বাসস ক্রীড়া-১ : করোনার কারণে ইংলিশ ক্লাবগুলোর ভবিষ্যত নিয়ে শঙ্কা

110

বাসস ক্রীড়া-১
ফুটবল-ইংল্যান্ড
করোনার কারণে ইংলিশ ক্লাবগুলোর ভবিষ্যত নিয়ে শঙ্কা
লন্ডন, ২১ মার্চ ২০২০ (বাসস) : করোনভাইরাসের কারনে সারা বিশ্বের মতই ইংল্যান্ডের ক্রীড়াঙ্গনেও চলছে স্থবির অবস্থা। ইংলিশ প্রিমিয়ার লিগসহ সব ধরনের ফুটবল লিগ বন্ধ রয়েছে। তবে এতে সবচেয়ে বেশ ক্ষতিগ্রস্থ হচ্ছে প্রিমিয়ার লিগের বাইরের দলগুলো।
চ্যাম্পিয়নশীপ, লিগ ওয়ান, লিগ টু ম্যাচগুলো আগামী ৩০ এপ্রিলের আগে শুরু হবার কোন সম্ভাবনা নেই। যদিও কোভিড-১৯ মহামারী আকারে ছড়িয়ে পড়ায় এই তারিখ নিয়েও শঙ্কা রয়েছে। বাস্তবতার নিরিখে সব ধরনের কার্যক্রম এখন বোর্ডরুমের মধ্যেই সীমাবদ্ধ রয়েছে। সে কারনে কিছু কিছু ক্লাব ইতোমধ্যেই সংশয় প্রকাশ করেছে গ্রীষ্ম মৌসুমের পরেও যদিও ফুটবল মাঠে না গড়ায় তবে হয়তবা তাদের ফুটবলীয় ব্যবসা থেকে বেরিয়ে আসতে হতে পারে।
তবে এক্ষেত্রে ভীত না হয়ে ক্লাবগুলোকে ধৈর্য্য ধরার আহবান জানানো হয়েছে। ইতোমধ্যে বিভিন্ন রিলিফ প্যাকেজ, বোনাস, টেলিভিশন স্বত্ত ও সুদ-মুক্ত ধার থেকে ক্লাবগুলোকে ৫০ মিলিয়ন পাউন্ড অর্থ সাহায্য করার প্রতিশ্রুতি দিয়েছে ফুটবল লিগ। যদিও বিভিন্ন গণমাধ্যম সুত্র থেকে জানা গেছে আগামী চার সপ্তাহে ছোট ক্লাবগুলো যে ক্ষতির সম্মুখীন হচ্ছে তা পুষিয়ে নেয়া অনেকের পক্ষেই সম্ভব হবে না।
ক্যামব্রিজের প্রধান নির্বাহী কর্মকর্তা ইয়ান ম্যাথার স্বীকার করেছেন আপোদকালীন এই প্যাকেজ ক্লাবের জন্য যথেষ্ঠ নয়। তার ধারনা সম্ভাব্য ক্ষতি পুষিয়ে নিতে স্টাফ ছাটাই করতে হতে পারে। তিনি বলেন, ‘আমাদের সকলের জন্য ভিন্ন ভিন্ন ক্ষেত্রে বিষয়টি খুবই অনিশ্চয়তার। সবচেয়ে আশঙ্কার কথা হচ্ছে এটা কবে শেষ হবে তার কোন নির্দিষ্ট সময় নেই। আমরা রিলিফ প্যাকেজকে স্বাগত জানাচ্ছি, যদিও সবাই জানে এর পরিমান খুবই কম। যে আর্থিক সমস্যার মধ্যে আমরা পড়েছি তার থেকে এই পরিমান অনেক দুরে রয়েছে। ব্যয় কমিয়ে আনার বিভিন্ন পন্থা আমরা চিন্তা করছি।’
গ্রীষ্ম মৌসুমেও যদি লকডাউন চলতে থাকে তবে খেলোয়াড়দের বেতনও কাটছাট করা হতে পারে বলে ম্যাথার ইঙ্গিত দিয়েছেন। স্কটল্যান্ডে ইতোমধ্যেই শীর্ষ লিগের ক্লাব হার্টস তাদের খেলোয়াড় ও স্টাফদের বেতন ৫০ শতাংশ কর্তনের ঘোষনা দিয়েছে।
ন্যাশনাল লিগের দল ডাগেনহামের ব্যবস্থাপনা পরিচালক স্টিভ থমসন বিশ্বাস করেন পঞ্চম টায়ারের ন্যাশনাল লিগের অস্তিত্ব টিকিয়ে রাখতে হলে বৃটিশ সরকারের সহায়তা প্রয়োজন। থমসন জানিয়েছেন তাদের মত দলগুলো চালাতে হলে কমপক্ষে ১৫ মিলিয়ন থেকে ২০ মিলিয়ন পাউন্ডের প্রয়োজন হয়। ফুটবল এসোসিয়েশনের এই বিষয়টির প্রতি অবশ্যই নজড় দেবার জন্য তিনি আহবান জানিয়েছেন।
বাসস/নীহা/১৬৪০/স্বব