বাসস দেশ-৪৫ (দ্বিতীয় কিস্তি) : করোনার বিস্তার রোধে সব ধরনের জনসমাগম নিষিদ্ধ

247

বাসস দেশ-৪৫ (দ্বিতীয় কিস্তি)
করোনা ভাইরাস-ভিডিও কনফারেন্স
করোনার বিস্তার রোধে সব ধরনের জনসমাগম নিষিদ্ধ

মন্ত্রী পরিষদ সচিব স্থানীয় প্রশাসনকে দন্ড বিধির ২৬৯ ধারা অনুযায়ী হোম কোয়ারেন্টাইন বিধি ভঙ্গ কারীদের শাস্তি দেয়ার নির্দেশ দেন।
তিনি বলেন, দন্ড বিধির ২৬৯ ধারায় বলা হয়েছে, কেউ বেআইনিভাবে বা অবহেলা করে এমন কোন কাজ করে যা সে জানে কিংবা বিশ্বাস করে যে, এরফলে কোন রোগের সংক্রমণ জীবনের জন্য বিপজ্জনকভাবে ছড়িয়ে পড়তে পারে তাকে কারাদন্ডে দন্ডিত করা হবে। এ দন্ডের মেয়াদ ছয়মাস হাজতবাস বা জরিমানা কিংবা উভয়ই হতে পারে।
মুখ্য সচিব ড. আহমদ কায়কাউস করোনাভাইরাস ছড়িয়ে পড়া প্রতিরোধে স্থানীয় প্রশাসন ও পুলিশসহ সংশ্লিষ্ঠ কর্তৃপক্ষকে প্রবাসী অধ্যুষিত অঞ্চল মাদারীপুর, শরিয়তপুর, ঝিনাদহ, সিলেট ও মাগুরা অঞ্চলে পর্যবেক্ষণ জোরদার করতে নির্দেশ দেন।
তিনি স্থানীয় প্রশাসনকে বিদেশ ফেরত ব্যক্তিদের নাম ও ঠিকানা সংগ্রহের পাশাপাশি পুলিশকে সন্দেহজনক করোনাভাইরাসে আক্রান্তকারী ব্যক্তিদের তাৎক্ষণিকভাবে আলাদা করারও নির্দেশ দেন।
গণপরিবহনে চলাচল সম্পর্কে তিনি বলেন, এখন পর্যন্ত সরকারের সিদ্ধান্ত হচ্ছে গণপরিবহন বন্ধ হবেনা। যে সকল ব্যক্তির জ্বর, কাশি এবং ইনফ্লুয়েঞ্জা আছে তারদের গণপরিবহন ব্যবহার না করা পরামর্শ দেয়া হচ্ছে।
এমনকি পরিবহন শ্রমিকদের মধ্যে যাদের এ ধরনের লক্ষন দেখা দেবে তাদের পরিবহনের কাজ থেকে বিরত থাকারও পরামর্শ দেন তিনি।
তিনি অন্যান্য যে নির্দেশনাগুলো দেন তার মধ্যে রয়েছে- বিমানবন্দরগুলোর পাশাপাশি স্থল বন্দরের উপড় নজরদারী করা, করোনাভাইরাস রোগীদের নাম প্রকাশ না করার নীতি অনুসরণ করতে, যাতে তারা সামাজিক নিগ্রহের শিকার না হয়।
মুখ্য সচিব বলেন, জাতীয় অর্থনৈতিক কাউন্সিলের (এনইসি) বৈঠকে প্রধানমন্ত্রী পৃথক প্রতিরোধ ব্যবস্থা গ্রহণে অস্বীকৃতি জানান।
প্রধানমন্ত্রীর বরাত দিয়ে তিনি বলেন, ‘আমি জাতির সঙ্গে আছি। আমার জন্য আলাদা কোন কিছু করার প্রয়োজন নেই। আমি সবার সাথে আছি।’
দেশে কোভিড-১৯ শনাক্ত হওয়ার পর তার সুরক্ষা নিয়ে উদ্বেগ উত্থাপিত হলে তিনি বলেন, ‘আমাকে আলাদাভাবে বিচার করার সুযোগ নেই।’
কায়কাউস বলেন, করোনাভাইরাস মোকাবেলায় যথাযথ ব্যবস্থা গ্রহণে স্থায়ী নির্দেশনা ও স্থায়ী নির্দেশিকা জারী করা হয়েছে।
চলবে/বাসস/এএইচজে/অনু-এফএন/০০১০/-স্বব