বাসস দেশ-৩২ : দিনাজপুরে হোম কোয়ারেন্টাইন না মানায় এক প্রবাসীকে ২০ হাজার টাকা জরিমানা

126

বাসস দেশ-৩২
করোনা-জরিমানা-কোয়ারেন্টাইন
দিনাজপুরে হোম কোয়ারেন্টাইন না মানায় এক প্রবাসীকে ২০ হাজার টাকা জরিমানা
দিনাজপুর, ১৯ মার্চ, ২০২০ (বাসস) : জেলার খানসামা উপজেলায় হোম কোয়ারেন্টাইন না মানায় দুবাই ফেরত এক ব্যক্তিকে ২০ হাজার টাকা জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত।
দিনাজপুর অতিরিক্ত জেলা ম্যাজিষ্ট্রেট মোঃ শফিকুল ইসলাম জানান, আজ বৃহস্পতিবার দুপুর ১২টায় ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিষ্ট্রেট ও খানাসামা উপজেলার নির্বাহী কর্মকর্তা আহমেদ মাহবুব-উল ইসলাম ওই ব্যক্তিকে জরিমানা করেন। ওই প্রবাসী খানসামা উপজেলার আংগারপাড়া ইউনিয়নের পাকের হাট গ্রামের বাসিন্দা।
তিনি জানান, গত ১০ মার্চ ওই প্রবাসী দুবাই থেকে দেশে ফেরেন। দেশে ফিরে তিনি অবাধে ঘোরাফেরা করছিলেন। খবর পেয়ে গত বুধবার দুপুরে স্বাস্থ্য বিভাগের একটি টিম বাড়িতে গিয়ে তাকে হোম কোয়ারেন্টাইনে থাকার পরামর্শ দিলেও তিনি তা মানেননি।
আজ বৃহস্পতিবার দুপুর ১২টায় উপজেলা প্রশাসনের পক্ষে ভ্রম্যমাণ আদালত বাড়িতে গিয়ে তাকে কোয়ারেন্টাইনে না থাকা অবস্থায় দেখতে পান। পরে ভ্রাম্যমাণ আদালতের বিচারক খানাসামা উপজেলার নির্বাহী অফিসার আহমেদ মাহবুব-উল ইসলাম তাকে ২০ হাজার টাকা অর্থদন্ড প্রদান করেন।
অন্যদিকে করোনাভাইরাসের ঝুঁকি এড়াতে দিনাজপুরের খানসামা উপজেলায় এক ওমান প্রবাসী মহিলাকে উপজেলা স্বাস্থ্য বিভাগ হোম কোয়ারেন্টাইনে রেখেছে। তার শরীরে করোনাভাইরাসের কোন উপসর্গ না থাকলেও বিদেশ ফেরত হওয়ায় উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আরএমও ডা.শামসুদ্দোহা মুকুল তাকে নিজ বাড়িতে পর্যবেক্ষণে রেখেছেন।
করোনা প্রতিরোধে উপজেলা স্বাস্থ্য বিভাগের মেডিকেল টিম লিডার ডা. ফারুক রিজওয়ান জানান, প্রবাসী মহিলার সাথে কথা বলে প্রয়োজনীয় তথ্য সংগ্রহ, পরামর্শ ও দিক-নির্দেশনা প্রদান করা হয়েছে।
দিনাজপুরের জেলা প্রশাসক মোঃ মাহমুদুল আলম আতঙ্কিত না হয়ে করোনাভাইরাস প্রতিরোধে সকলকে সচেতন হওয়ার আহবান জানিয়েছেন।
আজ বৃহস্পতিবার দুপুরে বাংলাদেশ স্কাউটস দিনাজপুর জেলা শাখার উদ্যোগে করোনাভাইরাস প্রতিরোধে জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে লিফলেট বিতরণ কর্মসূচীর উদ্বোধনকালে জেলা প্রশাসক মোঃ মাহমুদুল আলম এ আহবান জানান।
বাসস/সংবাদদাতা/এমএআর/১৯৫০/-আসাচৌ