বাসস ক্রীড়া-১ : অনিশ্চয়তার মধ্যেই অলিম্পিক গেমসের মশাল গ্রহণ করেছে জাপান

123

বাসস ক্রীড়া-১
অলিম্পিক-জাপান-মশাল
অনিশ্চয়তার মধ্যেই অলিম্পিক গেমসের মশাল গ্রহণ করেছে জাপান
হিগাসিমাতসুশিমা (জাপান), ২০ মার্চ ২০২০ (বাসস/এএফপি) : বিশ্বব্যাপী করোনা ভাইরাসের সংক্রমণ ছড়িয়ে পড়ায় টোকিও অলিম্পিকের আয়োজন নিয়ে অনিশ্চয়তা দেখা দিলেও এরই মধ্যে আজ গেমসের মশাল গ্রহণ করেছে জাপান।
বিশেষ একটি বহর দিয়ে মশাল বাহী চার্টার বিমানকে অভ্যর্থনা জানিয়ে অবতরণ করায় জাপান। এ সময় জাপানের অলিম্পিক কমিটির সদস্যরা গেমসটি স্থগিতের আহ্বান জানালেও অলিম্পিক কমিটির প্রধান থমাস বাখ ‘ভিন্ন পরিস্থিতিতে’ গেমস আয়োজনের কথা বিবেচনা করছেন।
তিনি নিউইয়র্ক টাইমসকে বলেন,‘ আমরা অবশ্যই ভিন্ন পরিস্থিতিতে বিবেচনা করছি। তবে সাড়ে চার মাস আগে বিভিন্ন ক্রীড়া সংগঠন এবং পেশাদার লীগের বিপরীতে রয়েছি। এই মুহুর্তে স্থগিতের কথা ভাবা ঠিক হবে না। কারণ এখনো এমন সিদ্ধান্ত নেয়ার সময় আসেনি। টাস্ক ফোর্সের কাছ থেকে আমরা এখনো কোন পরামর্শ পাইনি।’
কোভিড-১৯ এর আগ্রাসনে গেমস আয়োজনে অনিশ্চিয়তার মধ্যেই আজ জাপানের উত্তরাঞ্চলীয় মাতসুশিমা বিমান ঘাঁটিতে অলিম্পিক মশালের আগমন ঘটেছে। তবে ২০০ স্কুল শিশুদের নিয়ে এই মশাল গ্রহনের আনুষ্ঠানিকতার কথা থাকলেও সেটি বাতিল করতে বাধ্য হয় জাপানের আয়োজকরা।
এর পরিবর্তে কয়েক ডজন অতিথি ও কর্মকর্তাদের উপস্থিতিতে মশালে আগুন প্রজ্জলন করেন প্রাক্তন অলিম্পিক জুডো চ্যাম্পিয়ন সাওরি যোশিদা ও তাদাহিরো নুমুরা। এ সময় টোকিও অলিম্পিকের প্রধান যোশিরো মরি বলেন,‘ অলিম্পিক মশালকে স্বাগত জানানোর কথা ছিল শিশুদের। কিন্তু তাদের স্বাস্থ্যগত নিরাপত্তার কথা ভেবে আমরা সেই পরিকল্পনা বাতিল করেছি।’
আগামী ২৬ মার্চ শুরু হবে অলিম্পিক মশালের দেশব্যাপী পরিভ্রমন। ২০১১ সালে ভুমিকম্প, সুনামি ও পারমানবিক বিপর্যয়ে পড়া জে-ভিলেজ স্পোর্টস কমপ্লেক্স থেকে শুরু হবে এই মশাল র‌্যালী। তবে র‌্যালীকে কেন্দ্র করে সাধারণ নাগরিকদের সম্পৃক্ত করে প্রতিদিনের অনুষ্ঠানমালা বাতিল করা হয়েছে এবং জনসমাগম এড়িয়ে চলার জন্য নাগরিকদের পরামর্শ দেয়া হয়েছে।
বাসস/এএফপি/অনু/এমএইচসি/১৬৩০/স্বব