বাসস দেশ-২৭ : পায়রা সমুদ্র বন্দর এলাকায় বিমান বন্দর স্থাপনের ওপর গুরুত্বারোপ

111

বাসস দেশ-২৭
কমিটি- নৌপরিবহন
পায়রা সমুদ্র বন্দর এলাকায় বিমান বন্দর স্থাপনের ওপর গুরুত্বারোপ
ঢাকা, ১৮ মার্চ, ২০২০ (বাসস) : নৌ-পরিবহন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভায় পায়রা সমুদ্র বন্দর এলাকায় বিমান বন্দর স্থাপনের ওপর গুরুত্বারোপ করা হয়েছে।
কমিটির সভাপতি মেজর (অব.) রফিকুল ইসলাম, বীর উত্তমের সভাপতিত্বে আজ সংসদ ভবনে এ সভা অনুষ্ঠিত হয়।
কমিটির সদস্য রনজিত কুমার রায়, ডা. সামিল উদ্দিন আহমেদ শিমুল, মো. আছলাম হোসেন সওদাগর এবং এস এম শাহজাদা সভায় অংশগ্রহণ করেন।
সভায় পায়রা বন্দরের বিদ্যমান রাস্তাগুলোকে আরো প্রসস্ত ও উন্নত করার উপরও গুরুত্বারোপ করা হয়। এ রাস্তাগুলোর দু’একটি রাস্তাকে রানওয়ে হিসেবে ব্যবহার করা যেতে পারে এবং পাশে বিমানের অফিস থাকতে পারে। তাতে খরচও কম হবে। ৩টি বন্দরেই যাতায়াতের সুবিধার জন্য হেলিকপ্টার ও হোভারক্র্যাফটের ব্যবস্থা থাকা উচিত বলে মতামত ব্যক্ত করা হয়। বিশ্বের অনেক দেশেই এ ব্যবস্থা রয়েছে বলে জানানো হয়।
সভার শুরুতে ১৭ মার্চ অত্যন্ত জাকজমকপূর্ণভাবে স্বল্প পরিসরে জাতির পিতা বঙ্গব›ন্ধ শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী পালন এবং জনগণ এতে স্বতস্ফূর্তভাবে অংশগ্রহণ করায় আন্তরিক কৃতজ্ঞতা প্রকাশ করা হয়। দেশের স্বাধীনতা, সার্বভৌমত্ব ও উন্নয়নের জন্য বঙ্গবন্ধুর অবদান স্মরণ করা হয়। সাথে সাথে বঙ্গবন্ধুর আদর্শ নিয়ে কাজ করতে সকলের প্রতি আহবান জানানো হয়।
সভায় মোংলা বন্দর কর্তৃপক্ষ গৃহীত বিভিন্ন উন্নয়ন প্রকল্প ও এর অগ্রগতি সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়। কমিটি বে-টার্মিনালের পরিধি বাড়িয়ে কুমিরা পর্যন্ত এক্সটেনশন করার প্রয়োজনীয়তার উপর গুরুত্বারোপ করে এ বিষয়ে মন্ত্রণালয়কে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের সুপারিশ করে।
সভায় পায়রা বন্দর কর্তৃপক্ষ গৃহীত বিভিন্ন উন্নয়ন প্রকল্পের অগ্রগতি আলোচনা করে জানানো হয় প্রকল্প এলাকায় পরিবারের ক্ষতিগ্রস্থ সদস্যদের বিভিন্ন ট্রেডে প্রশিক্ষণ দেয়া হচ্ছে। প্রশিক্ষণপ্রাপ্ত ব্যক্তিরা বন্দরে কাজ করার সুযোগ পাবেন। এতে করে পরিবারগুলো উপকৃত হওয়ার পাশাপাশি বন্দরের সক্ষমতা বৃদ্ধি পাবে।
সভায় নৌ-পরিবহন মন্ত্রণালয়ের সচিব, বিভিন্ন সংস্থা প্রধানসহ মন্ত্রণালয় এবং সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তা উপস্থিত ছিলেন।
বাসস/সবি/এমআর/১৯১৫/-এইচএন