বাসস দেশ-৪ : ভোলায় বসত বাড়িতে বনায়ন কর্মসূচি’র উদ্বোধন

134

বাসস দেশ-৪
ভোলা-বনায়ন-উদ্বোধন
ভোলায় বসত বাড়িতে বনায়ন কর্মসূচি’র উদ্বোধন
ভোলা, ১৩ জুলাই, ২০১৮ (বাসস) : জেলার উপজেলা সদরে বসত বাড়ি বনায়ন কর্মসূচি-২০১৮ এর উদ্বোধন করা হয়েছে।
‘বঙ্গোপসাগরে জেগে ওঠা নতুন চরসহ উপকূলীয় এলাকায় বনায়ন’ কর্মসূচির আওতায় আজ শুক্রবার সকালে ধনিয়া ইউনিয়নের আলগী এলাকায় এই কার্যক্রমের উদ্বোধন করেন জেলা প্রশাসক মো: মাসুদ আলম সিদ্দিক। জেলা প্রশাসনের সহযোগিতায় ভোলা উপকূলীয় বন বিভাগের এই কর্মসূচি বাস্তবায়ন করছে।
এইকর্মসূচিতে জেলার ১৫’শ বসত ঘরে (পরিবার) ২০টি করে ফলজ, বনজ ও ঔষধী গাছের চারা বিতরণ ও রোপন করা হয়।
এই কর্মসূচির আওতায় নারকেল, সূপারি, আকাশমনী, লেবু, পেয়ারা, বহেরা, হরতকি, আমলকি, তাল, খেজুর, রেইনট্রি, জলপাই, অর্জুন, পোস্তাবাদাম, তেতুল, পেঁপে ইত্যাদি গাছের চারা রোপন করা হয়।
অনুষ্ঠানে বক্তৃতাকালে জেলা প্রশাসক বলেন, গাছ পরিবেশের পরম বন্ধু। পরিবেশের ভারসাম্য রক্ষায় সবুজ বনায়নের কোন বিকল্প নেই। তাই বর্তমান সরকার জলবায়ু পরিবর্তনের বিরুপ প্রভাব মোকাবেলায় বসত বাড়িতে বৃক্ষরোপন কর্মসূচি হাতে নিয়েছে। এর প্রেক্ষিতেই আজকে গাছের এই চারা রোপন কর্মসূচি হাতে নেওয়া হয়েছে। মূলত উপকূলীয় এলাকায় আগ্রাধিকার দিয়ে এসব বৃক্ষ রোপন করা হচ্ছে।
সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান মো: মোশারেফ হোসেন, বন কর্মকর্তা মো: ফরিদ মিয়া, বন বিভাগের সদর উপজেলা রেঞ্জ অফিসার মো: কামরুল ইসলাম, স্থানীয় ইউপি চেয়ারম্যান ইমদাত হোসেন কবির প্রমুখ অনুষ্ঠানে বক্তৃতা করেন।
বাসস/এইচএএম/এমএন/১৫১৭/-আসচৌ