বাসস দেশ-৪১ : শরীয়তপুরে ২ শ’ ৮২ প্রবাসী হোম কোয়ারেন্টাইনে, কেউ ভাইরাস সনাক্ত হয়নি : জেলা স্বাস্থ্য বিভাগ

219

বাসস দেশ-৪১
শরীয়তপুর-কোয়ারেন্টাইনে
শরীয়তপুরে ২ শ’ ৮২ প্রবাসী হোম কোয়ারেন্টাইনে, কেউ ভাইরাস সনাক্ত হয়নি : জেলা স্বাস্থ্য বিভাগ
শরীয়তপুর, ১৯ মার্চ, ২০২০ (বাসস) : জেলায় ২ শ’ ৮২ জন প্রবাসীকে হোম কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। তবে এই জেলায় এখন পর্যন্ত কোন ‘করোনা ভাইরাস’ আক্রান্ত বা সন্দেহজনক কেউ সনাক্ত হননি।
জেলা স্বাস্থ্য বিভাগ আজ বিকেল সাড়ে ৫ টায় শরীয়তপুর সিভিল সার্জন কার্যালয়ের সম্মেলন কক্ষে ‘করোনা ভাইরাস প্রাদুর্ভাব’ রোধে করনীয় বিষয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে সাংবাদিকদের এ তথ্য জানায়।
শরীয়তপুর সিভিল সার্জন কার্যালয়ের মেডিকেল অফিসার (রোগ নিয়ন্ত্রণ) ডা. আব্দুর রশিদ জানান, গত ২৮ ফেব্রুয়ারি থেকে ইতালিসহ বিভিন্ন দেশ থেকে ফিরে আসা প্রবাসীর মোট সংখ্যা ৩ শ’ ৬৩ জন। এদের প্রত্যেককেই জেলা স্বাস্থ্য বিভাগের তত্ত্বাবধানে হোম কোয়ারেন্টাইনে রাখা হয়েছে।
এদের মধ্যে (আজ বিকেল ৫টা পর্যন্ত) ৮১ জন প্রবাসীর ১৪ দিন হোম কোয়ারেন্টাইন শেষে ছেড়ে দেয়া হয়েছে এবং আজ নতুন করে ৪৬ জনকে হোম কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। এখন সর্বমোট ২৮২ জন প্রবাসী হোম কোয়ারেন্টাইনে আছেন।
তিনি বলেন, কেউ যদি হোম কোয়ারেন্টাইনের নিয়ম-নীতি সঠিকভাবে অনুসরণ না করেন, তবে তাদের বিরুদ্ধে সংক্রামক ব্যাধি প্রতিরোধ দমন ও নিয়ন্ত্রণ আইন ২০১৮ অনুযায়ী ৩ মাসের জেল বা ৫০ হাজার টাকা জরিমানা অথবা উভয়দন্ডে দন্ডিত করার কঠোর শাস্তির ব্যবস্থা রয়েছে।
তিনি আরও জানান, করোনা ভাইরাস প্রতিরোধ ও চিকিৎসার জন্য জেলা স্বাস্থ্য বিভাগ আইসোলেশন ইউনিট ও কোয়ারেন্টাইন ইউনিট প্রস্তুত রেখেছে। সদর হাসপাতালে ৫ টি আইসোলেশন শয্যাসহ অপর ৫টি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ৫টি করে মোট ৩০টি আইসোলেশন শয্যা প্রস্তুত রাখা হয়েছে। তবে জেলায় এখন পর্যন্ত কোন করোনা ভাইরাস আক্রান্ত বা সন্দেহজন কেউ সনাক্ত হয়নি।
বাসস/সংবাদদাতা/এমএমবি/২১০০/এসই