বাসস দেশ-১২ : করোনাভাইরাসে দেশে নতুন আক্রান্ত ৩ জন

109

বাসস দেশ-১২
করোনা-ব্রিফিং
করোনাভাইরাসে দেশে নতুন আক্রান্ত ৩ জন
ঢাকা, ১৯ মার্চ, ২০২০ (বাসস) : করোনাভাইরাসে দেশে নতুন করে আরও ৩ জন আক্রান্ত হয়েছেন। সবমিলিয়ে দেশে এখন করোনায় আক্রান্তের সংখ্যা ১৭ জনে দাঁড়াল। এরমধ্যে ৩ জন সুস্থ হয়ে ইতোমধ্যে হাসপাতাল ছেড়েছেন।
স্বাস্থ্য অধিদফতরের সম্মেলন কক্ষে করোনাভাইরাস সম্পর্কিত প্রেস ব্রিফিংয়ে অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ এ তথ্য জানান।
তিনি বলেন, ‘আমরা নতুন করে ৩ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত করেছি। এদের মধ্যে ২ জন পুরুষ ও ১ জন নারী এবং তারা একই পরিবারের সদস্য। আক্রান্ত নারীর বয়স ২২ বছর এবং পুরুষ ২ জনের মধ্যে ১ জনের বয়স ৩২ বছর ও অপরজনের বয়স ৬৫ বছর।’ ডা. আবুল কালাম আজাদ বলেন, ‘ইতালি ফেরত করোনা আক্রান্তের সংস্পর্শে থাকায় একই পরিবারের এই ৩ জন আক্রান্ত হয়েছেন।
চিকিৎসক ও নার্সদের সুরক্ষা বিষয়ক সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে মহাপরিচালক বলেন, চিকিৎসক-নার্সদের সুরক্ষার ব্যবস্থা করা হচ্ছে। পর্যায়ক্রমে তাদের জন্য নিরাপত্তা পোশাক হাসপাতালগুলোতে সরবরাহ করা হবে। তিনি বলেন, ‘আমরা একসাথে তিন মাসের স্টক পাঠাতে পারবো না, কিন্ত আমরা সপ্তাহ বা দৈনিকভিত্তিক সরবরাহ করতে পারবো। জরুরি ভিত্তেতে গতকাল রাজশাহীতে নিরাপত্তা পোশাক পাঠানো হয়েছে। এ ছাড়া ঢাকা মোডিকেল কলেজ হাসপাতালের জন্য ৫শ’ নিরাপত্তা পোশাক দেয়া হয়েছে।’
চিকিৎসক-নার্সদের উদ্দেশ্যে তিনি বলেন, ‘চিকিৎসক ভাইবোনদের অনুরোধ করব-এটা জাতীয় দুর্যোগ। জাতীয় স্বার্থে, মানবতার স্বার্থে সেবা কাজ থেকে বিরত থাকবেন না। সেবা দেবেন, অধিদপ্তর চিকিৎসক-নার্সদের সুরক্ষার ব্যবস্থা নিয়েছে। তিনি জানান, আজ সকালে কেন্দ্রীয় মেডিকেল ষ্টোর থেকে ১০ লাখ নিরাপত্তা পোশাক সংগ্রহ করা হয়েছে। শিগগিরই ১ লাখ কীট ও আরও ১০ লাখ নিরাপত্তা পোশাক সংগ্রহ করা হবে। তখন আর কোথাও নিরাপত্তা পোশাকের সংকট থাকবে না। তিনি নিরাপত্তা গাইডলাইন মেনে চলার জন্য সকলের প্রতি আহবান জানিয়ে বলেন, ইতোমধ্যে এ বিষয়ে জেলা প্রশাসকদের কাছে বার্তা পাঠানো হয়েছে। যারা নিরাপত্তা গাইডলাইন মানবে না, তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।
বাসস/অনুবাদ/এমএসএইচ/ডিএইচ/১৭৩৫/-কেএমকে