হোম কোয়ারেন্টাইনের নির্দেশ অমান্য করায় বিদেশ ফেরত ১১ জনকে জরিমানা

473

ঢাকা, ১৮ মার্চ ২০২০ (বাসস): দেশের বিভিন্ন জেলায় করোনা ভাইরাসের সংক্রমণরোধে হোম কোয়ারেন্টাইনের নির্দেশ অমান্য করায় আজ বুধবার বিদেশ ফেরত ১১ জনকে জরিমানা করেছে ভ্রাম্যমান আদালত।
বাসস-এর কক্সবাজার সংবাদদাতা জানান, জেলায় করোনা ভাইরাসের সংক্রমণরোধে হোম কোয়ারেন্টাইনের নির্দেশ অমান্য করায় বিদেশ ফেরত তিনব্যক্তিকে বুধবার চল্লিশহাজার টাকা জরিমানা করা হয়েছে। কক্সবাজারের জেলা প্রশাসক মো. কামাল হোসেন বিষয়টি নিশ্চিত করেছেন।
বাসস-এর টাঙ্গাইল সংবাদদাতা জানান, হোম কোয়ারেন্টাইন না মানায় জেলার গোপালপুর উপজেলায় সিঙ্গাপুর ফেরত এক যুবককে দশহাজার টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত। বুধবার সন্ধ্যায় ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও উপজেলা নির্বাহী অফিসার বিকাশ বিশ্বাস জরিমানা আদায় করেন। অর্থদ-প্রাপ্ত সিঙ্গাপুর ফেরত হাবিবুর রহমান (৩৬) উপজেলার ধোপাকান্দি ইউনিয়নের গাড়ালিয়া গ্রামের শামছুল হকের পুত্র।
এরআগে বুধবার সকালে একই কারণে সিঙ্গাপুর ফেরত সখীপুর উপজেলার বলারপুর গ্রামের হামিদুল ইসলামকে (৩৬) দশহাজার টাকা জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত।ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও উপজেলা নির্বাহী অফিসার আসমাউল হুসনা লিজা এ অর্থদ-ের আদেশ দেন।
বাসস-এর নারায়নগঞ্জ সংবাদদাতা জানান, সরকারি নির্দেশনা অনুযায়ী বিদেশ থেকে ফিরে হোম কোয়ারেন্টাইনে না থাকার কারণে সৌদি আরব ও কুয়েত ফেরত দুই প্রবাসীকে পাঁচহাজার টাকা করে মোট দশহাজার টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমান আদালত। বুধবার বিকেলে সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা নাহিদা বারিক তাদের উভয়ের কাছ থেকে এই জরিমানা আদায় করেন।
বাসস-এর হবিগঞ্জ সংবাদদাতা জানান, জেলার লাখাই উপজেলার করাব গ্রামে মাসুক মিয়া নামের ফ্রান্স প্রবাসী একব্যক্তি দেশে ফিরে বিয়ে করার পর তাকে স্ত্রীসহ হোম কোয়ারেন্টাইনে থাকার নির্দেশ দেওয়া হলে তিনি তা না মানায় তাকে দশহাজার টাকা জরিমানা করেছে ভ্রাম্যমান আদালত। বুধবার বিকেলে উপজেলা নির্বাহী কর্মকর্তা সঞ্চিতা কর্মকার এই জরিমানা করেন।
বাসস-এর ব্রাহ্মণবাড়িয়া সংবাদদাতা জানান, হোম কোয়ারান্টাইনে না থাকায় জেলার বাঞ্ছারামপুর উপজেলায় মনির হোসেন নামের ওমান ফেরত এক প্রবাসীকে পাঁচহাজার টাকা জরিমানা করা হয়েছে। উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. নাছির উদ্দিন সারোয়ার তাকে এই জরিমানা করেন।
বাসস-এর মাদারীপুর সংবাদদাতা জানান, জেলার কালকিনি উপজেলায় হোম কোয়ারেন্টাইনে না থাকায় স্পেন ও ইতালী ফেরত দুই প্রবাসীকে ২৫ হাজার টাকা জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত। বুধবার দুপুর ২টার দিকে কালকিনি উপজেলা নির্বাহী কর্মকর্তা ও ভ্রাম্যমাণ আদালতের বিচারক আমিনুল ইসলাম এ জরিমানা করেন।