বাসস দেশ-৫ : কোয়ারেন্টাইন নিশ্চিতে বিদেশ ফেরতদের পুলিশের তত্ত্বাবধানে হস্তান্তরের নির্দেশ হাইকোর্টের

115

বাসস দেশ-৫
হাইকোর্ট-আদেশ
কোয়ারেন্টাইন নিশ্চিতে বিদেশ ফেরতদের পুলিশের তত্ত্বাবধানে হস্তান্তরের নির্দেশ হাইকোর্টের
ঢাকা, ১৯ মার্চ, ২০২০ (বাসস) : করোনাভাইরাসের সংক্রমণ প্রতিরোধে বিদেশ ফেরতদের আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর হাতে তুলে দেয়ার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।
মূলত দেশে প্রবেশমাত্র তাদের কোয়ারেন্টাইনে যেতে বাধ্য করতেই এ ব্যবস্থা নিতে নির্দেশ দেয়া হয় বলে জানান রিটে আইনজীবী ড. ইউনুস আলী আকন্দ।
এ সংক্রান্ত এক রিট আবেদনের প্রাথমিক শুনানি নিয়ে বিচারপতি মুজিবুর রহমান মিয়া ও বিচারপতি মহি উদ্দিন শামীম সমন্বয়ে গঠিত অবকাশকালীন একটি হাইকোর্ট ডিভিশন বেঞ্চ আজ এ আদেশ দেন।
আইনজীবী ইউনুস আলী আকন্দ বাসস’কে জানান, বিষয়টি নিয়ে রুল জারির পাশাপাশি করোনা প্রতিরোধে সরকারকে আরো ৫টি নির্দেশনা দেয়া হয়েছে। তিনি বলেন, বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া করোনাভাইরাস থেকে দেশের মানুষদের রক্ষা করতে বিদেশ ফেরত প্রতিটি যাত্রীকে পুলিশের তত্ত্বাবধানে হস্তান্তরের নির্দেশ দেন আদালত। এক্ষেত্রে যাবতীয় ব্যবস্থা নিতে সিভিল এভিয়েশন ও পররাষ্ট্র মন্ত্রণালয়কে ব্যবস্থা নিতে নির্দেশ দেয়া হয়েছে।
এডভোকেট ড.ইউনুছ আলী জানান, দেশের সব বিমানবন্দর, নৌবন্দর ও স্থলবন্দরে করোনাভাইরাস আক্রান্ত ব্যক্তিকে শনাক্তে এবং সব বন্দরের প্রবেশমুখে মনিটরিংয়ের প্রয়োজনীয় পদক্ষেপ ও করোনাভাইরাস থেকে জনগণকে রক্ষায় প্রয়োজনীয় পদক্ষেপ নিতে সংশ্লিষ্টদের প্রতি নির্দেশ দেয়া হয়েছে।
গণমাধ্যমে প্রকাশিত প্রতিবেদনে বলা হয়, প্রাণঘাতী করোনাভাইরাসে (কোভিড-১৯) বিশ্বব্যাপী মৃতের সংখ্যা ৮ হাজার ছাঁড়িয়েছে। শুধু চীনেই তিন সহস্রাধিক মৃত্যু হয়েছে। বাংলাদেশসহ বিশ্বের ১৭৩টি দেশে এ ভাইরাসে এ পর্যন্ত আক্রান্ত হয়েছেন ২ লাখের ও বেশি।
বাসস/এএসজি/ডিএ/১৫৩৫/-আসাচৌ