বাসস দেশ-৬ : মহাকাল নাট্য সম্প্রদায়ের ৩৫তম প্রতিষ্ঠা বার্ষিকী আগামীকাল

229

বাসস দেশ-৬
মহাকাল-বর্ষপূর্তি
মহাকাল নাট্য সম্প্রদায়ের ৩৫তম প্রতিষ্ঠা বার্ষিকী আগামীকাল
ঢাকা, ১৩ জুলাই, ২০১৮ (বাসস) : মহাকাল নাট্য সম্প্রদায়ের ৩৫তম প্রতিষ্ঠা বার্ষিকী আগামীকাল শনিবার। কর্মচাঞ্চল্যভরা এ ৩৫ বছরকে স্মরণ করতে মহাকাল পুনর্মিলনী, সাংস্কৃতিক অনুষ্ঠান, কোরিওগ্রাফী, প্রতিষ্ঠা বার্ষিকী সম্মাননা প্রদান ও আলোচনা অনুষ্ঠানের আয়োজন করেছে।
আগামীকাল বিকাল সাড়ে ৫টায় জাতীয় নাট্যশালার স্টুডিও থিয়েটার হলে শুরু হবে এ অনুষ্ঠান। এতে সম্মানিত অতিথি থাকবেন সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি সংস্কৃতিজন গোলাম কুদ্দুছ ও বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশানের সভাপতিমন্ডলির সদস্য নাট্যজন লাকী এনাম।
সভাপতিত্ব করবেন সংগঠনের প্রতিষ্ঠাতা সদস্য এ্যাডভোকেট আফজাল হোসেন, আর অনুষ্ঠান সঞ্চালনের দায়িত্বে থাকবেন দলের প্রতিষ্ঠাতা সদস্য কবির আহমেদ।
যাদের মেধা, মনন, শ্রম ও ঘামে অর্জিত হয়েছে মহাকালের গর্বিত এ ৩৫ বছর, সে সকল নাট্য সহযোদ্ধাদের ও বর্তমান উপদেষ্টামন্ডলির সদস্যদের প্রদান করা হবে মহাকাল প্রতিষ্ঠা বার্ষিকী সম্মাননা।
মহাকাল নাট্য সম্প্রদায়ের জন্ম ১৯৮৩ সালের ১৪ জুলাই। প্রতিষ্ঠার পর থেকে অবিরাম নাট্যচর্চায় মহাকাল এ পর্যন্ত ৩৯টি প্রযোজনা মঞ্চে এনেছে। এ প্রযোজনাগুলোর ৯৯৮টি প্রদর্শনী ইতোমধ্যে প্রদর্শিত হয়েছে। এর মধ্যে ২টি নাট্য প্রযোজনা শতাধিক এবং ১টি দেড়শতাধিকতম মঞ্চায়ন সম্পন্ন করেছে। এ প্রযোজনাগুলো হলো যথাক্রমে ‘সুনাই কইন্যার পালা’ (১০৫টি), ‘ঘুমনেই’ (১০৬টি) এবং ‘শিখন্ডী কথা’ (১৭৪টি) প্রদর্শনী সম্পন্ন করেছে।
আগামীকাল প্রতিষ্ঠা বার্ষিকীর অনুষ্ঠানে সন্ধ্যা সোয়া ৭টায় পরিবেশিত হবে কাজী নজরুল ইসলামের ‘সাপুড়ে’ আশ্রয়ে আনন জামান রচিত এবং ড. ইউসুফ হাসান অর্ক নির্দেশিত ’নীলাখ্যান’ এর ৪১তম মঞ্চায়ন।
মহাকাল নাট্য সম্প্রদায় এবার মঞ্চায়নের উদ্যোগ নিয়েছে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তাঁর পরিবারের সদস্যদের সুপরিকল্পিত ও নৃশংস হত্যাকান্ডের অজানা সত্য উন্মোচনের গবেষণালব্ধ নাটক ‘শ্রাবণ ট্র্যাজেডি’। এটি হবে মহাকাল এর চলিশতম প্রযোজনা।
দীর্ঘ নয় মাস গবেষণালব্ধ এ পান্ডুলিপিতে জাতির জনককে হত্যার প্রত্যক্ষ পরিকল্পনাকারী রাজনৈতিক ও সামরিক বেনিয়াদের অংশগ্রহণ ও কার্যকারণ উন্মোচিত হয়েছে- যা প্রজন্ম থেকে প্রজন্মের জানার অধিকার রয়েছে।
গবেষণালব্ধ নাটকটি রচনা করেছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের সহযোগী অধ্যাপক নাট্যকার আনন জামান। নাটকটি নির্দেশনা দিচ্ছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের থিয়েটার এন্ড পারফর্মেন্স স্টাডিস বিভাগের সহকারী অধ্যাপক আশিক রহমান লিয়ন।
নাটকটির কারিগরি মঞ্চায়ন ২৯ ও ৩০ জুলাই, ২০১৮ বাংলাদেশ শিল্পকলা একাডেমি’র জাতীয় নাট্যশালা’র পরিক্ষণ থিয়েটার হলে অনুষ্ঠিত হবে এবং বাঙালির শোকের মাস আগস্ট ২০১৮, এ নাটকের মঞ্চায়ন শুরু করার আশাবাদ ব্যক্ত করছি।
মহাকাল নাট্য সম্প্রদায় বাংলাদেশে নিয়মিত নাট্যচর্চারত একটি সক্রিয় নাট্যদল। বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশান, সম্মিলিত সাংস্কৃতিক জোট এবং বাংলাদেশ পথনাটক পরিষদের একটি অন্যতম সদস্য নাট্য সংগঠন এ মহাকাল।
বাসস/এএসজি/এসএমএস/১৬৪৫/-আসচৌ