বাসস দেশ-৪৫ (তৃতীয় ও শেষ কিস্তি) : করোনার বিস্তার রোধে সব ধরনের জনসমাগম নিষিদ্ধ

229

বাসস দেশ-৪৫ (তৃতীয় ও শেষ কিস্তি)
করোনা ভাইরাস-ভিডিও কনফারেন্স
করোনার বিস্তার রোধে সব ধরনের জনসমাগম নিষিদ্ধ

তিনি একইসাথে করোনাভাইরাস সম্পর্কে বিশ্বস্বাস্থ্য সংস্থা’র (ডব্লিওএইচও) স্বাস্থ্য সম্পর্কিত নির্দেশিকা বিতরণের প্রয়োজনীয়তার ওপর গুরুত্বারোপ করেন।
সচিব বলেন, স্বাস্থ্যমন্ত্রীর নেতৃত্বে একটি জাতীয় কমিটি ইতোমধ্যে এ লক্ষ্যে কাজ শুরু করেছে। কমিটি সারা দেশে উপজেলা পর্যায়ে কাজ করে যাচ্ছে।
কায়কাউস স্বাস্থ্য মন্ত্রণালয়কে করোনাভাইরাস টেস্টের জন্য কিট এবং মাস্ক, হেড কভার এবং গ্লাভসসহ কর্মীদের সুরক্ষা সরঞ্জামগুলো সারা দেশের হাসপাতালের চিকিৎসকদের কাছে প্রেরণ করতে নির্দেশ দেন।
তিনি স্থানীয় প্রশাসনকে কোনও প্রয়োজনে পিএমওতে বিগ্রেডিয়ার জেনারেলের তদারকিতে পরিচালিত সার্বক্ষণিক মনিটরিং সেলটির সাথে যোগাযোগ করতে বলেন।
স্থানীয় প্রশাসনকে যে মোবাইল ও ফোন নম্বরে যোগাযোগ করতে বলা হয়েছে, তা হচ্ছে-০১৭৬৯০১০৯৮৬, টেলিফোন নং ০২-৫৫০২৯৫৫০ এবং ০২-৫৮১৫৩০২২, ফ্যাক্স নম্বর ০২-৯১০২৪৮৯ এবং ইমেল pmomonitoring [email protected].
অনুষ্ঠানে পররাষ্ট্র সচিব বলেন, তারা ইতোমধ্যে ৩১ মার্চ পর্যন্ত সব দেশের অন-এরাইভাল ভিসা নিষিদ্ধ করেছেন, এই সময় আরো বাড়ানো হতে পারে।
বিদেশের বাংলাদেশী মিশনগুলো এই মুহুর্তে দেশে না ফেরার জন্য প্রবাসীদের নিরুৎসাহিত করতে কাজ করছে।
তথ্য সচিব কামরুন নাহার বলেন, চীনের করোনাভাইরাসটির প্রাদুর্ভাব শুরু হওয়ার প্রথম দিন থেকেই তথ্য মন্ত্রণালয় রাষ্ট্রীয় মালিকানাধীন মিডিয়ায় দুটি ভিডিও ক্লিপ এবং এ সংক্রান্ত আলোচনা সম্প্রচার করে জনসচেতনতা সৃষ্টির জন্য কাজ করে যাচ্ছে।
অনুষ্ঠানে পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) বলেন, মন্ত্রিপরিষদ সচিবের নির্দেশনা অনুযায়ী তাঁরা বিদেশ থেকে ফিরে আসা ব্যক্তি যাদের কোয়ারান্টাইনে থাকার প্রয়োজন জনগণ যাতে সহজেই তাদের শনাক্ত করতে পারেন সেজন্য অমোচনীয় কালির সিল ব্যবহারের উদ্যোগ নিতে যাচ্ছেন।
বাসস/এএইচজে/অনু-এফএন/১২৫৯/-স্বব