চসিক নির্বাচনী কর্মকর্তাদের ইভিএম প্রশিক্ষণ শুরু

289

চট্টগ্রাম, ২০ মার্চ, ২০২০ (বাসস) : চট্টগ্রাম সিটি কর্পোরেশন (চসিক) নির্বাচনে ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) মাধ্যমে ভোট গ্রহণের লক্ষ্যে নির্বাচনী কর্মকর্তাদের (প্রিজাইডিং অফিসার, সহকারী প্রিজাইডিং অফিসার ও পোলিং অফিসার) প্রশিক্ষণ শুরু হয়েছে।
আজ সকাল থেকে চট্টগ্রাম নগরীর চারটি ভেন্যু কুলগাঁও সিটি কর্পোরেশন স্কুল এন্ড কলেজ, সিডিএ পাবলিক স্কুল, খাজা আজমেরি উচ্চ বিদ্যালয় এবং পাহাড়তলী গার্লস স্কুল এন্ড কলেজে এই প্রশিক্ষণ শুরু হয়েছে। আগামী ২৫ মার্চ পর্যন্ত এই প্রশিক্ষণ চলবে। আগামী ২৯ মার্চ চসিক নির্বাচন অনুষ্ঠিত হবে।
চট্টগ্রামের আঞ্চলিক নির্বাচন অফিসের স্টাফ অফিসার বুলবুল আহমেদ বলেন, চসিক নির্বাচনের জন্য অতিরিক্ত ৫ শতাংশসহ মোট ১৬ হাজার ১৬৩ জন ভোটগ্রহণকারী কর্মকর্তার প্রশিক্ষণ হবে। এর মধ্যে ৭৩৫ জন প্রিজাইডিং অফিসার, ৪ হাজার ৮৮৬ জন সহকারী প্রিজাইডিং অফিসার এবং ৯ হাজার ৭৭২ জন পোলিং অফিসার। তিন ধাপে এই প্রশিক্ষণ চলবে ২৫ মার্চ পর্যন্ত। প্রথম ধাপে ৫ হাজার করে কর্মকর্তা অংশ নিয়েছে। তাদের জন্য প্রশিক্ষক রয়েছে ১২০ জন।
চট্টগ্রামের অতিরিক্ত নির্বাচন কর্মকর্তা ও সহকারী রিটার্নিং অফিসার মোহাম্মদ কামরুল আলম বলেন, চট্টগ্রাম সিটির চারটি ভেন্যুতে এই প্রশিক্ষণ শুরু হয়েছে। পর্যায়ক্রমে ৬ দিনব্যাপী এ প্রশিক্ষণ চলবে। প্রথমদিনে দক্ষিণ পাহাড়তলী, জালালাবাদ, পাঁচলাইশ, চান্দগাঁও, মোহরা, পূর্ব ষোলশহর, উত্তর পাহাড়তলী, উত্তর কাট্টলী, পাহাড়তলী, পাঠানটুলি, পূর্ব মাদারবাড়ি ও গোসাইলডাঙ্গা ওয়ার্ডের ভোটগ্রহণকারী কর্মকর্তাদের প্রশিক্ষণ হচ্ছে।
চট্টগ্রাম জেলার নির্বাচন কর্মকর্তা গোলাম হোসেন বলেন, চসিক নির্বাচনের জন্য প্রয় ১১ হাজার ৬ শত ইভিএম মেশিন ও সরঞ্জাম প্রস্তুত রাখা হয়েছে। চট্টগ্রামে তিন ধাপে ইভিএম মেশিন ও সরঞ্জাম এসেছে।