নাটোরে ভিক্ষুক পুনর্বাসনে কর্মসংস্থান উপকরণ বিতরণ

223

নাটোর, ১৮ মার্চ, ২০২০ (বাসস) : জেলায় ৫৪ লক্ষ টাকা ব্যয়ে ভিক্ষুকদের পুূনর্বাসন ও বিকল্প কর্মসংস্থান কার্যক্রম বাস্তবায়ন করা হচ্ছে। ‘স্বাবলম্বী’ নামে এ কর্মসূচীর আওতায় আজ বুধবার দুপুর একটায় নাটোর পৌরসভা ও নাটোর সদর উপজেলার ভিক্ষুকদের মাঝে কর্মসংস্থানের উপকরণ বিতরণ করেছেন রাজশাহীর বিভাগীয় কমিশনার মোঃ হুমায়ুন কবীর খোন্দকার।
কালেক্টরেট ভবন প্রাঙ্গনে আয়োজিত অনুষ্ঠানে বিভাগীয় কমিশনার বলেন, বাংলাদেশের স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কাংখিত আত্মমর্যাদাশীল জাতির ‘সোনার বাংলা’ গড়তে নিরলসভাবে কাজ করে যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সকল শ্রেণীপেশার মানুষের উন্নয়নের মধ্য দিয়ে আমরা উন্নত বাংলাদেশের কাংখিত লক্ষ্যে উপনীত হতে চাই। তাই ভিক্ষুকদের আত্মনির্ভরশীল হতে হবে। এ সহযোগিতার সর্বোত্তম ব্যবহার নিশ্চিত করে তাদেরকে স্বাবলম্বী হতে হবে।
এ সভায় সভাপতিত্ব করেন জেলা প্রশাসক মোঃ শাহরিয়াজ
অনুষ্ঠানে নাটোর পৌরসভা ও নাটোর সদর উপজেলার ১০জন ভিক্ষুকের মাঝে একটি করে দোকানঘরের চাবি ও নগদ পাঁচ হাজার টাকা প্রদান করা হয়। এছাড়া অনুষ্ঠানে জেলার পাঁচটি প্রতিবন্ধী স্কুলের প্রধান শিক্ষককের হাতে সংশ্লিষ্ট শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের যাতায়াতের সুবিধার জন্যে পাঁচটি স্কুল ভ্যানের চাবি হস্তান্তর করা হয়।
নাটোরের অতিরিক্ত জেলা প্রশাসক বাসস’কে জানান,‘স্বাবলম্বী’ কর্মসূচীর আওতায় নাটোর পৌরসভা ও নাটোর সদর উপজেলার মোট ১৮৮ জন ভিক্ষুককে পুূনর্বাসিত করা হচ্ছে। সমগ্র জেলায় মুজিববর্ষে ১৩৭৪ ভিক্ষুককে পুূনর্বাসিত করার লক্ষ্য নির্ধারণ করা হয়েছে। জেলার সকল সরকারি চাকুরের একদিনের বেতনলব্ধ ১৯ লক্ষ টাকা এবং প্রধানমন্ত্রীর কার্যালয়ের ৩৫ লক্ষ টাকা অনুদানে ‘স্বাবলম্বী’ তহবিল গঠন করা হয়েছে।