াদ ৩ থেকে ৪ ডিজিটের সিভিভি কোড এবং প্রয়োজন সাপেক্ষে মোবাইলের ওটিপি সংগ্রহ করে গ্রাহকদের কার্ড থেকে টাকা অথবা ডলার প্রতারকদের লন্ডন ভিত্তিক ই কমার্স এপ স্ক্রিল একাউন্ট, বিকাশ বা নগদ এ ট্রান্সফার করার পর এটিএম বুথ বা বিকাশ বা নগদ এজেন্ট থেকে ক্যাশ আউট করত।
এভাবে দেশের একাধিক শীর্ষ স্থানীয় ব্যাংকের শতাধিক গ্রাহকদের অর্ধ কোটি টাকা চুরি গেলে কয়েকটি ব্যাংক কর্তৃপক্ষ ডিএমপি’র সাইবার সিকিউরিটি এন্ড ক্রাইম বিভাগে এ ব্যাপারে অভিযোগ করে। অভিযোগ পেয়ে পুলিশ বিভিন্ন জেলার লক্ষাধিক মোবাইল নাম্বার ও ডায়লার অ্যাপসের আইপি বিশ্লেষণ এবং উন্নত প্রযুক্তি ব্যবহার করে তাদের গ্রেফতার করে।