ইতালিতে করোনায় আক্রান্তের সংখ্যা ৪ হাজার ছাড়ালো ॥ ক্যালিফোর্নিয়ার পরে নিউইয়র্ক অবরুদ্ধ

248

নিউইয়র্ক, ২১ মার্চ, ২০২০ (বাসস ডেস্ক) : ইতালিতে করোনা ভাইরাসে মৃত্যু পরিস্থিতি খুবই উদ্বেগজনক। সেখানে একদিনে মৃতের সংখ্যা ৬শ’ ছাড়িয়ে গেছে। শুক্রবার দেশটিতে আক্রান্তের সংখ্যা চার হাজার ছাড়িয়ে গেছে। এদিকে ভাইরাস নিয়ন্ত্রণে যুক্তরাষ্ট্র নিউইয়র্ক, ক্যালিফোর্নিয়াসহ কয়েকটি অঙ্গরাজ্যকে অবরুদ্ধ ঘোষণা করেছে।
নতুন এ ভাইরাস বিশ্বব্যাপী ছড়িয়ে পড়েছে। তবে বিশ্ব স্বাস্থ্যসংস্থা জানিয়েছে, চীনের মধ্যাঞ্চলীয় নগরী উহানে নতুন আর কোনো আক্রান্ত দেখা দেয়নি। গত ডিসেম্বরে চীনের এই নগরীই ছিল করোনার উৎপত্তিস্থল। তাই সেখানে নতুন আক্রান্ত দেখা না দেয়ার খবর কিছুটা আশার সঞ্চার করেছে।
এদিকে ঘুরেফিরে ইতালির অবস্থাই সবচেয়ে ভয়াবহ রূপ নিয়েছে। এএফপি’র হিসেব মতে, সেখানে একদিনে মৃতের সংখ্যা ৬‘শ ছাড়িয়ে গেছে। সারাবিশ্বে করোনাভাইরাসে ২লাখ ৫৮হাজার আক্রান্ত আর মৃতের সংখ্যা এখন পৌঁছেছে ১১ হাজারে।
মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প নিউইয়র্ক ও ক্যালিফোর্নিয়ার বাসিন্দাদের বাড়ির বাইরে না বের হওয়ার নির্দেশ প্রদান করলেও পুরো দেশকে অবরুদ্ধ করার মতো পরিস্থিতির প্রয়োজন আছে বলে মনে করছেন না।
ট্রাম্প বলেছেন,‘আমি মনে করি না সমগ্র যুক্তরাষ্ট্রকে অবরুদ্ধ করার প্রয়োজন পড়বে। তিনি আরো বলেন, যুক্তরাষ্ট্র ভাইরাস যুদ্ধে জয়ী হচ্ছে।’
এদিকে মিডওয়েস্টার্ন অঙ্গরাজ্যের গভর্ণর ইলিনোইস বাসিন্দাদের বাড়িতে থাকার নির্দেশ দিয়েছেন।
যুক্তরাজ্য ও তার প্রতিবেশি ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশসমূহ কঠিন সময় পার করছে। সেখানে বার, রেস্তোরাঁ এবং থিয়েটার বন্ধ ঘোষণা করা হয়েছে এবং ক্ষতিগ্রস্থ শ্রমিকদের বেতন সহযোগিতার প্রতিশ্রুতি দেয়া হয়েছে।
এদিকে ফ্রান্সে একদিনে আরো ৭৮ জনের মৃত্যুর কথা জানা গেছে। এতে করে সেখানে মৃত্যুর সংখ্যা দাঁড়িয়েছে মোট ৪৫০ জন।
মার্কিন অঙ্গরাজ্য ক্যালিফোর্নিয়ায় চার কোটি জনসংখ্যার এক হাজার জন আক্রান্ত ও ১৯ জনের মৃত্যুর কথা জানা গেছে। এছাড়া দুই কোটি জনসংখ্যার নগরী নিউইয়র্কে সাত হাজার আক্রান্ত ও ৩৯ জনের মৃত্যুর খবর জানা গেছে। রোববার সন্ধ্যা থেকে সেখানেও সকলকে বাড়িতে অবস্থানের নির্দেশ দেয়া হয়েছে।
নিউইয়র্কের গভর্ণর এন্ড্রু কোমো বলেছেন, ‘আমরা প্রত্যেকেই এখন কোরেনটাইনে আছি।’
এদিকে যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্সের করোনা শনাক্ত হয়েছে।
কোভিড-১৯-এ বিশ্বে মৃত্যুর অর্ধেক ইউরোপের বাসিন্দা।
আফ্রিকা ও মধ্যপ্রাচ্যেও এই ভাইরাস ছড়িয়ে পড়েছে।
সাব-সাহারাভ’ক্ত দেশ গেবনে করোনায় দ্বিতীয় ব্যক্তির খবর জানার পর আফ্রিকায় মৃত্যুর সংখ্যা ৯০০ ছাড়িয়ে গেছে। এবং সেখানে মৃত্যুর সংখ্যা দ্রুত বাড়ছে।
ইরানের প্রধান নেতা আয়াতুল্লাহ আলি খামেনি ও প্রেসিডেন্ট হাসান রুহানি উভয়ই এই ভাইরাস জয়ের প্রতিশ্রুতি ব্যক্ত করেছেন। কিন্তু দেশটিকে পুরো অবরুদ্ধ করতে তারা অস্বীকৃতি জানিয়েছেন।
এদিকে ল্যাটিন আমেরিকা, কিউবা ও বলিভিয়া তাদের সীমান্ত বন্ধের ঘোষণা দিয়েছে।