করোনাভাইরাস আতংকে ক্যালিফোর্নিয়ার ইয়োসেমিটি জাতীয় উদ্যান বন্ধ ঘোষণা

277

লস অ্যাঞ্জেলেস, ২১ মার্চ, ২০২০ (বাসস ডেস্ক): করোনাভাইরাস সংকটের কারণে ক্যালিফোর্নিয়ার ইয়োসেমিটি জাতীয় উদ্যানে শুক্রবার দর্শনার্থীদের প্রবেশ বন্ধ ঘোষণা করা হয়েছে। এটি যুক্তরাষ্ট্রের জনপ্রিয় উদ্যানগুলোর অন্যতম। খবর এএফপি’র।
এক বিবৃতিতে উদ্যান কর্মকর্তারা বলেন, ‘স্থানীয় স্বাস্থ্য বিভাগের অনুরোধে ইয়োসেমিটি জাতীয় উদ্যান পরিচালনার ক্ষেত্রে পরিবর্তন আনা হয়েছে।’
তারা জানান, স্থানীয় সময় বিকেল ৩ টা থেকে এ উদ্যানে দর্শনার্থীদের প্রবেশ বন্ধ থাকবে। পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত এটা বহাল থাকবে।
বিবৃতিতে বলা হয়, ক্যালিফোর্নিার উত্তরাঞ্চলে অবস্থিত এ উদ্যানে কেবলমাত্র কর্মকর্তা-কর্মচারীরা প্রবেশ করতে পারবেন।
করোনাভাইরাস উদ্বেগ প্রশ্নে সাবধানতার অংশ হিসেবে উদ্যানের যুগান্তকারী আহওয়াহনী হোটেল ও অন্যান্য ভাড়া বাসাবাড়ি এবং রেস্তোরাঁ মঙ্গলবার বন্ধ করে দেয়া হয়। সেখানে ক্যাম্পের স্থানও বন্ধ করে দেয়া হয়েছে।
করোনাভাইরাসের কারণে দেশের অন্যান্য উদ্যানের সেবা স্থগিত করা হয়েছে। তবে এসব পার্ক বন্ধ ঘোষণা করা হয়নি।
এ সপ্তাহের গোড়ার দিকে মার্কিন স্বরাষ্ট্রমন্ত্রী ডেভিড বার্নহার্ড ঘোষণা দেন যে দেশের জাতীয় পার্কগুলোতে প্রবেশ মূল্য কমানো হবে। বিশ্বে ছড়িয়ে পড়া করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার ঝুঁকি থাকায় এসব বিনোদন স্থানে যেতে তার উৎসাহমূলক এমন ঘোষণার কঠোর সমালোচনা করা হয়।
ক্যালিফোর্নিয়ার গভর্নর গভিন নিউসম এ রাজ্যের ৪ কোটি বাসিন্দাকে অনির্দিষ্ট সময়ের জন্য বাসায় থাকার নির্দেশ দেয়ার এক দিন পর এমন ঘোষণা আসে।
যুক্তরাষ্ট্রে করোনাভাইরাসে সবচেয়ে বেশি আক্রান্ত রাজ্যগুলোর অন্যতম ক্যালিফোর্নিয়া।