সারাদেশে যথাযোগ্য মর্যাদায় জাতির পিতা বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী পালিত

293

ঢাকা, ১৭ মার্চ ২০২০ (বাসস) : যথাযোগ্য মর্যাদায় বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে আজ মঙ্গলবার সারাদেশে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী পালিত হয়েছে। বঙ্গবন্ধুর জন্মদিন ও জাতীয় শিশু দিবস উপলক্ষে আজ সারাদেশে বিভিন্ন কর্মসূচি পালিত হয়েছে।
বাসস-এর টাঙ্গাইল সংবাদদাতা জানান, মঙ্গলবার জেলায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উদযাপন করা হয়েছে। কর্মসূচির মধ্যে ছিল জাতীয় পতাকা উত্তোলন, বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুস্পার্ঘ অর্পণ, বঙ্গবন্ধুর ম্যুরাল উন্মোচন, শোভাযাত্রা, পরিস্কার-পরিচ্ছন্নতা অভিযান, স্বেচ্ছায় রক্তদান, চিত্রাঙ্কন ও হামদ-নাত প্রতিযোগিতা, আলোচনাসভা, আতশবাজি, রোডমার্চ, কুচকাওয়াজ, কোরআনখানি, মিলাদ ও দোয়া মাহফিল ইত্যাদি।
সকাল জেলা আওয়ামী লীগের উদ্যোগে জেলা পরিষদের চেয়ারম্যান ও জেলা আওয়ামী লীগের সভাপতি ফজলুর রহমান খান ফারুক ও সাধারণ সম্পাদক অ্যাডভোকেট জোয়াহেরুল ইসলাম জোয়াহের এমপি এবং সহ-সভাপতি ছানোয়ার হোসেন এমপি’র নেতৃত্বে সর্বস্তরের নেতাকর্মীদের অংশগ্রহণে বর্ণাঢ্য শোভাযাত্রা বের হয়। পরে তারা স্থানীয় শহীদস্মৃতি পৌরউদ্যানে জাতির পিতা বঙ্গবন্ধুর মুর‌্যালে শ্রদ্ধা নিবেদন করেন। এছাড়াও টাঙ্গাইল জেলা প্রশাসনের উদ্যোগে শহীদস্মৃতি পৌরউদ্যানে বেলুন উড়িয়ে দিবসের কর্মসূচির সূচনা করেন জেলা প্রশাসক শহীদুল ইসলাম ও পুলিশ সুপার সঞ্জিত কুমার রায়। পরে তারা বঙ্গবন্ধুর ম্যুরালে পুস্পার্ঘ অর্পনের মাধ্যমে শ্রদ্ধা নিবেন করেন। অন্যদিকে, টাঙ্গাইল জেলা পরিষদের সামনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নবনির্মিত ম্যুরাল উন্মোচন করেন জেলা পরিষদের চেয়ারম্যান ফজলুর রহমান খান ফারুক।
অপরদিকে, টাঙ্গাইলের মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের সামনে বেলুন উড়িয়ে দিবসের কর্মসূচির উদ্বোধন করেন উপাচার্য অধ্যাপক ড. মো. আলাউদ্দিন।দিবসটি উপলক্ষে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে একশ’টি ফলজ ও ওষুধি গাছ রোপন করা হয়।
বাসস-এর পঞ্চগড় সংবাদদাতা জানান, মঙ্গলবার সকালে পঞ্চগড় সাকির্ট হাউজ চত্বরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ম্যুরালে ফুল দিয়ে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করেন পঞ্চগড়-১ আসনের সংসদ সদস্য মো. মজাহারুল ইসলাম, জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক ও জেলা পরিষদের চেয়ারম্যান আনোয়ার সাদাত স¤্রাট, জেলা প্রশাসক সাবিনা ইয়াসমিন, পুলিশ সুপার মোহাম্মদ ইউসুফ আলী।
বাসস-এর নীলফামারী সংবাদদাতা জানান, আজ মঙ্গলবার সূর্যদোয়ের পরপরই তোপধ্বনীর মধ্যদিয়ে দিবসের সূচনা ঘটে। এরপর জেলা শহরের ডিসির মোড়ে অবস্থিত বঙ্গবন্ধুর ম্যুরালে পুষ্পমাল্য অর্পণ করেন জেলা প্রশাসক মো. হাফিজুর রহমান চৌধুরী ও পুলিশ সুপার মোহাম্মদ মোখলেছুর রহমান।
অপরদিকে দিবসটি উপলক্ষে জেলা আওয়ামী লীগ দলীয় কার্যালয়ে মিলাদ ও দোয়া মাহফিলের আয়োজন করে। বিকেলে সদর উপজেলা আওয়ামী লীগ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের মাঝে ৫০০ বিভিন্ন প্রজাতির গাছের চারা বিতরণ করে।
বাসস-এর নারায়ণগঞ্জ সংবাদদাতা জানান, সকাল সাড়ে আটটায় শহরের দুইনম্বর রেলগেট এলাকায় জাতির পিতা বঙ্গবন্ধুর ভাস্কর্য উদ্বোধন করে ফুল দিয়ে তাঁর প্রতি শ্রদ্ধা জানান নারায়নগঞ্জ সিটি কর্পোরেশনের মেয়র মেয়র ডা. সেলিনা হায়াৎ আইভী।এ সময় কর্পোরেশনের ওয়ার্ড কাউন্সিলরবৃন্দ সেখানে উপস্থিত ছিলেন। এছাড়াও, দলীয় কার্যালয়ে জেলা জাতির পিতার প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান আওয়ামীলীগের সভাপতি আব্দুল হাই ও জেলা পরিষদ চেয়ারম্যান আনোয়ার হোসেন।
দিবসটি উপলক্ষে সকাল সাড়ে আটটায় নগরীর চাষাড়ায় বিজয়স্তম্ভে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন জেলা প্রশাসক মো. জসিম উদ্দিন ও পুলিশ সুপার মো. জায়েদুল ইসলাম প্রমুখ।
বাসস-এর শেরপুর সংবাদদাতা জানান, মঙ্গলবার সকালে কালেক্টরেট চত্বরে জাতির পিতা বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুস্পস্তবক অর্পন ও পরে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষ রজনীগন্ধ্যায় এ আলোচনাসভা অনুষ্ঠিত হয়। হুইপ আতিউর রহমান আতিক, জেলা প্রশাসক আনার কলি মাহবুব, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট চন্দন কুমার পাল, পৌর মেয়র গোলাম মোহাম্মদ কিবরিয়া লিটন, প্রেসক্লাব সভাপতি শরিফুর রহমান প্রমুখ এসব কর্মসূচিতে অংশগ্রহন করেন।
এছাড়া এ উপলক্ষে জেলা প্রশাসনের পক্ষ থেকে কোরআন খতম, মসজিদ-ধর্মীয় উপসনালয়ে বিশষ প্রার্থনা, দরিদ্রদের মাঝে মিষ্টি বিতরণ করা হয়। সমাজসেবা অধিদপ্তর জেলায় ১৬৮ জন ক্যান্সার-হৃদরোগির মাঝে ৫০ হাজার টাকা করে অর্থ সহায়তা প্রদান করেন। এদিন, জেলা পরিষদ চত্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতি উদ্বোধন করা হয়। এছাড়াও, শেরপুর ডায়াবেটিক সমিতি মিলনায়তনে তৃতীয় লিঙ্গের ৫২ জন হিজড়াকে শাড়ী, লেপ-তোষক ও বালিশ প্রদান করা হয়। জেলা আওয়ামী লীগ, শেরপুর চেম্বার সহ বিভিন্ন সংগঠন এ উপলক্ষে বিভিন্ন কর্মসূচি পালন করে।
বাসস-এর ঝালকাঠি সংবাদদাতা জানান, মঙ্গলবার সকাল ৯টায় জেলা প্রশাসক কার্যালয়ের সামনে বঙ্গবন্ধুর প্রতিকৃতিকে পুস্পার্ঘ্য অর্পণ করা হয়। জেলা প্রশাসক মো. জোহর আলী, পুলিশ সুপার ফাতিহা ইয়াসমিন, জেলা পরিষদের চেয়ারম্যান ও জেলা আওয়ামী লীগের সভাপতি সরদার মো. শাহ আলম ও সাধারণ সম্পাদক অ্যাডভোকেট খান সাইফুল্লাহ পনির, পৌর মেয়র লিয়াকত আলী তালুকদার, সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান খান আরিফুর রহমান প্রমুখ জাতির পিতা বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুস্পস্তবক অর্পণ করেন। পরে সেখানে বঙ্গবন্ধুর জীবন ও কর্ম নিয়ে আলোচনাসভা অনুষ্ঠিত হয়।
এদিন, মুজিববর্ষ উপলক্ষে ঝালকাঠি পৌরসভা এবং প্রেসক্লাবের সামনে স্থাপিত বঙ্গবন্ধুর ম্যুরাল উদ্বোধন করা হয়
বাসস-এর নোয়াখালী সংবাদদাতা জানান, মঙ্গলবার সকাল ৯টায় জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে মুজিব চত্বরে জাতির পিতা বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে দিবসের কর্মসূচির সূচনা করেন জেলা প্রশাসক তন্ময় দাস ও পুলিশ সুপার মো. আলমগীর।
এদিন, সদর উপজেলা পরিষদ ভবনের সামনে বঙ্গবন্ধুর প্রতিকৃতি উদ্বোধন করেন নোয়াখালী-৪ আসনের সংসদ সদস্য ও জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক একরামুল করিম চৌধুরী। বেগমগঞ্জ উপজেলার বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন নোয়াখালী-৩ আসনের সংসদ সদস্য ও বেগমগঞ্জ উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক মামুনুর রশিদ কিরণ। এছাড়া নোয়াখালী পৌর ভবনের সামনে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন পৌর মেয়র শহিদ উল্যাহ খাঁন সোহেল।
নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, নোয়াখালী আবদুল মালেক উকিল মেডিকেল কলেজ এবং বাংলাদেশ টেলিভিশনের নোয়াখালী উপকেন্দ্রে কেক কাটা, দোয়া ও মিলাদ মাহফিলের মধ্যে দিয়ে জাতির পিতা বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদ্যাপন করা হয়
বাসস-এর লালমনিরহাট সংবাদদাতা জানান, জাতির পিতা বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে মঙ্গলবার সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে শহরের প্রাণ কেন্দ্রে অবস্থিত মুক্তিযোদ্ধা স্মৃতিসৌধ প্রাঙ্গনে তোপধ্বনি, সকল সরকারি বেসরকারি ভবনে জাতীয় পতাকা উত্তোলন করা হয়। এছাড়াও, বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুস্পস্তবক অর্পণ, বিভিন্ন মসজিদ, মন্দির ও ধর্মীয় উপাসনালয়ে বঙ্গবন্ধুর আত্মার মাগফিরাত ও দেশের মঙ্গল কামনায় বিশেষ দোয়া ও প্রার্থনা করা হয়েছে । এদিন, জেলার শিক্ষা প্রতিষ্ঠান গুলোর চত্বরে বৃক্ষরোপণ করা হয়েছে।