বাসস ক্রীড়া-৫ : ফুটবল মৌসুম বাতিলে ইউরোপের শীর্ষ লীগগুলোকে বিপুল লোকসান গুণতে হবে

103

বাসস ক্রীড়া-৫
ফুটবল-মৌসুম বাতিল-লোকসান
ফুটবল মৌসুম বাতিলে ইউরোপের শীর্ষ লীগগুলোকে বিপুল লোকসান গুণতে হবে
প্যারিস, ১৯ মার্চ ২০২০ (বাসস/এএফপি) : করোনা ভাইরাসের কারণে যদি মৌসুমের বাকী খেলাগুলো আয়োজন করা না যায়, তাহলে ইউরোপের শীর্ষ পাঁচটি ফুটবল লীগের সম্মিলিতভাবে লোকসান গুণতে হবে আনুমানিক চার বিলিয়ন ইউরো। কোপিএমজির এক গবেষণার রিপোর্টে এ তথ্য দেয়া হয়েছে।
বিশ্বের শীর্ষস্থানীয় এই একাউন্টিং ফার্মটি মৌসুমের বাকী খেলাগুলোর সম্ভাব্য গেটমানি, সম্প্রচার এবং বিজ্ঞপন থেকে সম্ভাব্য আয়ের একটি হিসাব বের করেছে। তাদের ভাষ্যমতে প্রিমিয়ার লীগ, লা লীগা, জার্মান বুন্দেস লীগা, ইতালীর সিরি এ এবং ফ্রান্সের লীগ ওয়ান এই পাঁচটি লীগ থেকেই আয় হবার কথা ছিল ৩.৪৫ থেকে ৪ বিলিয়ন ইউরো পর্যন্ত।
কেপিএমজির আনুমানিক হিসাব মতে সবচেয়ে বেশী লোকসান গুনতে হবে ইংল্যান্ডের প্রিমিয়ার লীগের। তাদের লোকসানের পরিমান হবে ১.২৫ বিলিয়ন ইউরো। তন্মধ্যে শুধুমাত্র সম্প্রচার বাবদ সম্ভাব্য আয়ের পরিমান ছিল ৮০০ মিলিয়ন ইউরো। রিপোর্টে বলা হয়,‘ লীগের খেলা বাতিল বা মৌসুম শেষ করতে না পারলে সম্প্রচার স্বত্ব ক্রয় করে নেয়া প্রতিষ্ঠান তাদের অর্থ ফেরত দেয়ার দাবী জানাতে পারে।’
আর খুব বেশী খেলা বাকী না থাকলেও শুধুমাত্র সম্প্রচার বাবদ সবচেয়ে বেশী লোকসান গুনতে হবে প্রিমিয়ার লীগের। আর সবচেয়ে কম লোকসান হবে বুন্দেসলীগার। কারণ ওই লীগের অংশগ্রহন কারী ক্লাবের সংখ্যাও সবচেয়ে কম, মাত্র ১৮টি।
অবশ্য ‘বিগ ফাইভ’ হিসেবে পরিচিত লীগ গুলো টেলিভিশন সম্প্রচার থেকে অর্জিত অর্থের উপরই বেশী নির্ভরশীল। রিপোর্টে বলা হয়, স্পেনের লা লীগার টেলিভিশন সম্প্রচার থেকে লোকসান হবে ৬০০ মিলিয়ন ইউরো। আর মৌসুম বাতিল হলে ইতালীর সিরি এ লীগের লোকসান হবে ৪৫০ মিলিয়ন ইউরো। বুন্দেস লীগা ও লীগ ওয়ানের লোকসান হবে যথাক্রমে ৪০০ ও ২০০ মিলিয়ন ইউরো।
বাসস/এএফপি/অনু/এমএইচসি/১৭১০/স্বব