বাসস দেশ-২৫ : অস্ট্রেলিয়াতে বছরব্যাপী ‘মুজিববর্ষ’র আনুষ্ঠানিক উদ্বোধন

218

বাসস দেশ-২৫
মুজিববর্ষ-উদ্বোধন
অস্ট্রেলিয়াতে বছরব্যাপী ‘মুজিববর্ষ’র আনুষ্ঠানিক উদ্বোধন
ঢাকা, ১৭ মার্চ, ২০২০ (বাসস) : জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীর বছরব্যাপী উদযাপনে আজ যথাযথ মর্যাদায় বাংলাদেশ হাইকমিশন, ক্যানবেরাতে আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করা হয়।
করোনাভাইরাসের জন্য বড় ধরনের কোন অনুষ্ঠান করার নিষেধাজ্ঞার মধ্যে অস্ট্রেলিয়া প্রবাসী বাংলাদেশি ও হাইকমিশনের কর্মকর্তা বা কর্মচারীগণ, তাদের পরিবারের সদস্যদের নিয়ে এ অনুষ্ঠানে উপস্থিত হন।
বাংলাদেশ হাইকমিশন, ক্যানবেরা থেকে মঙ্গলবার ঢাকায় পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে একথা জানানো হয়।
হাইকমিশনার সুফিউর রহমান ‘মুজিব ইয়ার’ এর প্রতিটি বর্ণসহ বর্ণিল বেলুন উড়ানোর মধ্য দিয়ে মুজিব বর্ষের উদ্বোধন করেন।
হাইকমিশনের পক্ষ থেকে মুজিববর্ষ উপলক্ষ্যে ‘মুজিব: দি আর্কিটেক্ট অব বাংলাদেশ’ শিরোনামে একটি পুস্তিকা প্রকাশ করা হয়।
দিবসটি উদযাপনের অংশ হিসেবে হাইকমিশনের লাইব্রেবিতে বঙ্গবন্ধুর দূর্লভ কিছু ছবি প্রদর্শনের আয়োজন করা হয়েছে, যা বছরব্যাপী প্রদর্শিত হবে।
মুজিববর্ষ উদযাপন উপলক্ষে অস্ট্রেলিয়ার বিভিন্ন বাংলা স্কুলের সহযোগিতায় বাংলাদেশ হাইকমিশন মেলবোর্ন, এ্যাডিলেইড, ক্যানবেরা ও ব্রিসবেনে বিভিন্ন বয়সের শিশু-কিশোরদের মাঝে চিত্রাংকণ প্রতিযোগিতার আয়োজন করে। চিত্রাংকণ প্রতিযোগীতার মধ্য থেকে নির্বাচিত বেশ কিছু চিত্রও এ প্রদর্শনীতে প্রদর্শন করা হচ্ছে।
দিবসটি উদযাপন উপলক্ষে সন্ধ্যায় বাংলাদেশ হাইকমিশনে এক আলোচনা অনুষ্ঠানের আয়োজন করা হয়।
আলোচনায় বঙ্গবন্ধুর ‘বিশ্বের রাজনৈতিক কবি’ হিসেবে আবির্ভাবের বিভিন্ন দিক আলোচকগণ তুলে ধরেন।
বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে হাইকমিশনার সুফিউর রহমান ও সামসিয়া রহমান জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন। হাইকমিশনার শিশু-কিশোরদের নিয়ে কেক কাটেন, চিত্রাংকন প্রতিযোগীতায় বিজয়ীদের মাঝে পুরষ্কার বিতরণ করেন এবং উপস্থিত সকল শিশু-কিশোরদের শুভেচ্ছা উপহার প্রদান করেন।
দিবসের শুরুতে সকাল ৭টায় হাইকমিশনের কর্মকর্তা ও কর্মচারী এবং প্রবাসী বাংলাদেশিদের উপস্থিতিতে জাতীয় সংগীত পরিবেশন ও বাংলাদেশের জাতীয় পতাকা উত্তোলন করা হয়।
বাংলাদেশের হাইকমিশনার জাতীয় পতাকা উত্তোলন করেন। অনুষ্ঠানে নিজ ধর্মমতে মৌনপ্রার্থনা, মোনাজাত করা হয়। এতে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রী কর্তৃক জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও জাতীয় শিশুদিবস ২০২০ উপলক্ষে প্রদত্ত বাণী পাঠ করা হয়।
বাসস/সবি/এমএন/২০৩৫/এসই