বাসস দেশ-৩৯ : শ্রমিক কল্যাণ তহবিলে ৭৪ লাখ টাকা জমা দিল বাটা সু কোম্পানী

202

বাসস দেশ-৩৯
শ্রমিক- কল্যাণ- চেক জমা
শ্রমিক কল্যাণ তহবিলে ৭৪ লাখ টাকা জমা দিল বাটা সু কোম্পানী
ঢাকা, ১৯ মার্চ, ২০২০ (বাসস) : বাটা সু কোম্পানী শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের অধীন বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফাউন্ডেশন তহবিলে গত এক বছরের লভ্যাংশের নির্দিষ্ট অংশ প্রায় ৭৪ লাখ টাকা প্রদান করেছে।
আজ বাংলাদেশ সচিবালয়ে শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ানের কাছে বাটা সু কোম্পানীর ব্যবস্থাপনা পরিচালক চিটপান কানহাসিরি কোম্পানীর লভ্যাংশের নির্দিষ্ট অংশ ৭৩ লাখ ৯৯ হাজার ২৬৬ টাকার চেক হস্তান্তর করেন।
চেক প্রদান অনুষ্ঠানে মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব এবং এ ফাউন্ডেশনের মহাপরিচালক ড. মো. রেজাউল হক, কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের মহাপরিদর্শক শিবনাথ রায়, শ্রম অধিদপ্তরের মহাপরিচালক এ.কে.এম মিজানুর রহমান, বাটা সু কোম্পানীর রিটেইল ডিরেক্টর অমিতাভ নন্দি, জেনারেল ম্যানেজার এইচআর মালিক মেহেদী কবির এবং হেড অব লিগ্যাল অ্যাফেয়ার্স রকিবুল ইসলাম উপস্থিত ছিলেন।
বাটা সু কোম্পানী বাংলাদেশ লিমিটেড এ পর্যন্ত ৩ কোটি ৩৬ লাখ ২৭ হাজার টাকা তহবিলে প্রদান করেছে। বাটা সু কোম্পানীসহ দেশী, বিদেশী এবং বহুজাতিক মিলে ১৬৪ টি কোম্পানী এ তহবিলে লভ্যাংশের নির্দিষ্ট অংশ নিয়মিত প্রদান করে আসছে। আজ পর্যন্ত এ তহবিলে মোট জমার পরিমাণ দাঁড়িয়েছে চার’শ ১০ কোটি টাকারও বেশি। বাংলাদেশ শ্রম আইন অনুযায়ী গঠিত বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফাউন্ডেশন তহবিলে কোন কোম্পানী যাদের নিট মূলধন ২ কোটি টাকার বেশি সে সকল কোম্পানীর বছর শেষে লাভের ৫ শতাংশের এক দশমাংশ এ তহবিলে জমা দেয়ার বিধান রয়েছে।
শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের এ তহবিল হতে প্রাতিষ্ঠানিক ও অপ্রাতিষ্ঠানিক খাতের শ্রমিকদের কল্যাণে ব্যয় করা হয়। এ তহবিল হতে শ্রমিকদের দুর্ঘটনাজনিত মৃত্যু হতাহতদের চিকিৎসা, দুরারোগ্য ব্যাধিতে আক্রান্ত শ্রমিক এবং শ্রমিকের সন্তানদের উচ্চ শিক্ষায় সহায়তা প্রদান করা হয়।
বাসস/সবি/এমএআর/২০৫৫/জেহক