চট্টগ্রামে বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী উদযাপিত : বর্ণিল আয়োজনে মুজিববর্ষের সূচনা

183

চট্টগ্রাম, ১৭ মার্চ ২০২০ (বাসস) : স্বাধীন বাংলাদেশের স্থপতি, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকীতে ১০০ পাউন্ডের কেক কেটে মুজিববর্ষের বর্ণিল আয়োজনের সূচনা করেছে চট্টগ্রাম জেলা প্রশাসন।
এছাড়া সরকারি বিভিন্ন দপ্তর, রাজনৈতিক দল, সামাজিক, সাংস্কৃতিক ও শিক্ষা প্রতিষ্ঠান শততম জন্ম বার্ষিকীতে বঙ্গবন্ধুকে শ্রদ্ধা নিবেদন, দোয়া ও মিলাদ মাহফিল করেছে।
আজ মঙ্গলবার সকালে চট্টগ্রাম জেলা শিল্পকলা একাডেমিতে অতিথিদের সঙ্গে নিয়ে ১০০ পাউন্ডের কেক কাটেন বিভাগীয় কমিশনার এবিএম আজাদ।
এর আগে শিল্পকলা একাডেমি প্রাঙ্গণে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানানো হয় বিভাগীয় কমিশনার ও জেলা প্রশাসনের পক্ষ থেকে। পরে বেলুন ও ফেস্টুন উড়িয়ে মুজিববর্ষের বর্ণিল অনুষ্ঠানমালার সূচনা করা হয়। শিল্পকলা প্রাঙ্গণে বৃক্ষরোপণ করেন বিভাগীয় কমিশনার এবিএম আজাদ ও জেলা প্রশাসক মো. ইলিয়াস হোসেন।
দুপুরে সব মসজিদে মিলাদ মাহফিল ও বিশেষ দোয়ার আয়োজন করা হয়।
এদিকে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উপলক্ষে আন্দরকিল্লার বঙ্গবন্ধু চত্বরে তাঁর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানিয়েছে চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) মেয়র আ জ ম নাছির উদ্দীন।
পরে মেয়র বঙ্গবন্ধুর জম্মশতবার্ষিকী উপলক্ষে চসিক আয়োজিত খতমে কোরআন ও মিলাদ মাহফিলে অংশ নেন। এ সময় উপস্থিত এতিমখানার শিশু-কিশোর এবং চসিক কর্মকর্তা ও কর্মচারীদের নিয়ে বঙ্গবন্ধুর জন্মদিনের কেক কাটেন তিনি।
মুজিববর্ষ উপলক্ষে চসিকের প্রধান প্রধান স্থাপনা, সড়ক, সড়কদ্বীপ আলোকসজ্জা করা হয়েছে। চসিকের উদ্যোগে নির্মিত হচ্ছে দেশের সবচেয়ে বড় বঙ্গবন্ধুর ভাস্কর্য।
জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শততম জন্মবার্ষিকীতে বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা নিবেদন করেছে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ (সিএমপি)।
মঙ্গলবার সকালে দামপাড়া পুলিশ লাইনে বঙ্গবন্ধুর ম্যুরালে সিএমপি কমিশনার মো. মাহাবুবর রহমানের নেতৃত্বে পুলিশ সদস্যরা শ্রদ্ধা জানান। পরে কেক কেটে ও বেলুন উড়িয়ে মুজিববর্ষ উদযাপন করা হয়। সিএমপি কমিশনারের নেতৃত্বে বঙ্গবন্ধুর প্রতি সশস্ত্র সালাম প্রদান করা হয়।
মুজিববর্ষ উপলক্ষে চট্টগ্রাম রেলওয়ে স্টেশনে পরিষ্কার-পরিচ্ছন্নতা অভিযান শুরু হয়েছে। সকালে এ কার্যক্রমের উদ্বোধন করেন রেলওয়ে পূর্বাঞ্চলের মহাব্যবস্থাপক নাসির উদ্দিন আহমেদ।
এ কর্মসূচির আওতায় যাত্রীদের করোনা ভাইরাস সচেতনতায় লিফলেট বিতরণ, মাস্ক বিতরণ, বিনামূল্যে ডায়াবেটিস ও রক্তের গ্রুপ নির্ণয় এবং প্রাথমিক চিকিৎসায় মেডিক্যাল টিম বসানো হয়, ট্রেন পরিষ্কার পরিচ্ছন্ন, যাত্রীদের নিরাপত্তায় আইনশৃঙ্খলা জোরদার করা হয়।
মুজিববর্ষ উদযাপনে ১৬ মার্চ রাত ১১টা ৫০ মিনিটে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতার বঙ্গবন্ধু চত্বরে মোমবাতি প্রজ্বলন করে বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা জানান। ১১টা ৫৯ মিনিট থেকে মুজিববর্ষের মোমেন্ট কাউন্টডাউন উদযাপন করা হয়। রাত ১২টায় চবির কেন্দ্রীয় খেলার মাঠে আতশবাজির মধ্য দিয়ে মুজিববর্ষকে স্বাগত জানানো হয়। ১৭ মার্চ সকাল ১০টায় চবি উপাচার্য বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান। সমবেত কণ্ঠে জাতীয় সংগীত পরিবেশন ও বেলুন উড়িয়ে মুজিববর্ষের আনুষ্ঠানিক উদ্বোধন করেন চবি উপাচার্য।
মুজিববর্ষ উপলক্ষে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) আয়োজিত বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ‘কর্ম ও জীবন’ শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভার শুরুতে ‘মুজিববর্ষ’ উপলক্ষে কেক কাটা হয়।
বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উপলক্ষে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি গভীর শ্রদ্ধা জানিয়েছে চট্টগ্রাম ভেটেরিনারি ও অ্যানিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয় (সিভাসু) পরিবার। সকাল ৯টায় বঙ্গবন্ধুর ম্যুরালে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন উপাচার্য প্রফেসর ড. গৌতম বুদ্ধ দাশ।
শ্রদ্ধা নিবেদনের পর উপাচার্য, শিশু, শিক্ষার্থী, শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীদের নিয়ে বঙ্গবন্ধু চত্বরে কেক কাটেন। এরপর অনুষ্ঠিত হয় কবিতা আবৃত্তি ও বক্তৃতা প্রতিযোগিতা।
বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী ও জাতীয় শিশু দিবসে চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (চুয়েট) তাঁর ম্যুরালে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে দিনব্যাপী কর্মসূচির আনুষ্ঠানিক উদ্বোধন করেন উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম।
এছাড়াও বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে জাতীয় সংসদের হুইপ ও চট্টগ্রাম-১২ (পটিয়া) আসনের সংসদ সদস্য সামশুল হক চৌধুরী একশ’ শারীরিক প্রতিবন্ধীকে হুইল চেয়ার উপহার দিয়েছেন।
মুজিববর্ষ উপলক্ষে জাতীয় পতাকা উত্তোলন এবং প্রেস ক্লাব প্রাঙ্গণে স্থাপিত বঙ্গবন্ধুর ম্যুরালে চট্টগ্রাম প্রেস ক্লাব ও সাংবাদিক ইউনিয়নের পক্ষ থেকে শ্রদ্ধা নিবেদন করা হয়। আলোচনা শেষে ক্লাবের পিএইচপি ভিআইপি লাউঞ্জে জাতির পিতার জন্মশতবার্ষিকীর কেক কাটেন প্রধান অতিথি চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ (সিডিএ) চেয়ারম্যান এম জহিরুল আলম দোভাষ।
প্রেস ক্লারে সভাপতি সভাপতি আলী আব্বাসের সভাপতিত্বে সাধারণ সম্পাদক ফরিদ উদ্দিন চৌধুরী, সিনিয়র সহ-সভাপতি সালাহ্উদ্দিন মো. রেজা, সাবেক সভাপতি আবু সুফিয়ান, চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের সভাপতি মোহাম্মদ আলী, বিএফইউজের সহ-সভাপতি রিয়াজ হায়দার চৌধুরী, সিইউজের সাধারণ সম্পাদক মোহাম্মদ শামসুল ইসলাম প্রমুখ বক্তব্য রাখেন।
এছাড়াও জেলা মুক্তিযোদ্ধা কমান্ড, মহানগর মুক্তিযোদ্ধা কমান্ড, জেলা শিল্পকলা একাডেমি, মুক্তিযোদ্ধার সন্তান, মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর, আঞ্চলিক তথ্য অফিস, পিআইডি, চট্টগ্রাম, সিভিল সার্জন কার্যালয়, বিস্ফোরক পরিদপ্তর, সমাজ সেবা অধিদপ্তর, সড়ক ও জনপদ অধিদপ্তরসহ সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠান ও রাজনৈতিক ব্যক্তিবর্গ পুষ্পস্তবক অর্পণ করেন।
চট্টগ্রাম জেলা আওয়ামী লীগ, মহানগর আওয়ামী লীগ, ছাত্রলীগ ও আওয়ামী লীগের সকল অঙ্গসংগঠন তাদের নিজ নিজ কার্যালয়ে কর্মসূচি পালন করেন। নগরের সরকারি ভবনগুলো আলোকসজ্জা করে সজানো হয়েছে। নগরের গুরুত্বপূর্ণ স্থাপনা ও সড়কদ্বীপে আলোকসজ্জা করা হয়েছে।
চট্টগ্রাম জেলা শিল্পকলা একাডেমিতে অতিথিদের সঙ্গে নিয়ে কেক কাটেন বিভাগীয় কমিশনার এবিএম আজাদ।