বাসস ক্রীড়া-৭ : টোকিও অলিম্পিকের ‘আদর্শ’ কোন সমাধান এই মুহুর্তে নেই বলে জানিয়েছে আইওসি

135

বাসস ক্রীড়া-৭
অলিম্পিক-ভাইরাস-টোকিও
টোকিও অলিম্পিকের ‘আদর্শ’ কোন সমাধান এই মুহুর্তে নেই বলে জানিয়েছে আইওসি
লুসানে, ১৮ মার্চ ২০২০ (বাসস/এএফপি) : প্রাণঘাতি করোনা ভাইরাসের সংক্রম বিশ্বব্যাপী ছড়িয়ে পড়ায় টোকিও অলিম্পিক আয়োজনে এই মুহুর্তে আদর্শ কোন সমাধান নেই বলে বুধবার মন্তব্য করেছেন আন্তর্জাতিক অলিম্পিকের শীর্ষ কর্মকর্তারা।
নির্ধারিত সুচিতে অলিম্পিক আয়োজনের কথা শুনে এর সমালোচনায় মেতে উঠে বিশ্বের শীর্ষ ক্রীড়াবিদরা। এমন পরিস্থিতিতে আন্তর্জাতিক অলিম্পিক কমিটির (আইওসি) একজন মুখপাত্র বলেন,‘ এটি একটি ব্যতিক্রমী পরিস্থিতি, সমাধানাটিও ব্যতিক্রমভাবে হওয়া দরকার। ক্রীড়াবিদদের স্বাস্থ্যগত অবস্থাকে সমুন্নত রেখে, তাদের মধ্যে যেন নেতিবাচক কোন প্রভাব না পড়ে সে দিকটির উপর বিশেষ গুরুত্ব দিয়েই এর সমাধান বের কারার জন্য বদ্ধ পরিকর আইওসি।
তবে এই পরিস্থিতিতে কোন সমাধানই ‘আদর্শ সমাধান’ নয়। এ কারণে আমরা ক্রীড়াবিদদের কাছ থেকে আরো দায়বদ্ধতা ও একাত্মতা প্রত্যাশা করছি।’
আগামী ২৪ জুলাই থেকে শুরু হবার কথা রয়েছে টোকিও অলিম্পিক। নির্ধারিত সময়েই গেমসটি আয়োজনে আইওসি ‘বদ্ধ পরিকর’ বলে কয়েকদিন আগে ঘোষনা করেছে সংস্থাটি। আইওসির এমন বক্তব্যের সমালোচনায় মেতে উঠেন অলিম্পিক পোল ভল্টের চ্যাম্পিয়ন ক্যাটেরিনা স্টেফানিডি ও ব্রিটিশ অ্যাথলেট ক্যাটারিনা জনসন।
গ্রীসের সবচেয়ে জনপ্রিয় অ্যাথলেট স্টেফানিডির জাপান অলিম্পিকের মশাল বহন করার কথা ছিল। তিনি বলেন,‘ আইওসি চাইছে আমরা যেন মারাত্মক স্বাস্থ্য ঝুঁকিতে পড়ি। চার মাস পরে নয়, এখন থেকেই আপনারা আমাদেরকে মারাত্মক ঝুঁকিতে ঠেলে দিচ্ছেন।’
বাসস/এএফপি/অনু/এমএইচসি/১৮৫৫/স্বব