বাসস ক্রীড়া-২ : ভাইরাসের মোকাবেলায় সকলকে একসাথে কাজ করার আহবান সাউথগেটের

110

বাসস ক্রীড়া-২
ফুটবল-সাউথগেট
ভাইরাসের মোকাবেলায় সকলকে একসাথে কাজ করার আহবান সাউথগেটের
লন্ডন, ২১ মার্চ ২০২০ (বাসস) : করোনভাইরাস মোকাবেলায় সকলকে একসাথে লড়াই করার জন্য ইংলিশ সমর্থকদের প্রতি আহবান জানিয়েছেন জাতীয় দলের কোচ গ্যারেথ সাউথগেট।
চলতি মাসের শেষে আন্তর্জাতিক প্রীতি ম্যাচে ইতালি ও ডেনমার্কের বিপক্ষে মাঠে নামার কথা ছিল ইংল্যান্ডের। কিন্তু কোভিড-১৯ মহামারী আকারে ছড়িয়ে পড়ায় পুরো বিশ্ব ক্রীড়াঙ্গনের এখন চলছে লকডাউন। ইংল্যান্ডও এর ব্যতিক্রম নয়।
ইংল্যান্ডের অফিসিয়াল টুইটারে সমর্থকদের প্রতি এক খোলা চিঠিতে সাউথগেট লিখেছেন, ‘যেভাবে তোমরা সবাই মাঠে এসে একসাথে আমাদের দলকে সমর্থন দাও সেভাবেই আমাদের সবাইকে এই ভাইরাসের বিপক্ষে লড়াই করতে হবে। অনেকের জন্য এই মুহূর্তে এটি একটি শারিরীক ও মানসিক ইস্যু হয়ে দাঁড়িয়েছে। সে কারনে নিজেকে পরিস্কার পরিচ্ছন্ন রাখার জন্য যে গাইডলাইনগুলো দেয়া হচ্ছে তা প্রত্যেকেই মেনে চলতে হবে। নিজস্ব সতর্কতা এক্ষেত্রে সবচেয়ে জরুরী। আমাদের সকলকে একটি বিষয় বুঝতে হবে শতাব্দীর সবচেয়ে ভয়াবহ পরীক্ষার মুখে এখন আমরা রয়েছি। এর মোকাবেলা একা করা সম্ভব নয়। সকলকে এর দায়িত্ব নিতে হবে।’
সাউথগেট বলেছেন, আগামী সপ্তাহে ইংল্যান্ডের মাঠে নামার কথা ছিল। কিন্তু সবকিছুই পরিবর্তন হয়ে গেছে। হাসপাতাল ও মেডিকেল সেন্টারে আমাদের পরিবার ও বন্ধুদের পরিচর্যার জন্য চিকিৎসক, নার্সরা অক্লান্ত পরিশ্রম করে চলেছে। তারাই এখন দেশের সবচেয়ে বড় নায়ক। তারা ব্যক্তিগত কোন প্রশংসা নেবার জন্য এই কাজ করছে না। কিন্তু আমরা সবাই জানি আমাদের জীবনে তাদের গুরুত্ব কতটুকু। আবারো আমরা সবাই একসাথে ইংল্যান্ডের হয়ে মাঠে নামার অপেক্ষায় আছি। হতে পারে ঐ মুহূর্তটা আমরা একে অপরের সাথে আরো বেশী ঘনিষ্ঠ হবো ও ফুটবলের যে ক্ষতি হয়েছে তা পুষিয়ে নেবার জন্য চেষ্টা করবো।
ইতোমধ্যেই ইউরো ২০২০ এক বছরের জন্য পিছিয়ে গেছে। বৃহস্পতিবার ইংলিশ ফুটবল প্রধান ঘোষনা করেছে ২০১৯/২০ মৌসুম অন্তত ৩০ এপ্রিলের আগে পুনরায় শুরু করা সম্ভব নয়।
বাসস/নীহা/১৬০২/স্বব